বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ অক্টোবর ২০২৪, ০৮:২৯ পিএম
অনলাইন সংস্করণ

কালো মেঘে ঢেকে গেছে আকাশ, বড় বিপর্যয়ের শঙ্কা

হারিকেন মিল্টনের প্রভাবে কালো মেঘে ঢেকে গেছে ফ্লোরিডার আকাশ। ছবি : সংগৃহীত
হারিকেন মিল্টনের প্রভাবে কালো মেঘে ঢেকে গেছে ফ্লোরিডার আকাশ। ছবি : সংগৃহীত

হারিকেন মিল্টন চার ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়ে দ্রুত উপকূলের দিকে এগিয়ে আসছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বুধবার (৯ অক্টোবর) জানিয়েছে, স্থানীয় সময় আজ গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরে ফ্লোরিডার পশ্চিম-মধ্য উপকূল বরাবর আঘাত হানতে পারে। বর্তমানে হারিকেনের প্রভাব অঞ্চলটিতে দৃশ্যমান।

বিবিসি ও সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ফ্লোরিডার ফোর্ট মায়ার্সসহ উপকূলবর্তী শহরের আকাশ কালো মেঘে ঢেকে গেছে। যে কোনো সময় ভারি বৃষ্টি শুরু হতে পারে। বর্তমানে কোথাও কোথাও ‍গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। অপরদিকে সাগর বেশ উত্তাল। স্বাভাবিকের চেয়ে ঢেউয়ের উচ্চতা বেড়ে আশপাশ প্লাবিত করেছে।

কর্মকর্তারা ফ্লোরিডার পশ্চিম উপকূলের লোকজনকে সতর্ক করে বলেছেন, আর মাত্র ১১ ঘণ্টার ব্যবধানে হারিকেন মিল্টন রাজ্যে আঘাত হানতে পারে। যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার আগে এখনই ঝুঁকিপূর্ণ নিচু অঞ্চল ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে বেরুতে হবে।

হিলসবরো কাউন্টির শেরিফ চাদ ক্রোনিস্টার বাসিন্দাদের উদ্দেশ্যে বলেন, আপনি যদি হারিকেনের সম্ভাব্য আঘাত হানার অঞ্চলে থাকেন তবে এখনই সেখান থেকে চলে আসুন। আমরা ইতিমধ্যে সাগরের পানির উচ্চতা বাড়তে দেখেছি। সাগরের ঢেউ বিচের আশপাশ প্লাবিত করছে। পরিস্থিতি কেবল খারাপ হতে চলেছে। যা করার এখনই করতে হবে।

তবে ফ্লোরিডার উপকূলীয় অঞ্চলে বসবাসকারীদের অনেকে অনুরোধ মানছেন না। তারা নিজেদের বাড়িতেই থাকবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন।

চ্যাম্পিয়নস গেটের বাসিন্দা লিওনার্ড নুজেন্ট আয়ারল্যান্ড থেকে এসে পাঁচ বছর যাবত সেন্ট্রাল ফ্লোরিডা শহরে বসবাস করছেন। তিনি ঝড়ের ঝুঁকি সম্পর্কে জেনেও ঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে যেতে নারাজ। তিনি বলেন, হারিকেনগুলো আঘাত হানার আগে দুর্বল হয়ে যায়। আমি আত্মবিশ্বাসী যে, আমাদের বাড়িগুলো হারিকেন প্রতিরোধ করার মতো করে নির্মিত হয়েছে।

অবশ্য নুজেন্ট ঝড়ের আগমন বার্তায় ভয় পাচ্ছেন বলেও স্বীকার করেছেন। তিনি বিবিসিকে বলেন, আমরা বাইরের সব আসবাবপত্র ভেতরে নিয়েছি। আমাদের প্রতিবেশীরাও একই কাজ করেছে। উড়ে যেতে পারে এমন কিছু আগেই সংরক্ষণ করে রাখছি। প্রতিবেশীরা একে অপরকে সাহায্য করছেন। এখানে এক সাম্প্রদায়িক সম্প্রীতি বিরাজ করছে।

এনএইচসির সর্বশেষ বার্তায় বলা হয়, হারিকেনের বাতাসের গতি ১৫৫ মাইলে (২৫০ কিলোমিটার) এসে ঠেকেছে। যা ক্যাটাগরি-৫ মাত্রায় থাকা অবস্থার চেয়ে মাত্র দুই মাইল কম। ১৩১ থেকে ১৫৫ মাইল গতির ঝড়কে ক্যাটাগরি-৪ এবং ১৫৫ মাইলের বেশি গতিবেগ থাকলে তা ক্যাটাগরি-৫ মাত্রায় ধরা হয়।

পূর্বাভাস অনুযায়ী, হারিকেন মিল্টনের কেন্দ্রটি আজ মেক্সিকোর পূর্ব উপসাগর জুড়ে তাণ্ডব চালাবে। গভীর রাতে বা বৃহস্পতিবার ভোরে ফ্লোরিডার পশ্চিম-মধ্য উপকূল বরাবর আঘাত হানতে পারে। এরপর পশ্চিম আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে ফ্লোরিডার পূর্ব উপকূল থেকে ধীরে ধীরে সরে যাবে। বৃহস্পতিবার বিকেলের মধ্যে ঝড়টি দুর্বল হয়ে পড়ার আশা করা হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মেয়েকে দেখতে অস্ট্রেলিয়া গেলেন মির্জা ফখরুল

আওয়ামী প্রেতাত্মাদের প্রশাসনে রাখা জনগণের সাথে প্রতারণা : হাসনাত

সিলেটে বাড়ছে ডিজিটাল সেবাগ্রহীতার সংখ্যা

দুই শিশুকে নিয়ে শিবির অফিসে মা, সেক্রেটারি জেনারেলের আবেগঘন স্ট্যাটাস

মাদকসেবন করতে এসে বান্ধবীসহ আটক ২

বিপিএলে সাকিব খেলবেন চিটাগাং কিংসে!

আওয়ামীপন্থি দুই গ্রুপে অস্থির অর্থনীতি সমিতি 

ইন্টারনেটের গতিতে হারিয়ে গেছে চিঠির সেই আবেগ

ভারতের কাছে আবারও শান্তদের অসহায় আত্মসমর্পণ

পূজামণ্ডপ পরিদর্শন করলেন কেন্দ্রীয় বিএনপি নেতা হাবিব

১০

বিশ্ববিদ্যালয়ে চাকরি পেলেন শহীদ আবু সাঈদের বোন

১১

কবি পিতা হত্যার বিচার চায় চার শিশু

১২

তিন বছর ধরে নিখোঁজ নারীর খোঁজ মিলল প্রেমিকের বাড়িতে

১৩

চলতি মাসেই ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

১৪

৭ অক্টোবর ইসরায়েলে হামলার ভয়ংকর ভিডিও প্রকাশ

১৫

দুর্গাপূজায় তামাবিল স্থলবন্দরে ৩ দিন আমদানি-রপ্তানি বন্ধ

১৬

ছাত্র-জনতার কাছে দুঃখপ্রকাশ সাকিবের

১৭

ঘূর্ণিঝড়ের কবল থেকে যেভাবে প্রাণে বাঁচলেন বিমানের যাত্রীরা

১৮

কুমিল্লা সীমান্তে গ্রেপ্তার ভারতীয় যুবক কারাগারে

১৯

জিএম কাদেরকে গ্রেপ্তারের দাবিতে ‘পিএনপি’র মশাল মিছিল

২০
X