কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ জুন ২০২৪, ০৭:০৪ পিএম
অনলাইন সংস্করণ

আরও কৌশলী হচ্ছেন ইমরান খান, পাকিস্তানের রাজনীতিতে নতুন মোড়

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

কৌশল বদলাচ্ছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। আগের কৌশল বদলে নতুন করে কৌশলী হচ্ছেন তিনি। ফলে পাকিস্তানের রাজনীতিতে নতুন করে মোড়ের দেখা দিতে পারে। বুধবার (১২ জুন) পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগে ইমরান খান সাফ জানিয়ে দিয়েছিলেন যে কোনো দাঁতবিহীন শাসকের সঙ্গে সংলাপ হবে না। তবে সেই অবস্থান থেকে সরে আসছেন তিনি। নতুন করে কৌশলী হয়ে সংলাপের পথে হাঁটার কথা জানিয়েছেন তিনি।

ডন জানিয়েছে, সংলাপের জন্য পথ বের করতে দলের শীর্ষস্থানীয় ব্যক্তিদের নির্দেশ দিয়েছেন ইমরান খান। রাজনৈতিক অচল অবস্থার অবসান ঘটনাতে তিনি এ নির্দেশনা দেন।

ইমরান খান বলেন, সরকারের সঙ্গে আলোচনা ও সংলাপের মাধ্যমে সংসদে সমস্যাগুলোর সমাধান করা উচিত। এজন্য পিটিআইকে নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার আদিয়ালা কারাগারে ইমরান খানের সঙ্গে সাক্ষাত করার পর পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গওহর আলী খান এ তথ্য জানান।

তিনি বলেন, ইমরান খান সরকারের সঙ্গে আলোচনা জন্য পথ খোঁজার অনুমতি দিয়েছেন। এজন্য দলটি প্রাথমিকভাবে তার মিত্রদের আস্থায় নেবে।

গওহর আলী খান বলেন, কারাগারে সাক্ষাতে প্রতিনিধিদল ইমরান খানকে অনুরোধ করেন যেনো রাজনৈতিক দলগুলোকে আলোচনার অনুমতি দেওয়া হয়। কেননা চলমান পরিস্থিতিতে মতপার্থক্য বাড়ছে। বিষয়টি শোনার পর ইমরান খান তাতে সম্মতি দেন।

এর আগে জিও নিউজ জানায়, পিটিআইয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তার আগের কঠোর অবস্থান থেকে আরও নমনীয় হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি চলমান রাজনৈতিক উত্তেজনা কমানোর জন্য তিনি তার দলের নেতাদের সংসদের ভেতরে এবং বাইরে যোগাযোগ স্থাপনের নির্দেশ দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, দলের নেতৃত্বে যারা আছেন তাদের সংসদের বাইরে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করার নির্দেশ দিয়েছেন ইমরান খান। অপরদিকে সংসদের ভেতরের আইনপ্রণেতারা ক্ষমতাসীন জোট সরকারের দলগুলোর সঙ্গে সম্পর্ক বাড়ানোর নির্দেশনা দিয়েছেন তিনি।

একদিন আগে সুপ্রিম কোর্টে শুনানির জন্য হাজির হয়েছিলেন ইমরান খান। সেখানে পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসার সঙ্গে সাক্ষাৎ করে কথা বলেন তিনি। এরপরই পিটিআই প্রতিষ্ঠাতা ইমরানের কাছ থেকে এসব সিদ্ধান্ত আসে।

শোনা যাচ্ছে, প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসা পরামর্শ দিয়ে বলেন, পাকিস্তানের সমস্যা সমাধানে সাহায্যের জন্য ইমরান খানকে সংসদে যাওয়া উচিত। কারণ দেশকে রাজনীতির জটিল সমীকরণ থেকে বের করে সামনের দিকে এগিয়ে নিতে হবে।

জিও নিউজ জানায়, রাজনৈতিক উত্তেজনা কমিয়ে দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা আনার বিষয়ে সরকারকে সহায়তায় সিদ্ধান্ত নিয়েছে পিটিআই নেতারা। দলটি সিনেট এবং জাতীয় পরিষদের কমিটিসহ একাধিক বিষয়ে আলোচনার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১০

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১১

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১২

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৩

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৪

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৫

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৬

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৭

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৮

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৯

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

২০
X