কালবেলা ডেস্ক
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৭ এএম
আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৫ এএম
অনলাইন সংস্করণ

দুই বছরের মধ্যে বিলীন হবে ইসরায়েলের অস্তিত্ব : ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমলা হ্যারিস প্রেসিডেন্ট নির্বাচিত হলে দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ওয়াশিংটনে ইহুদিপন্থি সংগঠন ‘ইসরায়েলি-আমেরিকান কাউন্সিল’র ন্যাশনাল সামিটে তিনি এ কথা বলেন। খবর সিএনএনের।

সম্মেলনে ইহুদি ভোটারদের সমর্থন না পাওয়ায় দুঃখ প্রকাশ করেন সাবেক এই প্রেসিডেন্ট বলেন, এই নির্বাচনে যদি আমি জয়ী না হই, তবে সত্যিই এটি ইহুদি জনগণের ওপর প্রভাব ফেলবে। কেননা, যদি ৪০-৬০ শতাংশ মানুষ (আমেরিকান ইহুদিদের) শত্রুকে ভোট দেয়, তবে আমার মতে, দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

আমেরিকান ইহুদিদের মধ্যে তিনি হ্যারিসকে সমর্থন করার প্রবণতা দেখতে পাচ্ছেন জানিয়ে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ইসরায়েলের বিশ্বের মানচিত্র থেকে মুছে যাওয়ার জন্য মার্কিন ইহুদিরা আংশিকভাবে দায়ী থাকবেন।

প্রসঙ্গত, পিউ রিসার্চের সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে কমলার পক্ষে আমেরিকান-ইহুদিদের সমর্থন বেশি। ওই জরিপ মতে, ৬৫ শতাংশ ইহুদি কমলাকে সমর্থন জানিয়েছেন। আর মাত্র ৩৪ শতাংশের সমর্থন ছিল ট্রাম্পের পক্ষে। সম্মেলনে ২০১৬ ও ২০২০ সালের নির্বাচনে আমেরিকান-ইহুদিদের ৩০ শতাংশেরও কম ভোট পেয়েছিলেন বলে দাবি করে দুঃখ প্রকাশ করেন ট্রাম্প। ২০১৬ সালের নির্বাচনে জয়ী হলেও ২০২০ সালে ডেমোক্র্যাট প্রার্থী ও বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যান। বৃহস্পতিবার সন্ধ্যার আগে ওয়াশিংটনে পৃথক এক সম্মেলনেও একই ধরনের মন্তব্য করেন ট্রাম্প।

এবার গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক অঙ্গরাজ্যগুলোয় ইহুদি ভোটারদের সমর্থনকে অগ্রাধিকার দিচ্ছে ট্রাম্পের প্রচার শিবির। মার্কিন ইহুদিরা কয়েক দশক ধরে ফেডারেল নির্বাচনে ডেমোক্র্যাটদের দিকে প্রবলভাবে ঝুঁকেছে এবং এ ধারা অব্যাহত রয়েছে। তবে এবারের নির্বাচনে জয় নির্ধারণে ইহুদিদের ভোট সামান্যই পরিবর্তন আনতে পারে বলে মনে করা হচ্ছে। উদাহরণস্বরূপ, গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাপূর্ণ পেনসিলভানিয়ায় ৪ লাখেরও বেশি ইহুদি রয়েছে। ওই অঙ্গরাজ্যে ২০২০ সালে ৮১ হাজার ভোটে জিতেছিলেন বাইডেন। এর আগে গত জুলাইয়ে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাষণ এড়িয়ে যাওয়ায় কমলা হ্যারিসকে ‘ইহুদিবিরোধী’ বলে মন্তব্য করেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ঝড় হতে পারে

বিয়ের দাবিতে প্রেমিকার অনশন, দেশ ছেড়ে পালালেন হাসান

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে, ফল ঘোষণা কখন

রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

কী আছে আজ আপনার ভাগ্যে, জানুন রাশিফলে

ম্যাচ বেশি খেলার চাপ, ধর্মঘটে যাচ্ছেন ইউরোপিয়ান ফুটবলাররা!

দুই বছরের মধ্যে বিলীন হবে ইসরায়েলের অস্তিত্ব : ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাসের কর্মকর্তার মরদেহ উদ্ধার

তাপপ্রবাহ কত দিন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

চাঁদপুরে বিএনপির দুপক্ষের ব্যাপক সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

১০

আজকের নামাজের সময়সূচি

১১

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

সিলেটে মাছধরা নিয়ে সংঘর্ষ, আহত ১০

১৪

চাঁদপুরে উপজেলা ও পৌর বিএনপির কমিটি বিলুপ্ত

১৫

সিলেটের সড়কে চিনির বস্তা ছিনতাই, আটক ৪

১৬

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত, বহিষ্কার ২ নেতা

১৭

৭ দিনের রিমান্ডে অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান

১৮

বগুড়ায় যুবদলের সাবেক নেতাকে কুপিয়ে জখম

১৯

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিএনপির ৩ নেতা বহিষ্কার

২০
X