কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ১০:৩৬ এএম
অনলাইন সংস্করণ

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

‘মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ইসরায়েল এবং সৌদি আরবের মধ্যে একটি স্বাভাবিককরণ চুক্তির সম্পর্ক এখনো সম্ভব’ টাইমস অব ইসরায়েলে এই বিষয়ে মন্তব্য করেছেন ইসরায়েলের এক শীর্ষ কর্মকর্তা।

ইসরায়েলি শীর্ষ কর্মকর্তা আরও উল্লেখ করেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হোয়াইট হাউসে ইসরায়েল ও সৌদি আরবের ইতিবাচক সম্পর্কের সূচনা নিয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এই বিষয় নিয়ে আলোচনা করেছেন। মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব সীমিত এবং ইরানকে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টার কথা উল্লেখ করে ইসরায়েলি কর্মকর্তা বলেন, ইসরায়েল ও সৌদি আরবের অভিন্ন স্বার্থ রয়েছে যেখানে। সেখানে প্রকল্পের ব্যয় আমাদের কাছে যদি গ্রহণযোগ্য হয়। আমেরিকার যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগেও সেখানে উন্নয়ন হতে পারে দ্রুতগতিতে।

টাইমস অব ইসরায়েলের মতে, সৌদি আরব ও ইসরায়েলের সম্পর্কের এই মূল্যায়ন এই মাসের শুরুতে আমেরিকান এবং ইসরায়েলি সূত্রের আগের বিবৃতিগুলো থেকে ভিন্ন, পূর্বে প্রস্তাব করেছিল যে দুটি দেশের মধ্যে নির্বাচনের আগে কোনো চুক্তির সম্ভাবনা ছিল না।

তারপরও, কংগ্রেসের সিনিয়র সূত্রগুলো এই মাসের শুরুতে টাইমস অব ইসরায়েলকে জানিয়েছিল, জো বাইডেন প্রশাসনের নেতৃত্বে বৃহত্তর প্রকল্পে অংশ হিসাবে রিয়াদ ওয়াশিংটনের কাছ থেকে নিরাপত্তা প্যাকেজটি অনুমোদন করার জন্য কংগ্রেসের কাছে পর্যাপ্ত সময় না থাকার কারণে নির্বাচনের আগে একটি সম্পর্ক উন্নয়ন চুক্তি নিশ্চিত করার সম্ভাবনা ছিল না।

যদিও উভয় দেশ নির্বাচন এবং পরবর্তী মার্কিন রাষ্ট্রপতির উদ্বোধনের মধ্যে একটি চুক্তির সম্ভাবনাকে পুরোপুরি খারিজ করেনি, তারা জোর দিয়েছিল যে এটি এখনো খুব কমই ছিল। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা অবশ্য বলেছেন, একটি নতুন চুক্তি শুরু করে মধ্যপ্রাচ্যকে সুরক্ষিত করার সুযোগ পুরোপুরি বন্ধ হয়নি।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে উভয় দেশের কর্মকর্তারা স্বীকার করেছে যে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ছাড়া ওই ধরনের চুক্তি করা সম্ভব নয়। গাজার যুদ্ধবিরতির ব্যাপারে সৌদি আরব এবং শীর্ষ মার্কিন কর্মকর্তারা একমত পোষণ করেছেন। গাজায় যুদ্ধবিরতি বিষয়ে প্রকাশ্যে মার্কিন এবং সৌদি প্রতিনিধিরা স্বীকার করেছেন যে গাজার বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ অব্যাহত থাকলে রিয়াদ আঞ্চলিকভাবে সম্পর্ক স্বাভাবিককরণ করতে ইসরায়েলের সঙ্গে কোনো চুক্তি গ্রহণযোগ্য করে তুলতে পারবে না।

এদিকে ওয়াশিংটনে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্সেস রিমা বিনত বন্দর আল বলেন যে, সৌদি আরব ইসরায়েলের প্রতি তাদের অবস্থানে দৃঢ় এবং স্বীকৃতি দিতে পারে কেবল ইসরায়েল-ফিলিস্তিন দ্বিরাষ্ট্র সমাধানের পথ অবলম্বন করার পরেই আসবে।

সৌদি রাজকুমারী রীমা বিনতে বান্দর আল-সৌদ আরও যোগ করেন, সৌদি আরব ফিলিস্তিনিদের জন্য বাস্তব প্রতিশ্রুতি ছাড়া কোনও চুক্তি স্বাক্ষর করবে না। তিনি জোর দিয়েছিলেন যে দ্বিরাষ্ট্র সমাধান চূড়ান্ত, স্পষ্ট এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করা শুধু সময়ের ব্যাপার, তবে নতুন সম্পর্কের জন্য একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিশ্রুতি প্রয়োজন।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান সম্প্রতি বলেছেন, সময়ের প্রয়োজনে দ্বিরাষ্ট্র সমাধানের দিকে সমস্ত প্রচেষ্টাকে প্রাধান্য দেওয়ার, যার মধ্যে যারা প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে তাদের জবাবদিহি করাসহ বিষয়গুলো বিবেচনা করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X