কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০৩:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বেতনের ১০ চাকরি, পেতে পারেন আপনিও

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আমেরিকায় সর্বোচ্চ বেতনের দিক দিয়ে সেরা ৩০টি চাকরির তালিকা করেছে বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকায় দেখা গেছে, সর্বোচ্চ বেতনের চাকরির মধ্যে অধিকাংশই স্বাস্থ্যসেবা ও প্রযুক্তি খাতের চাকরি।

২০২১ সালে যুক্তরাষ্ট্রে প্রযুক্তি পেশাজীবীদের গড় বেতন রেকর্ডসংখ্যক বেড়েছে। এই খাতে সবচেয়ে বেশি বেড়েছে ডেটাবেজ অ্যাডমিনিস্ট্রেটর, টেকনিক্যাল সাপোর্ট ইঞ্জিনিয়ার ও ডেটা অ্যানালিস্ট পদের। ধারণা করা হচ্ছে, এসব পদে বেতন আরও বাড়বে।

জিপরিক্রুটারের তথ্য অনুযায়ী, নিউরোসার্জনদের সবচেয়ে বেশি বেতন দেওয়া হয় যুক্তরাষ্ট্রের ওরেগন, আলাস্কা ও নর্থ ডাকোটা অঙ্গরাজ্যে। এই পদের গড় বেতন প্রায় ৬ লাখ ৭৭ হাজার ৩০১ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭ কোটি ৯৩ লাখ ৬ হাজার ১২২ টাকা।

নিউরোসার্জনদের পর যুক্তরাষ্ট্রে চক্ষু বিশেষজ্ঞদের বেতন বেশি। তাদের বেতন ২ লাখ ৬৭ হাজার ৪৫০ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ কোটি ১৩ লাখ ১৬ হাজার ৯৫ টাকা। বয়স্ক মানুষদের ছানি, গ্লুকোমাসহ চোখের নানা ধরনের সমস্যা বাড়তে থাকায় সেখানে চক্ষু বিশেষজ্ঞদের চাহিদা বেড়ে গেছে।

যুক্তরাষ্ট্রে গুগলের সিইও সুন্দর পিচাই আয় করেছেন ২২ কোটি ৬০ লাখ ডলার। বর্তমানে এই পদের গড় বেতন ২ লাখ ৪৬ হাজার ৪৪০ ডলার, বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ৮৮ লাখ ৫৬ হাজার ৪ টাকা। এ ছাড়া যেকোনো প্রতিষ্ঠানের সিইওর বেতনও অনেক বেশি। সেইসঙ্গে ধারণা করা হচ্ছে, ২০২২ থেকে ২০২৩ সাল পর্যন্ত কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস ম্যানেজার পদে কর্মসংস্থান ১৫ শতাংশ বেড়ে যাবে । যার গড় বেতন ১ লাখ ৭৩ হাজার ৬৭০ ডলার বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি ৩ লাখ ৩৫ হাজার ২৬৩ টাকা।

এ ছাড়াও এন্টারপ্রাইজ আর্কিটেকচার ম্যানেজমেন্ট পদের গড় বেতন ১ লাখ ৬৮ হাজার ৭৬২ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৯৭ লাখ ৬০ হাজার ৫৭৮ টাকা । এই ক্যারিয়ার গড়ার জন্য প্রচুর দক্ষতার প্রয়োজন। যুক্তরাষ্ট্রে গত বছর আইনজীবীদের গড় বার্ষিক বেতন ছিল ১ লাখ ৪৫ হাজার ৭৬০ ডলার বা প্রতি ঘণ্টায় ৭০ দশমিক ০৮ ডলার। বিশ্বের সবচেয়ে বেশি বেতনের চাকরির মধ্যে এই পদের গড় বেতন ১ লাখ ৬৩ হাজার ৭৭০ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৯১ লাখ ৭৬ হাজার ৫৮ টাকা। এবং মেশিন লার্নিং পদে গড় বেতন ১ লাখ ৬১ হাজার ৩৮২ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার ৪৪৪ টাকা। যোদিও এর চাহিদা আগের তুলনায় কম তারপরও ধারনা করা হচ্ছে ২০২৭ সালের মধ্যে এই পদে ১০ লাখ এমএল বিশেষজ্ঞের প্রয়োজন হবে।

কোয়ানটিটেটিভ অ্যানালিস্ট পদের জন্য শক্তিশালী গাণিতিক, পরিসংখ্যানগত ও প্রোগ্রামিং দক্ষতা প্রয়োজন হওয়ায় বেতনও অনেক বেশি। এই পদের বেতন ১ লাখ ৫৩ হাজার ৫৩৯ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৭৯ লাখ ৭৮ হাজার ৯৬ টাকা।

বর্তমানে সিনিয়র রিয়েল এস্টেট ম্যানেজার পদটি দেশটির সর্বোচ্চ বেতনপ্রাপ্ত পেশাগুলোর মধ্যে একটি। এই পদের গড় বেতন ১ লাখ ৪০ হাজার ৪৭৭ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৬৪ লাখ ৪৮ হাজার ৬৪৮ টাকা ।

সবশেষে, সিনিয়র রিয়েল এস্টেট ম্যানেজার পদের পর যে পদে ‍ডিগ্রি ছাড়াই সর্বোচ্চ বেতনের চাকরি রয়েছে তা হলো ট্রাফিক কন্ট্রোলার এর চাকরি। যে পদের গড় বেতন ১ লাখ ৩০ হাজার ৮৪০ ডলার বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ৫৩ লাখ ২০ হাজার ২৩৮ টাকা। সর্বোচ্চ বেতনের এসব চাকরিতে শুধু যুক্তরাষ্ট্রের নাগরিকরাই নিয়োগ পান তা নয়, প্রবাসীরাও পেতে পারেন এসব চাকরি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

৭ অক্টোবর সামনে রেখে / গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মিছিল

রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান গ্রেপ্তার

সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪ উদ্বোধন / দেশের ক্রান্তিলগ্নে সেনাবাহিনী মানুষের পাশে দাঁড়িয়েছে

জানি বাধা আসবে, তবু থামব না কোনো দিন: সোহানা সাবা

দেশে স্বৈরাচারের দোসরদের কোনো স্থান হবে না : রিজভী

আওয়ামী লীগের ফিরে আসার সুযোগ নেই : দুদু

১০

শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব ৭ দিনের রিমান্ডে

১১

ডিসি নিয়োগে দুর্নীতির তদন্ত চেয়ে দুদকে আবেদন

১২

জাতির উদ্দেশে ভাষণে ইরানে হামলার ঘোষণা দিলেন নেতানিয়াহু

১৩

গুহা থেকে উত্তাপ ছড়ালেন জেফার

১৪

দেশে ফিরলেন টুকু

১৫

সাকিববিহীন টি-টোয়েন্টি একাদশ কেমন হতে পারে?

১৬

স্থগিত হবে শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা?

১৭

গণতন্ত্রের চর্চাকে সামনে রেখে দ্রুত নির্বাচন দেওয়া উচিত : রিজভী

১৮

দেশে বন্যার পাঁচ কারণ জানালেন পরিবেশ উপদেষ্টা

১৯

‘সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪’ উদ্বোধন করলেন প্রধান উপদেষ্টা

২০
X