কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৪ জুলাই ২০২৪, ১২:৩০ এএম
আপডেট : ২৪ জুলাই ২০২৪, ১২:৩৭ এএম
অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে হারানোর আশা কমলার

কমলা হ্যারিস। ছবি : সংগৃহীত
কমলা হ্যারিস। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হলে রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পকে হারাতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সোমবার (২২ জুলাই) যুক্তরাষ্ট্রের কয়েকটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে তিনি এ আশা প্রকাশ করেন।

প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী ময়দান থেকে সরে যাওয়ার পর এ পদে নির্বাচনে কমলা হ্যারিসকে সমর্থন জানান। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিরারি ক্লিনটন ছাড়াও ডেমোক্রেটিক পার্টির বেশিরভাগ সিনেটর ও রাজ্যের গভর্নর তাকে সমর্থন জানান।

সিএনএন বলছে, এ পর্যন্ত ১৯৭৬ জন ডেমোক্র্যাট ডেলিগেট (প্রতিনিধি) কমলাকে সমর্থন জানিয়েছেন। তবে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতা হাকিম জেফরি ও ক্ষমতাসীন দলের সিনেটর চাক শুমারসহ অনেকে কমলা হ্যারিসকে এখনো সরাসরি সমর্থন জানাননি।

এদিকে, প্রেসিডেন্ট বাইডেন সরে যাওয়ার পর গত ২৪ ঘণ্টায় কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারের জন্য ১০০ মিলিয়ন ডলারের তহবিল জমা পড়েছে। এ অবস্থায় বাংলাদেশ সময় বুধবার (২৪ জুলাই) উইসকনসিনের‍ মিলওয়াকিতে নির্বাচনী প্রচার শুরু করবেন কমলা হ্যারিস। খবর বিবিসি, সিএনএন ও আলজাজিরার।

নানা সমালোচনার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট বাইডেন নির্বাচন থেকে সরে যাওয়ার পর নতুন এক পরিস্থিতিতে পড়েছে দেশটির ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টি। প্রেসিডেন্ট বাইডেন রোববার সরে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার সময় কমলা হ্যারিসকে এ পদে নির্বাচনের জন্য সমর্থন জানান। এরপর সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ছাড়াও বেশিরভাগ রাজ্যের গভর্নর ও সিনেটর কমলাকে সমর্থন জানাতে থাকেন। এ পর্যন্ত ১৯৭৬ জন দলীয় ডেলিগেট তাকে সমর্থন জানিয়েছেন। যদিও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ দলটির অনেক প্রভাবশালী সদস্য এখনো তাকে সরাসরি সমর্থন জানাননি।

বাইডেন সরে যাওয়ার পর বারাক ওবামা বলেছেন, ‘সামনের দিনগুলোতে আমাদের অনেক অজানা পথ পাড়ি দিতে হবে। তবে আমি আত্মবিশ্বাসী যে, আমাদের দলের নেতারা এমন একটি প্রক্রিয়া বের করতে পারবেন, যার মধ্য দিয়ে একজন অসাধারণ প্রার্থী বের হয়ে আসবেন।’ স্বতন্ত্র সিনেটর জো মানচিন ডেমোক্রেটিক পার্টিতে ফিরে এসে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার কথা ভাবছেন বলে জানিয়েছে দেশটির কয়েকটি সংবাদমাধ্যম। গত মে মাসে মানচিন তার দলীয় নিবন্ধন পরবির্তন করে স্বতস্ত্র সিনেটর হিসেবে নিজেকে পরিচয় দেন। কিন্তু এখন তিনি কমলা হ্যারিসের বিপক্ষে দলীয় মনোনয়ন নিতে লড়াই করার চিন্তা করছেন। তবে বাইডেনের জায়গায় নতুন প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে স্বচ্ছতা ও সাংগঠনিক কাঠামো মেনে চলার ঘোষণা দিয়েছে ডেমোক্রেটিক পার্টি। এ অবস্থায় কমলা হ্যারিসই দলের চূড়ান্ত মনোনয়ন পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। যদিও মনোনয়নের বিষয়টি আগামী মাসে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে চূড়ান্ত হবে। আগস্টের প্রথম সপ্তাহে শিকাগোতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে ডেমোক্রেটিক পার্টির প্রায় চার হাজার ডেলিগেট (প্রতিনিধি) উপস্থিত থাকবেন।

কমলা হ্যারিস বলেছেন, দলীয় মনোনয়ন পেতে তিনি পর্যাপ্ত সমর্থন পেয়েছেন। আর শেষ পর্যন্ত প্রার্থী হলে তিনি রিপাবলিকানদলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারাতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন। সোমবার দেশটির কয়েকটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে তিনি এ আশা প্রকাশ করেন। নির্বাচনে প্রচারের জন্য তিনি খুব কম সময় পাচ্ছেন, এ সময়ে তিনি সবকিছু গুছিয়ে নিতে পারবেন কি না—এমন এক প্রশ্নের জবাবে কমলা হ্যারিস বলেন, ‘এটা অস্বীকার করার কোনো উপায় নেই, প্রচারের জন্য আমি বেশ কম সময় পাচ্ছি। তবে এতে আমি কোনো সমস্যা দেখছি না। আমি ব্যক্তিগতভাবে তৈরি আছি। তা ছাড়া দলও আমাকে সহযোগিতা করছে। সময় স্বল্প হলেও আশা করি আমি ডোনাল্ড ট্রাম্পকে হারাতে পারব।’ ‘জো বাইডেনের থেকে কমলা হ্যারিসকে হারানো আরও সহজ হবে’—আগের দিন ডোনাল্ড ট্রাম্পের এ মন্তব্যের পরই কমলা জয়ের আশা প্রকাশ করলেন।

এদিকে বাইডেন সরে যাওয়ার পর কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারের জন্য ২৪ ঘণ্টায় ১০০ মিলিয়ন ডলারের তহবিল জমা পড়েছে বলে সিএনএন জানিয়েছে। প্রতি ঘণ্টায় এ তহবিলের আকার আরও বড় হচ্ছে।

এ অবস্থায় বুধবার উইসকনসিনের মিলওয়াকিতে নির্বাচনী প্রচার শুরু করবেন কমলা হ্যারিস। অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্পের রানিংমেট জেডি ভ্যান্স তার নিজ রাজ্য ওহাইওতে সমাবেশের মধ্য দিয়ে নির্বাচনী প্রচার শুরু করেছেন। গত সোমবার তিনি এ রাজ্যে প্রচার শেষে ভার্জিনিয়াতেও যান। তার সমাবেশে বিপুলসংখ্যক দলীয় সমর্থকের উপস্থিতি লক্ষ করা যায়। গত সপ্তাহে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে জেডি ভ্যান্সকে ডোনাল্ড ট্রাম্পের রানিংমেট হিসেবে ঘোষণা করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১০

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

১১

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১২

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১৩

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১৪

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৫

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৬

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৭

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৮

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৯

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

২০
X