কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৬:০০ পিএম
আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

বিশ্বের সবচেয়ে দামি ৫ যুদ্ধবিমান

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

যত ধরনের বিমান রয়েছে তাদের মধ্যে যুদ্ধবিমান সবচেয়ে শক্তিশালী এবং প্রযুক্তিগত দিক থেকে সবচেয়ে জটিল। এ কারণে এগুলো সবচেয়ে দামিও বটে। এ প্রতিবেদনে উল্লিখিত যুদ্ধবিমানগুলোর দাম তাদের রক্ষণাবেক্ষণ উন্নয়ন ও আনুষঙ্গিক অন্যান্য খরচ বাদ দিয়ে ধরা হয়েছে।

চলুন দেখে নেওয়া যাক ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে দামি যুদ্ধবিমান কোনগুলো- ১। লকহিড মার্টিন এফ-৩৫ তালিকার প্রথমে রয়েছে লকহিড মার্টিন এফ-৩৫। যুক্তরাষ্ট্রের বানানো এই যুদ্ধবিমানটির মূল্য ১৭৭ মিলিয়ন ডলার। এফ-৩৫ এর তিনটি ভ্যারিয়েন্ট রয়েছে। একটি হলো- প্রচলিত টেকঅফ এবং ল্যান্ডিং ক্ষমতা বিশিষ্ট এফ-৩৫এ, আরেকটি হলো- এফ-৩৫বি, যা উল্লম্বভবে টেক-অফ ও অবতরণের ক্ষমতা রয়েছে। অপরটি হলো এফ-৩৫সি। এটি বিমানবাহী রণতরীতে অবতরণের জন্য ডিজাইন করা হয়েছে।

২। এফ-২২ র‌্যাপটর বিশ্বের অন্যতম সেরা ফাইটার জেট হিসেবে প্রশংসিত এটি। এফ-২২ র‌্যাপটর একটি দ্বি-ইঞ্জিন বিশিষ্ট একক সিটের যুদ্ধবিমান। মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর জন্য নির্মিত এ পঞ্চম-প্রজন্মের যুদ্ধ বিমানটি সব-আবহাওয়ায় কার্যকর। এর মূল্য ১৪৩ মিলিয়ন ডলার।

৩। ইউরোফাইটার টাইফুন

এটি একটি ইউরোপীয় ফাইটার জেট। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে এর দাম ৫০ মিলিয়ন ডলারের মতো হলেও এর রপ্তানি মূল্য অনেক বেশি। ২০১৮ সালে ভারতে প্রতিটি ইউরোফাইটার দাম ১৩৮ মিলিয়ন ইউরোতে বিক্রির প্রস্তাব দেয় নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস। রাফালের জন্য যে অর্থ প্রদান করা হয়েছিল তার থেকে ইউরোফাইটার টাইফুন তুলনামূলক সস্তা।

৪। বোয়িং এফ-১৫ ইএক্স এফ-১৫ এর নতুন সংস্করণ বোয়িংএফ-১৫ ইএক্স। বেশিরভাগ পঞ্চম প্রজন্মের আধুনিক যুদ্ধবিমানের থেকে এটি সস্তা। এ বিমানটির অপারেশনাল খরচ বেশ কম। প্রতি ঘণ্টায় প্রায় ২৯ হাজার ডলার। যা এফ-৩৫ এর অপারেশনাল খরচের এক-তৃতীয়াংশ।

৫। দ্য সাল্ট রাফালে ফ্রান্সের বিখ্যাত যুদ্ধবিমান রাফালের দাম নিয়ে নানা ধরনের তথ্য পাওয়া যায়। এর দাম ১০০ থেকে ১২০ মিলিয়ন ডলারের মধ্যে উঠানামা করে। যদিও ফরাসি বিমান বাহিনী এর থেকে অনেক কম দামে এ বিমানটি কিনেছে। ভারতীয় বিমান বাহিনী উচ্চ দামে রাফালে কিনেছে বলে তা নিয়ে সমালোচনাও রয়েছে।

এটি বর্তমান প্রজন্মের সর্বাধুনিক যুদ্ধবিমানগুলোর মধ্যে একটি। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল অঞ্চলগুলোর একটিতে নির্মিত রাফালে আর যা হোক, সস্তা নয়। (অ্যারোটাইম হাব থেকে)

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

সারা দেশে ভারি বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

১০

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

১১

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১২

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১৩

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১৪

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৫

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৬

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৭

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৮

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৯

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

২০
X