কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ১০:৪৩ এএম
আপডেট : ১৩ জুলাই ২০২৪, ১০:৪৮ এএম
অনলাইন সংস্করণ

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ইস্যুতে সিদ্ধান্ত জানালেন বাইডেন

এক নির্বাচনী সভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত
এক নির্বাচনী সভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের শারীরিক ও মানসিক স্বাস্থ্য দিন দিন অবনতির দিকে যাচ্ছে। রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে এখনই এর প্রভাব পড়তে শুরু করেছে। এ অবস্থায় আবারও তার প্রার্থী হওয়া নিয়ে অনেকে সমালোচনায় মুখর। তারা বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে আহ্বান জানাচ্ছেন। এ নিয়ে প্রবল চাপের মুখে নিজের অবস্থান স্পষ্ট করলেন বাইডেন।

স্থানীয় সময় শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যায় মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটের এক নির্বাচনী প্রচারসভায় যোগ দেন বাইডেন। সেখানে তিনি বলেন, আমি কোথাও যাচ্ছি না। ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী আমিই। এখনও রাষ্ট্র ক্ষমতায় আছি এবং আবারও বিজয়ের পথে।

এ সময় বিভিন্ন কথায় উপস্থিত সমর্থকদের উজ্জীবিত করার চেষ্টা করেন বাইডেন। রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধেও খেপিয়ে তোলার চেষ্টা করেন। বলেন, ‘তারা আমাকে প্রশ্নবিদ্ধ করার সব চেষ্টা করছে। ভেবে দেখুন, বিনা বাধায় ট্রাম্প জিতে যাচ্ছে; এমন কিছু কী সহ্য করা যায়?’ এ ছাড়া ট্রাম্প তার বিরুদ্ধে ঠাট্টায় মেতেছেন ইঙ্গিত করে সতর্ক করেন বাইডেন।

তিনি আরও বলেন, বয়সের সঙ্গে সঙ্গে একটু জ্ঞানও আসে। আমি জানি কীভাবে সত্য বলতে হয়, আমি ভুল নয়; সঠিক জানি। আমি জানি আমেরিকানরা একজন রাষ্ট্রপতি চায়, স্বৈরশাসক নয়।

বাইডেনের বক্তব্যে সমর্থকরা হাত তালি দিয়ে অভিবাদন জানান। তারা চিৎকার করে বলতে থাকেন, ‘হাল ছেড়ো না’, ‘চলে যেও না’।

গত ২৭ জুন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে নাস্তানাবুদ হন বাইডেন। এতে দল ও দাতাদের থেকে বাইডেনের সরে দাঁড়ানোর চাপ বাড়ছে। নিউইয়র্ক টাইমসের সম্পদকীয় বোর্ডসহ নির্বাচন বিশ্লেষকরাও বলছেন, চার বছর নির্বাচিত ব্যক্তিটি বর্তমান বাইডেন নন। তিনি বদলে গেছেন। তার পক্ষে শক্ত প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে হারানো সম্ভব নয়। অথবা বিজয়ী হলেও আগামী মেয়াদ সামাল দেওয়া বাইডেনের পক্ষে অসম্ভব হয়ে পড়বে। ডেমোক্রেটিক পার্টির জয়ের জন্য হলেও বাইডেনকে সরে গিয়ে অন্য প্রার্থীকে সুযোগ করে দেওয়া উচিত। কিন্তু প্রবল চাপের মুখেও অনড় বাইডেন।

শুক্রবার ডেট্রয়েটে প্রচারসভায় অংশ নেওয়ার আগে বৃহস্পতিবারের সংবাদ সম্মেলন করেন বাইডেন। সেখানে তিনি বলেন, তিনি সুস্থ আছেন এবং নির্বাচনে লড়ছেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার জন্য তিনিই সেরা প্রার্থী।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাইডেন এসব কথা বলেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ৭৫তম সম্মেলন শেষে একক এ সংবাদ সম্মেলন করেন বাইডেন। প্রায় এক ঘণ্টার এ সংবাদ সম্মেলনে বাইডেনের রাজনৈতিক জীবন, প্রেসিডেন্টের দায়িত্ব, দ্বিতীয় দফায় নির্বাচনে প্রার্থী হওয়া, পররাষ্ট্রনীতিসহ নানা বিষয় উঠে আসে।

সংবাদ সম্মেলনে বাইডেন নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় থাকার ব্যাপারে তার অনড় অবস্থান প্রকাশ করেন। বাইডেন বলেন, আমি দৃঢ়প্রতিজ্ঞ যে আমি লড়ছি। সুস্থ আছেন দাবি করে বাইডেন বলেন, স্নায়ুবিক পরীক্ষায় দেখা গেছে, আমি ভালো অবস্থায় রয়েছি। কাজের ক্ষেত্রে আমি প্রতিদিনই পরীক্ষা দিচ্ছি।

তবে এ দিনও দুই মস্ত ভুল করেন বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পরিচয় করিয়ে দিতে গিয়ে তাকে পুতিন বলে সম্বোধন করেন বাইডেন। এছাড়া নিজের সহযোগী মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ট্রাম্প বলে সম্বোধন করেন তিনি।

এদিকে রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, বাইডেনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়া নিয়ে ওয়াশিংটন পোস্ট, এবিসি নিউজ ও ইপসস একটি জরিপ চালায়। এতে বলা হয়েছে, ট্রাম্প ও বাইডেন এ জরিপে সমান ৪৬ শতাংশ সমর্থন পেয়েছেন। গত এপ্রিলে এবিসি নিউজ ও ইপসসের জরিপেও এমন চিত্র উঠে এসেছিল।

তবে এবার বাইডেনের জন্য দুঃসংবাদই উঠে এলো জরিপে। ওয়াশিংটন পোস্টের জরিপে বলা হয়েছে, ৫৬ শতাংশ ডেমোক্র্যাট ও দেশটির দুই-তৃতীয়াংশ ভোটারই চাইছেন, বাইডেন যেন নির্বাচন থেকে সরে দাঁড়ান। আর জরিপে অংশ নেওয়া অর্ধেক মার্কিনি চাইছেন, ট্রাম্পও যেন সরে দাঁড়ান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X