কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৯ পিএম
অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের মধ্যবিত্ত শ্রেণিকে নিয়ে ট্রাম্পের চিন্তা নেই : কমলা হ্যারিস

কমলা হ্যারিস ও ট্রাম্প। ছবি : সংগৃহীত
কমলা হ্যারিস ও ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মধ্যবিত্ত শ্রেণিকে নিয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কোনো চিন্তা নেই বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস।

কমলা হ্যারিস বলেছেন, ‘ট্রাম্প বিদেশ থেকে পণ্য আমদানির ওপর পুনরায় বড় ধরনের শুল্ক আরোপ করার পরিকল্পনা করেছেন। এতে যুক্তরাষ্ট্রের মধ্যবিত্ত শ্রেণির পকেটে টান পড়বে।’

তিনি আরও বলেন, ডোনাল্ড ট্রাম্পের জন্য আমাদের অর্থনীতি তখনই ভালো, যখন সেটি উঁচুতলার মানুষের জন্য ভালো। দেশের অর্থনীতি যারা গড়ে তোলেন, যারা সেটিকে ধারণ করেন, যারা জীবনযুদ্ধ করে যাচ্ছেন, তাদের নিয়ে তার (ট্রাম্প) কোনো চিন্তা নেই।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ক্ষেত্রে একজন ব্যর্থ নেতা বলেও দাবি করেন আসন্ন নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমলা হ্যারিস। সে সঙ্গে ট্রাম্পকে শুধু ধনকুবেরদের বন্ধু বলে উল্লেখ করেন তিনি। বুধবার যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবস্থা নিয়ে একটি বক্তৃতায় এবং পরে এক সাক্ষাৎকারে কমলা এসব কথা বলেন। খবর সিএনএনের।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। শেষ সময়ের নির্বাচনী প্রচারণায় দুই প্রার্থী ভোটারদের সামনে গুরুত্বপূর্ণ নানা বিষয়ে নিজেদের পরিকল্পনা তুলে ধরছেন। বুধবার অর্থনৈতিক অবস্থা নিয়ে একটি বক্তৃতায় এবং পরে টেলিভিশন নেটওয়ার্ক এমএসএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে কমলা ট্রাম্পের অর্থনৈতিক ভাবনা নিয়ে কড়া সমালোচনা করেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জনমত জরিপে এখন পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। কমলা ও ট্রাম্প উভয়ই এখন অর্থনীতির মতো নানা বিষয়ে নিজেদের পরিকল্পনা জানাচ্ছেন, চেষ্টা করছেন এখনো সিদ্ধান্তে পৌঁছাতে না পারা ভোটারদের মন জয় করতে। দোদুল্যমান অঙ্গরাজ্য পেনসিলভানিয়ার শিল্পনগর পিটসবার্গে দেওয়া এক বক্তৃতায় ‘দেশকে নতুন দিশায় এগিয়ে নিয়ে যাওয়ার’ প্রতিশ্রুতি দিয়েছেন কমলা। তিনি এখানেও সাধারণ আমেরিকানদের জন্য পণ্যমূল্য কমিয়ে রাখার ওপর গুরুত্ব দেন।

পিটসবার্গে কমলা বলেন, ট্রাম্প যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন, তখন কল-কারখানার প্রায় দুই লাখ চাকরির সুযোগ অন্য দেশে চলে গেছে বলেও জানান কমলা। বলেন, ‘এটা ট্রাম্পকে উৎপাদন খাতের ইতিহাসে অন্যতম ব্যর্থ একজন নেতায় পরিণত করেছে।’

এদিন বামঘেঁষা টেলিভিশন নেটওয়ার্ক এমএসএনবিসিকে সাক্ষাৎকার দেন কমলা। জো বাইডেন সরে যাওয়ার পর ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সামনে চলে আসেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা। কমলা প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পর এটাই তার প্রথম বড় একক সাক্ষাৎকার। এর আগে আগস্টে তিনি রানিংমেট টিম ওয়ালজকে সঙ্গে নিয়ে একটি যৌথ সাক্ষাৎকার দিয়েছিলেন। শুল্কারোপ বিষয়ে ট্রাম্পের সমালোচনা করতে গিয়ে এমএসএনবিসিকে কমলা বলেন, ‘আপনি যাচ্ছেতাইভাবে বিদেশি পণ্যের ওপর শুল্কারোপের পরিকল্পনা করতে পারেন না। বিষয়টি তার কাছে একদমই গুরুত্ব পায়নি।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নির্বাচন ও অন্তর্বর্তী সরকার নিয়ে জামায়াতের আমিরের বার্তা

বিশেষ সাক্ষাৎকার / মা-ছেলের ভিডিও ভাইরাল হওয়ায় ক্ষেপে যান ডিবি হারুন

ঢাবিতে জুলাই বিপ্লবে হামলায় জড়িতদের বিচারের দাবিতে শিক্ষার্থীরা

ঢাবিতে মানববন্ধন / আমেরিকা-ভারতের যৌথ মদদে পার্বত্য চট্টগ্রামকে অস্থিতিশীল করা হচ্ছে

কুমিল্লায় বিপুল গাঁজার চালান জব্দ, আটক ৪

বঁটি দিয়ে চুল কাটেন রুনা খান

যুব-ছাত্র-স্বেচ্ছাসেবক দলের যৌথ কর্মিসভা / ‘আমরা যদি থাকি সৎ দেশ সংস্কার সম্ভব’

সাম্প্রদায়িক সংঘাতের সুযোগ বাংলাদেশে নেই: খেলাফত মজলিস

দুই ভারতীয়কে গ্রেপ্তারের দাবিতে খতমে নবুওয়তের বিক্ষোভ

পরিচালকদের সঙ্গে প্রেম করে কাজ পান স্বস্তিকা

১০

ভারতে বাংলাদেশি তরুণী গ্রেপ্তার

১১

মাহমুদুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনে হেফাজতের অভিনন্দন বার্তা

১২

ছাত্র আন্দোলনে নারীদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের ঘোষণা

১৩

জাতিসংঘে বিবিএনজে চুক্তির নথি জমা দিয়েছে বাংলাদেশ

১৪

মায়ের সঙ্গে শহীদ হওয়ার গল্প বলতেন খোবাইব

১৫

‘সমৃদ্ধ বাংলাদেশ গঠিত হলে শহীদদের রক্তের মূল্যায়ন হবে’

১৬

ভাষাসৈনিক প্রবীণ সাংবাদিক আবদুল গফুর আর নেই

১৭

টাইগার রবির ঘটনায় ভারতীয় পুলিশের বক্তব্য

১৮

১৩ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৯

যুক্তরাষ্ট্রের মধ্যবিত্ত শ্রেণিকে নিয়ে ট্রাম্পের চিন্তা নেই : কমলা হ্যারিস

২০
X