কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ১০:১৬ এএম
অনলাইন সংস্করণ

বেকারত্ব নিয়ে মিথ্যা তথ্য বাইডেনের

বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত
বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনের আগে আগে প্রথমবারের মতো মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (২৭ জুন) স্থানীয় সময় রাতে (বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টা) এ বিতর্ক শুরু হয়েছে।

বিতর্কে কালো বা আফ্রিকান আমেরিকাদের বেকারত্ব নিয়ে মিথ্যা তথ্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিজের সময়ে বেকারত্ব সবচেয়ে কমেছে বলে দাবি করেছেন তিনি। তবে তার এ দাবি সত্য নয় বলে জানিয়েছে মার্কিন সংবাদমাদ্যম সিএনএন।

শুক্রবার সকালে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেন, তিনি রাষ্ট্রপতি থাকাকালে আমেরিকানদের মধ্যে বেকারত্বের হার সর্বনিম্ন। তিনি বলেন, দীর্ঘ সময়ের মধ্যে বেকারত্বের হার সর্বনিম্ন স্তরে পৌঁছেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বাইডেনের এমন দাবি সত্য নয়। দীর্ঘ সময় ধরে বেকারত্বের হার সর্বনিম্ন নয়।

প্রতিবেদনে বলা হয়েছে, কালো বা আফ্রিকান আমেরিকানদের মধ্যে রেকারত্বের হার ২০২৪ সালের মে মাসে ছিল ছয় দশমিক এক শতাংশ। এর আগে ২০২৩ সালের এপ্রিলে এ হার চার দশমিক আট শতাংশে নেমে এসেছিল।

সিএনএন জানিয়েছে, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে দুটি মুখোমুখি বিতর্কের বিষয়ে একমত হয়েছেন বাইডেন ও ট্রাম্প। দুটি বিতর্কের আয়োজক সিএনএন ও এবিসি। এর মধ্যে বৃহস্পতিবার সিএনএনের আটলান্টা স্টুডিওতে প্রথম বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। আর দ্বিতীয় বিতর্কটি অনুষ্ঠিত হবে আগামী ১০ সেপ্টেম্বর।

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক প্রচেষ্টার নেতৃত্ব দিয়ে আসছে প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে এ যুদ্ধ শুরু হওয়ার পর বাইডেনের উদ্যোগে অস্ত্র ও বাজেট-সহায়তা হিসেবে কিয়েভের জন্য ১৭ হাজার ৫০০ কোটি ডলার অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। তবে ইউক্রেনকে সহায়তা প্রদানের বিষয়ে আপত্তি জানিয়ে আসছেন ট্রাম্প।

ট্রাম্প ক্ষমতায় ফিরলে দেশটির অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে ও মূল্যস্ফীতি ফিরে আসবে বলে এরই মধ্যে সতর্ক করেছেন ১৬ জন নোবেল পুরস্কারজয়ী অর্থনীতিবিদ। এক চিঠিতে এ সতর্কবার্তা উচ্চারণ করেন তারা। গত মঙ্গলবার এ চিঠি প্রকাশ করা হয়। চিঠিতে ওই অর্থনীতিবিদরা বলেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প জিতলে তিনি ‘আর্থিকভাবে দায়িত্বহীন বাজেটের’ মাধ্যমে বিশৃঙ্খলা উসকে দিতে ও উচ্চ মূল্যস্ফীতি ফিরিয়ে আনতে পারেন।

অর্থনীতিবিদরা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে বর্তমান বাইডেনের ভূমিকার প্রশংসা করেন। তারা বলেন, কভিড-১৯ মহামারির পর থেকে মার্কিন শ্রমবাজারের পুনরুত্থান উল্লেখ করার মতো দৃঢ় ও যথাযথ হয়েছে।

নোবেলজয়ী অর্থনীতিবিদরা বলেন, ‘যদিও অনেক অর্থনৈতিক নীতির সুনির্দিষ্ট বিষয় নিয়ে আমাদের প্রত্যেকের আলাদা মতো রয়েছে, কিন্তু একটা বিষয়ে আমরা একমত যে, ট্রাম্পের চেয়ে বাইডেনের অর্থনৈতিক কর্মসূচি অনেক ভালো।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘আপনার জিয়া ভাই আর নেই’

মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে কোনো আপস নেই : সমবায় প্রতিমন্ত্রী

নোয়াখালীতে কাভার্ডভ্যান চাপায় প্রাণ গেল ভাইবোনের

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ চবি শিক্ষার্থীদের

গ্র্যান্ডমাস্টার জিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

গাজায় ইসরায়েলের ১০ সেনা নিহত

ভয়াবহ রূপ নিয়েছে কুড়িগ্রামের বন্যা, সীমাহীন দুর্ভোগ

কোটাবিরোধী আন্দোলনে সংহতি জানাবে বিএনপি

নাফীস ইকবালের অবস্থা স্থিতিশীল

চট্টগ্রামের বিএনএস পতেঙ্গা হাসপাতাল পরিদর্শন করলেন স্বাস্থ্যমন্ত্রী

১০

কানেক্টিভিটির মর্ম বিএনপি বোঝে না : পররাষ্ট্রমন্ত্রী

১১

জবি ছাত্রলীগ নেতার মাদক সেবনের ছবি ফাঁস

১২

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

১৩

দেশবিরোধী চুক্তি বাতিল না হলে কঠোর আন্দোলন : ইসলামী আন্দোলন

১৪

ইঁদুরের সঙ্গে মানুষের প্রেম

১৫

যাত্রী ছাউনিতে ফলের দোকান

১৬

ডিভিশনাল মিট করবে ইয়াং বাংলা

১৭

দাবা খেলতে খেলতেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া

১৮

রত্নাকে চেয়েছিলেন শাকিব খান

১৯

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

২০
X