মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ জুন ২০২৪, ০৮:২০ এএম
আপডেট : ২৯ জুন ২০২৪, ০৮:৪৫ এএম
অনলাইন সংস্করণ

কী ঘটবে ২ নভোচারীর ভাগ্যে?

নভোচারী ব্যারি উইলমোর ও সুনিতা উইলিয়ামস। ছবি : সংগৃহীত
নভোচারী ব্যারি উইলমোর ও সুনিতা উইলিয়ামস। ছবি : সংগৃহীত

প্রায় তিন সপ্তাহ আগে মহাকাশে গিয়েছিলেন দুজন নভোচারী। কিন্তু এখন তারা সেখানে আটকে আছেন। কীভাবে ফিরবেন, কবে ফিরবেন? তা কারও জানা নেই।

বোয়িংয়ের স্টারলাইনার নভোযানে করে মহাকাশে পাড়ি জমিয়েছিলেন এই দুই নভোচারী। নভোচারীদের নিয়ে প্রথমবারের মতো মহাকাশে অভিযানে গিয়েছিল স্টারলাইনার। কিন্তু প্রথম দফাতেই মহাকাশ অভিযানে বড় ধাক্কা খেল বোয়িং।

গত ৫ জুন মহাকাশে পাড়ি দিয়েছিল স্টারলাইনার। সঙ্গে করে নিয়ে গিয়েছিল দুই নভোচারী ব্যারি উইলমোর ও সুনিতা উইলিয়ামসকে। এই প্রথম টেস্ট পাইলট হিসেবে মহাকাশে গেলেন কোনো নারী।

দ্য গার্ডিয়ান, টাইমস অব ইন্ডিয়া, স্কাই নিউজসহ বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভেড়ার পর নাসার ওই নভোচারীদের সেখানে আট দিন থাকার কথা ছিল। কিন্তু স্পেস ক্যাপসুলে হিলিয়াম লিক, ম্যানুভারিং থ্রাস্টে সমস্যা ও প্রোপেলেন্ট ভাল্ভ পুরোপুরি বন্ধ না হওয়ায় বিপাকে পড়েছেন তারা।

এখন পর্যন্ত তিনবার ওই দুই নভোচারীর পৃথিবীতে ফেরার সময় পরিবর্তন করেছে নাসা। কিন্তু এখন তাদের ফেরার জন্য নতুন করে আর কোনো তারিখ দিচ্ছে না মার্কিন এই মহাকাশ সংস্থাটি।

যদিও নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্টারলাইনার এই দুই নভোচারীকে আগামী ৬ জুলাই পৃথিবীর বুকে ফিরিয়ে আনতে চায়। এর মানে দাঁড়াচ্ছে, এক মাস মহাকাশে কাটাতে হবে দুই নভোচারীকে।

বর্তমানে স্টারলাইনারের এক্সপান্ডেবল প্রোপুলসন সিস্টেমে সমস্যা রয়েছে। এর সাহায্যেই ক্যাপসুলটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে দূরে সরে যাবে এবং পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে।

নাসার একজন কর্মকর্তার ভাষ্য অনুযায়ী, স্টারলাইনারের অধিকাংশ থ্রাস্টার্স উড্ডয়নের সময় অতিরিক্ত গরম হয়ে গেছে এবং হিলিয়াম লিকের মতো ঘটনা ঘটেছে। এখন স্টারলাইনারের মহাকাশযানে খুঁটিনাটি ঠিক করে সময় ব্যয় করছেন দুই নভোচারী।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে স্টারলাইনারকে ৪৫ দিন পর্যন্ত ভিড়িয়ে রাখা যাবে। তবে উপায়ন্তর না থাকলে বিভিন্ন ব্যাকআপের সাহায্যে ৭২ দিন পর্যন্ত সেখানে থাকতে পারবে স্টারলাইনার। কিন্তু এটি যদি একান্তই নভোচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনার অযোগ্য হয়। তাহলে স্পেসএক্সের ক্রু ড্রাগনের সাহায্যে পৃথিবীতে ফিরে আসবেন এই দুই নভোচারী। যদিও এমন কিছু না-ও ঘটতে পারে। আর এটা বোয়িংয়ের জন্য লজ্জাজনকও হবে। কিন্তু নাসার কর্মকর্তারা বলছেন, এর বিকল্প কিছু দেখছেন না তারা।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যেতে আপাতত একমাত্র ভরসা স্পেসএক্সের ক্রু ড্রাগন মহাকাশযান। ইলন মাস্কের এই মহাকাশযানটি যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান, কানাডিয়ান ও জাপানি নভোচারীদের আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আনা-নেওয়ার কাজ করে। ২০১৪ সালে নাসা স্পেসএক্স ও বোয়িংকে বাণিজ্যিক ক্রু ক্যাপসুল তৈরির কাজ দিয়েছিল। ২০২০ সাল থেকে নভোচারীদের মহাকাশ স্টেশনে আনা-নেওয়ার কাজ করছে স্পেসএক্স। কিন্তু নানা জটিলতায় পিছিয়ে পড়ে বোয়িং।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আত্মঘাতী গোলে ইউরো থেকে বিদায় বেলজিয়ামের

সিগন্যাল ত্রুটি, লাকসামে দাঁড়িয়ে গেল বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেস

সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ১

কারাগারে উপজেলা চেয়ারম্যান, প্রতিবাদে সড়কে অগ্নিসংযোগ ও হরতাল ঘোষণা

আংশিক দায়মুক্তি পেলেন ট্রাম্প

মঙ্গলবার বরগুনা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন

ডিসেম্বরেই বিপিএল, সূচি চূড়ান্ত

বালুবোঝাই ট্রাক কেড়ে নিল খালা-ভাগ্নির প্রাণ 

ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষ, জেলা পরিষদ চেয়ারম্যানসহ আহত ৬

কোটা বাতিল না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

১০

ব্যারিস্টার সুমনকে হত্যার পরিকল্পনাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি

১১

শিশুসহ নারীকে থানায় আটক / পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে পদক্ষেপ নিল মানবাধিকার কমিশন

১২

চবির আবাসিক হলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, ভোগান্তিতে শিক্ষার্থীরা

১৩

সাভার থেকে নিখোঁজ যুবকের মরদেহ নারায়ণগঞ্জে উদ্ধার

১৪

মুক্তিযুদ্ধে চালু থাকা ঢাবি মেডিকেল সেবা আজ কেন বন্ধ?

১৫

কোটা বাতিলের দাবিতে জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

১৬

সংযুক্তির আদেশ বাতিল, সবাইকে মাঠপর্যায়ে পাঠানোর নির্দেশ পলকের

১৭

সিলেটে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত

১৮

‘অসীম সাহা কবিতায় নিজস্ব মুদ্রা তৈরি করেছেন’

১৯

বিএনপি-জামায়াতের মতো অপশক্তিকে রাজপথে প্রতিহত করবে যুবলীগ : কামরুল ইসলাম

২০
X