কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ০৮:৪৯ এএম
আপডেট : ০৪ জুলাই ২০২৪, ০৯:২৫ এএম
অনলাইন সংস্করণ

সপ্রতাপে এবারও ভোটের মাঠে বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী

রুশনারা আলী। ছবি : সংগৃহীত
রুশনারা আলী। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে এবারও সপ্রতাপে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। তার দল লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়ে ভোটের মাঠে আছেন তিনি। এখন পর্যন্ত বিভিন্ন জরিপ বলছে, ব্রিটিশ পার্লামেন্টের প্রধান বিরোধী দল লেবার পার্টি বড় জয় পেতে চলেছেন। এ হিসাবে রুশনারার জয়ও আশা করছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ কমিউনিটি।

এবার বাংলাদেশি বংশোদ্ভূত আটজন ব্রিটিশ নাগরিক লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। বর্তমানে এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আবার মনোনয়ন পেয়েছেন—এমন চারজনের একজন হলেন রুশনারা আলী। তিনি বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি থেকে লড়ছেন।

এ আসনে তার প্রতিদ্বন্দ্বী তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত। তারা হলেন- আজমাল মাশরুর, সুমন আহমেদ ও সামউদ্দিন। এরা স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে লড়ছেন। এ ছাড়া রেগি অ্যাডামস (স্বতন্ত্র), গ্রিন পার্টি থেকে ফোবি গিল, এনিমেল ওয়েলফেয়ার পার্টি থেকে ভেনেসা হাডসন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে রাবিনা খান, সোশ্যাল ডেমোক্রেট পার্টি থেকে জন মাবুট, রিফর্ম ইউকে থেকে পিটার স্কিয়েটস, কনজারভেটিভ অ্যান্ড ইউনিয়নিস্ট পার্টি থেকে অস্কার রেনি প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রুশনারা আলী ২০১০ সাল থেকে চলতি বছর পার্লামেন্ট বাতিল করা পর্যন্ত বেথনাল গ্রিন অ্যান্ড বো-এর সংসদ সদস্য (এমপি) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি লেবার পার্টির একজন সদস্য। রুশনারাই প্রথম ব্রিটিশ বাংলাদেশী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ১৯৭৫ সালে বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথে জন্মগ্রহণ করেন। মাত্র ৭ বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে চলে যান এবং সেখানেই তিনি বড় হন। রুশনারা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন। সে সময় থেকে তিনি রাজনীতি সচেতন ছিলেন।

রুশনারা ২০১০ সালে নির্বাচিত প্রথম তিনজন মুসলিম নারী এমপিরও অন্যতম। সে সময় তার বিজয় লন্ডনে বাংলাদেশী প্রবাসী ও বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলে। তিনি প্রতিশ্রুতি অনুযায়ী সর্বসাধারণের জন্য কাজ করে প্রশংসিত হন। এ ছাড়া যুদ্ধবিরোধী নেত্রী হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। তিনি মনে করেন, যুদ্ধ কোনো সমাধান নয়। যুদ্ধ ভবিষ্যতকে কেবল রক্তাক্তই করছে। ব্রিটিশ সরকারের যুদ্ধনীতির কারণে তিনি পার্লামেন্টে সরাসরি প্রতিবাদ করেন। এমনকি একবার পদত্যাগও করেছিলেন এ নেত্রী।

দেড় মাসের নির্বাচনী প্রচার শেষে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হবে। চলবে রাত ১০টা পর্যন্ত। বড় কোনো অঘটন না ঘটলে ১৫ বছর পর যুক্তরাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে লেবার পার্টি। দলটি ক্ষমতায় এলে মন্ত্রিসভায় স্থান পেতে পারেন বাংলাদেশি বংশোদ্ভূত কেউ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাবির হলে ছাদের পলেস্তারা খসে আহত শিক্ষার্থী 

রাফীর সঙ্গে কাজ করার ইচ্ছে নেই দেবের

শাহবাগ অবরোধে কোটাবিরোধীরা, মধুর ক্যান্টিনে ছাত্রলীগ 

খসে পড়ল ছাদের পলেস্তারা, আহত ৫ শিক্ষার্থী

তিস্তা প্রকল্পে ভারত-চীন একসঙ্গে কাজ করতে রাজি : ত্রাণ প্রতিমন্ত্রী

শ্রীলঙ্কার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে : কাদের

হোটেল ইন্টারকন্টিনেন্টালের মোড়েও অবরোধ

দুই বৈশ্বিক আসরের জন্য ভারতের অধিনায়ক ঘোষণা

শাবিপ্রবি শিক্ষার্থীদের সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

কোটাবিরোধী আন্দোলনে সায়েন্সল্যাবে আটকা শতাধিক গাড়ি

১০

কুবি শিক্ষার্থীদের অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ

১১

এবার ইডেন কলেজছাত্রীদের নীলক্ষেত মোড় অবরোধ 

১২

ম্যানেজার নেবে এসএমসি, বছরে বোনাস ৩টি

১৩

ফ্রান্সের নির্বাচনে কট্টরপন্থিদের উত্থান, চিন্তিত সংখ্যালঘু ও দ্বৈত নাগরিকরা

১৪

‘ডিববা প্র্যাকটিস’ বন্ধ করতে চান বিএসএমএমইউর উপাচার্য 

১৫

চবি শিক্ষার্থীদের চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ

১৬

অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সাবেক ওপেনারকে নিয়োগ দিল শ্রীলঙ্কা

১৭

রোগীকে যৌন হয়রানির অভিযোগে চিকিৎসক ও ক্লিনিক মালিক কারাগারে

১৮

ডোবার পানিতে পড়ে ২ বোনের মৃত্যু

১৯

পাকিস্তান সামরিক বাহিনীতে অমুসলিম কর্মকর্তাদের বাজিমাত

২০
X