কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ০৮:১৮ পিএম
অনলাইন সংস্করণ

যুক্তরাজ্যের নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভুত যে ৩৪ প্রার্থী

যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থীরা। ছবি : সংগৃহীত
যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থীরা। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বৃহস্পটিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ রাত ১০টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে ।

নির্বাচনে কনজারভেটিভ পার্টি, লেবার পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, গ্রিন পার্টি, রিফর্ম পার্টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টিসহ ছোট বড় অন্তত ৯৮টি রাজনৈতিক দল অংশগ্রহণ করছে। এ নির্বাচনে লড়ছেন প্রায় ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী।

জানা গেছে, এবারের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী মনোনয়ন পেয়েছেন প্রধান বিরোধী দল লেবার পার্টি থেকে। এ দল থেকে মনোনয়ন পেয়েছেন দেশটির সর্বোচ্চ আটজন প্রার্থী। ওয়ার্কার্স পার্টি থেকে দ্বিতীয় সর্বোচ্চ মনোনয়ন পেয়েছেন ছয়জন। গ্রিন পার্টি থেকে পেয়েছেন তিনজন। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে পেয়েছেন মাত্র দুজন। রিফর্ম পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, স্কটিশ ন্যাশনালিস্ট ও সোশ্যালিস্ট পার্টি থেকে একজন করে মনোনয়ন পেয়েছেন। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী রয়েছেন অন্তত ১১ জন।

সবোর্চ্চ প্রার্থী লেবার পার্টির

জানা গেছে, এবারের নির্বাচনে সবেচেয়ে বেশি প্রার্থী রয়েছেন দেশটির প্রধান বিরোধী দল লেবার পার্টির। এ দল থেকে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চারজনকে পুনঃমনোনয়ন পেয়েছেন। এ প্রার্থীরা হলেন রুশনারা আলি, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আফসানা বেগম।

রুশনারা বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনিগ্রিন, রূপা ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন, টিউলিপ হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এবং আফসানা পপুলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে লড়ছেন। অন্য চার প্রার্থীর মধ্যে রুমী চৌধুরী উইথহাম, রুফিয়া আশরাফ সাউথ নর্দাম্পটনশায়ার, নুরুল হক আলী গর্ডন অ্যান্ড বোচান এবং নাজমুল হোসাইন ব্রিগ অ্যান্ড ইমিংহাম আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির মনোনয়নে নির্বাচনী লড়াইয়ে আছেন দুজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাদের মধ্যে দক্ষিণ লন্ডনের টটেনহাম আসনে আতিক রহমান এবং ইলফোর্ড সাউথ আসনে সৈয়দ সাইদুজ্জামান প্রতিদ্বন্দ্বিতা করছেন। ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে ছয়জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মনোনয়ন পেয়েছেন। ইলফোর্ড সাউথে গোলাম টিপু, বেডফোর্ডে প্রিন্স সাদিক চৌধুরী, হেকনি সাউথে মোহাম্মদ সাহেদ হোসাইন, আলট্রিচহাম অ্যান্ড সেল ওয়েস্টে ফয়সাল কবির, ম্যানচেস্টার রসলমোতে মোহাম্মদ বিলাল এবং স্টার্টফোর্ড অ্যান্ড বো আসনে হালিমা খান প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইলফোর্ড সাউথ আসনে রিফর্ম পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজ ফরহাদ। লিবারেল ডেমোক্রেটিক পার্টির মনোনয়নে রাবিনা খান বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি থেকে নাজ আনিস মিয়া ডুনফারমলাইন অ্যান্ড ডলার আসনে লড়ছেন। গ্রিন পার্টির মনোনয়নে ইলফোর্ড সাউথে সাইদ সিদ্দিকী, ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টনে সাইদ শামসুজ্জামান শামস এবং লেস্টার সাউথ আসনে শারমিন রাহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। সোশ্যালিস্ট পার্টির হয়ে ফোকস্টোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মমতাজ খানম।

স্বতন্ত্র প্রার্থী যারা

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ১১ ব্রিটিশ নাগরিক। হলবর্ন অ্যান্ড প্যানক্রাসে লড়ছেন ওয়েইছ ইসলাম। বেথনালগ্রিন অ্যান্ড স্টেপনি গ্রিনে আজমাল মাশরুর, সুমন আহমেদ ও সামউদ্দিন। পপুলার অ্যান্ড লাইমহাউসে এহতেশামুল হক। স্টার্টফোর্ড অ্যান্ড বোতে ওমর ফারুক ও নিজাম আলী। ইলফোর্ড সাউথে নূরজাহান বেগম। নিউক্যাসল সেন্ট্রাল অ্যান্ড ওয়েস্টে হাবিব রহমান। বেক্সিল অ্যান্ড ব্যাটেলে আবুল কালাম আজাদ। ওল্ডহাম ওয়েস্ট, চেটারটন অ্যান্ড রয়স্টোনে রাজা মিয়া।

বড় কোনো অঘটন না ঘটলে ১৫ বছর পর যুক্তরাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। দলটি ক্ষমতায় এলে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বাংলাদেশি বংশোদ্ভূত কেউ কেউ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’, ইউটিউব থেকে সরাতে নির্দেশ

ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন নিয়ে সংবাদ সম্মেলন 

ভিনি-বেলিংহামের সঙ্গে ব্যালন ডি'অর বিতর্কে মেসিও

টেকনাফ সীমান্তে মর্টারশেল বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

এক হ্যাকারই ফাঁস করলেন ১০ বিলিয়ন পাসওয়ার্ড!

চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

তিতাস গ্যাসের অফিস সহায়কের ৩ স্ত্রী কারাগারে

কেবিনে চিকিৎসাধীন খালেদা জিয়া

বেড়েলা ফুলের হলুদ হাসিতে বিমূর্ত প্রকৃতি

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৫

১০

বাংলাদেশি শ্রমিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা ‘অরাজনৈতিক ও পর্যালোচনাধীন’ : ওমান রাষ্ট্রদূত

১১

কলকাতার তরুণীর আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার

১২

ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

১৩

চিকিৎসক সংকটে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

১৪

স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৬, কী এর ইতিহাস ও তাৎপর্য

১৫

চলতি বছর ছক্কা ‘খাওয়া’য় উদার মোস্তাফিজ

১৬

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জন নিহত

১৭

তিন নদীর পানি বিপৎসীমার ওপরে, আতংক

১৮

ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটিতে লেবাননের যোদ্ধাদের হামলা

১৯

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

২০
X