কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ০২:২৬ পিএম
অনলাইন সংস্করণ
এপির জরিপ

বাইডেন বুড়ো, ট্রাম্প অসৎ ও দুর্নীতিবাজ

ডোনল্ড ট্রাম্প ও জো বাইডেনের ইলাস্ট্রেশন। ছবি : দ্য পলিটিকো
ডোনল্ড ট্রাম্প ও জো বাইডেনের ইলাস্ট্রেশন। ছবি : দ্য পলিটিকো

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। নিজ নিজ দলের থেকে তাদের মনোনয়নের বিষয়টিও নিশ্চিত। তবে বেশির ভাগ মার্কিন নাগরিকই মনে করেন, প্রার্থী হিসেবে জো বাইডেন বুড়ো ও দিশেহারা এবং ট্রাম্প অসৎ ও দুর্নীতিবাজ।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ওপিনিয়ন রিসার্চ সেন্টার এবং বার্তা সংস্থা এপি যৌথভাবে একটি জরিপ চালিয়েছে। এতে এমন তথ্য উঠে এসছে। ওই জরিপে মার্কিনিদের কাছে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পকে কী হিসেবে চিহ্নিত করে তা জানতে চাওয়া হয়। এতে অংশগ্রহণকারীরা ট্রাম্প অসৎ ও দুর্নীতিবাজ এবং জো বাইডেন বুড়ো ও দিশেহারা হিসেবে মন্তব্য করেন।

জরিপে সমর্থকরা মনে করেন, বাইডেন ট্রাম্পের চেয়ে তিন বছরের বড় হলেও তার প্রেসিডেন্ট হিসেবে কাজ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রকৃত সক্ষমতা নিয়ে সন্দেহ রয়েছে।

অন্যদিকে ট্রাম্পের বিপরীতে ৯১টি মামলা রয়েছে। এর মধ্যে ৪টি মামলায় অভিযুক্ত হয়েছেন তিনি। জরিপে উত্তরদাতাদের ১৫ শতাংশ ট্রাম্পকে ‘কুটিল’ বলে অভিহিত করেছেন। ‘খারাপ লোক’সহ অন্যান্য নেতিবাচক বিশেষণে অভিহিত করেছেন আরও ১১ শতাংশ উত্তরদাতা। আরও ৮ শতাংশ উত্তরদাতা ট্রাম্পকে মিথ্যাবাদী ও ‘অসৎ’ বলে আখ্যা দিয়েছেন। মাত্র ৮ শতাংশ উত্তরদাতা ট্রাম্পকে ভালো লোক বলেছেন।

জরিপে বাইডেনের চেয়ে তিন বছরের ছোট ট্রাম্পের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেননি। তবে তার নৈতিকতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। ৬ শতাংশ উত্তরদাতা ট্রাম্পকে বাগাড়ম্বরকারী এবং রাগী বলে মত দিয়েছেন। আরও ৬ শতাংশ উত্তরদাতা বলেছেন, ট্রাম্প উন্মাদ ও বিপজ্জনক। বিপরীতে মাত্র ৫ শতাংশ উত্তরদাতা ট্রাম্পের সক্ষমতায় আস্থা রেখেছেন।

জরিপের ২৬ শতাংশ উত্তরদাতা বাইডেনকে একবাক্যে বুড়ো ও সেকেলে বলে মন্তব্য করেছেন। এ ছাড়া ১৫ শতাংশ উত্তরদাতা বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে ধীর ও দিশেহারা বলে আখ্যা দিয়েছেন। আবার ১০ শতাংশ লোক নির্দিষ্ট কোনো শব্দ উল্লেখ করা ছাড়াই বাইডেনের বিষয়ে নিজেদের নেতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন। আবার ৬ শতাংশ উত্তরদাতা ট্রাম্পের মতো বাইডেনকেও দুর্নীতিগ্রস্ত ও কুটিল বলে মত দিয়েছেন। মাত্র ৬ শতাংশ উত্তরদাতা বাইডেনকে প্রেসিডেন্ট ও নেতা বলে উল্লেখ করেছেন এবং ৫ শতাংশ উত্তরদাতা বাইডেনকে শক্তিশালী ও যোগ্য বলে মনে করেছেন।

২৮ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক বাইডেনের বয়স হয়ে গেছে বলে মনে করেছেন। আর জরিপের ২৪ শতাংশ মার্কিনি বেইনডেনকে নির্বাচনে প্রার্থী হেসেবে চেয়েছেন। এর বিপরীতে ৩০ শতাংশ লোক ট্রাম্পকে সমর্থন করেছেন। জরিপে ৫২ শতাংশ মার্কিনিই বাইডেনকে ৬২ শতাংশ লোক ট্রাম্পকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে চাননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরাকে তুর্কি বিমান হামলা, ২৪ স্থাপনা ধ্বংস

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের কানাডার দুঃসংবাদ

১০

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

১১

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

১২

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

১৩

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

১৪

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

১৫

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

১৬

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৭

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

১৮

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

১৯

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

২০
X