কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ০৪:১৪ পিএম
অনলাইন সংস্করণ

সত্যিই কি বুলেট ফুটো করেছিল ট্রাম্পকে? এফবিআই কর্তার প্রশ্ন

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি সম্মান রেখেই বলছি, প্রশ্ন উঠছে তার কান কি বুলেট লেগে ফুটো হয়ে গিয়েছে? নাকি কোনো ধারালো বস্তুর স্পর্শে আহত হন তিনি? কারণ এই মুহূর্তে আমি বলতে পারব না বুলেটটা কোথায় গিয়ে লেগেছিল। মার্কিন হাউস জুডিশিয়ারি কমিটির সম্মুখে প্রশ্নগুলো তুলছিলেন এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার রের।

ক্রিস্টোফার রের হলেন সে ব্যক্তি যাকে ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প এফবিআইর প্রধান হিসেবে মনোনীত করেছিলেন। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পকে হত্যা প্রচেষ্টার বিষয়ে এফবিআইর তদন্ত সম্পর্কে সাক্ষ্য দিয়েছেন তিনি। গত ১৩ জুলাই নির্বাচনী জনসভায় গিয়ে হামলার শিকার হন ট্রাম্প।

প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দলীয় কর্মীর ছোড়া গুলি কান ছুঁয়ে বেরিয়ে গিয়েছে বলে জানা যায়। অল্পের জন্য রক্ষা পেয়েছেন তিনি। হামলাকারী টমাস ম্যাথিউ ক্রুকসকে ঘটনাস্থলেই গুলি করে সিক্রেট সার্ভিসের অফিসাররা। যদিও হাউস স্পিকার মাইক জনসন এফবিআই ডিরেক্টর ক্রিস্টোফার রের সাক্ষ্য দেওয়া তথ্যগুলো বিশ্বাসযোগ্য বলে মনে করেননি।

স্পিকার জনসন বলেন, আমরা সবাই ভিডিওটি দেখেছি। আমরা বিশ্লেষণ করে দেখেছি, আমরা বিভিন্ন কোণে একাধিক উৎস থেকে শুনেছি যে, একটি বুলেট তার কান ছুঁয়ে গিয়েছিল। ক্রিস্টোফার রের বক্তব্য তথ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এফবিআইর নেতৃত্ব নিয়ে হতাশা ও উদ্বেগ সৃষ্টি হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউংও এফবিআই ডিরেক্টরের দাবি প্রত্যাখ্যান করে বলেন, যারা এই ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাস করবে, হয় তারা মানসিকভাবে দুর্বল নয়তো রাজনৈতিক কারণে ইচ্ছাকৃতভাবে মিথ্যাচার প্রচার করে ফায়দা তোলার চেষ্টা করছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এফবিআই বলেছে, আক্রমণের দিন থেকেই এফবিআই একটি বিষয়ে স্পষ্ট ছিল যে, গুলিটি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে হত্যার জন্য করা হয়েছিল। যার ফলস্বরূপ তিনি আহত হয়েছেন, পাশাপাশি একজন সাহসী পিতার মৃত্যু হয়েছে এবং আরও বেশ কয়েকজন আঘাত পেয়েছেন।

ঘটনাস্থল থেকে এফবিআইর তদন্ত দল বুলেটের টুকরোসহ প্রমাণ সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছে এবং তদন্ত অব্যাহত রয়েছে। অপরদিকে ট্রাম্পের আঘাত সম্পর্কিত বিষয়ে মেডিকেল বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি। যে ডাক্তাররা তার চিকিৎসা করেছিলেন তারা ডোনাল্ড ট্রাম্প বিষয়ে কোনো প্রশ্নের উত্তর দিতে ইচ্ছুক নন।

এদিকে ট্রাম্পের প্রচারণা টিমের হোয়াইট হাউসের সাবেক চিকিৎসক রনি জ্যাকসনের একটি বক্তব্য প্রকাশ্যে এনেছে যেখানে তিনি বলেছেন, এটি একটি বুলেট ছিল- আমি ক্ষত দেখেছি।

পুরো বিশ্ব যেভাবে রিপোর্ট করেছে এবং প্রত্যক্ষ করেছে যে, আততায়ীর দ্বারা ব্যবহৃত একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন রাইফেল থেকে ট্রাম্পের ডান কানে বন্দুকের গুলি লেগেছিলো, রনি জ্যাকসনও সেই তত্ত্ব স্বীকার করছেন।

রনি জ্যাকসন বলেন, বুলেটটি একটি ২ সেন্টিমিটার চওড়া ক্ষত তৈরি করেছিল, যা ট্রাম্পের কানের কার্টিলাজিনাস পৃষ্ঠ পর্যন্ত প্রসারিত হয়েছিল, যার জেরে সাবেক প্রেসিডেন্টের উল্লেখযোগ্য রক্তপাত হয়েছিল। কিন্তু ক্ষতে কোনো সেলাইয়ের প্রয়োজন পড়েনি।

ট্রাম্পের গুলিবিদ্ধ হওয়ার ঘটনা নিয়ে ডেমোক্রেটিক সদস্য ড্যান গোল্ডম্যান বলেন, আমরা কোনো মেডিকেল রেকর্ড দেখিনি। আমাদের কাছে কোনো নিরপেক্ষ ডাক্তার নেই যিনি এ বিষয়ে কিছু বলতে পারেন।

সূত্র : দ্য গার্ডিয়ান নিউজ

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X