কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ০৩:০৬ পিএম
অনলাইন সংস্করণ

মনোনয়নপত্র জমার সময় বাড়াল পাকিস্তান

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বাড়াল পাকিস্তান। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, মনোনয়নপত্র জমার সময় আরও দুদিন বাড়ানো হয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) রয়টার্সের এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, শুক্রবার মেয়াদ শেষ হলেও আরও দুদিন মনোনয়নপত্র জমার সময় বাড়ানো হয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও নওয়াজ শরীফের জন্য এ অতিরিক্ত সময়সীমা বাড়ানো হলো।

পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) বিবৃতি শেয়ার করে এক মুখপাত্র জানান, মনোনয়ন জমাদানের সময়সীমা দুদিন বাড়ল। রাজনৈতিক দল ও প্রার্থীদের সুযোগ-সুবিধার কথা চিন্তা করে এ সময় বাড়ানো হয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, মনোনয়নের সময় বাড়ানো হলেও নির্বাচন যথাসময় অনুষ্ঠিত হবে। আগামী ২০২৪ সালে ৮ ফেব্রুয়ারি নির্বাচনের তারিখ ধার্য করা হয়েছে, যা অপরিবর্তিত থাকবে।

পাকিস্তানের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কথা জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও নওয়াজ শরীফ। তবে আদালতের নিষেধাজ্ঞার জন্য তারা মনোনয়নপত্র দাখিল করতে পারেননি। তারা উভয়ই নির্বাচনে অংশগ্রহণের জন্য উচ্চ আদালতের রায়ের অপেক্ষা করছেন।

এর মধ্যে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তোশাখানা মামলায় কারাগারে রয়েছেন। এ ছাড়া তার বিরুদ্ধে অন্তত শতাধিক মামলা রয়েছে। যেগুলো আদালতে বিচারাধীন রয়েছে।

এর আগে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, কারাগারে থেকে নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান। তিনি জানিয়েছেন, আসন্ন নির্বাচনে তিন আসনে লড়বেন তিনি।

পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী বর্তমানে আদিয়ালা কারাগারে বন্দি রয়েছেন। বুধবার (২০ ডিসেম্বর) কারাগারের বাইরে ইমরানের আইনজীবী আলী জাফর গণমাধ্যমকর্মীদের বলেন, ইমরান খান আপনাদের জানাতে চান- পাকিস্তানের তিনটি সংসদীয় আসন থেকে লড়বেন তিনি। আসনগুলো হলো- লাহোর, মিয়ানওয়ালি ও ইসলামাবাদ।

তোশাখানা মামলায় গেল আগস্টের শুরুতে ইমরান খানের বিরুদ্ধে তিন বছরের কারাদণ্ডাদেশ দেয় ইসলামাবাদের একটি বিচারিক আদালত। এর ফলে আইন অনুযায়ী পাঁচ বছরের জন্য সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অযোগ্য হয়ে পড়েন সাবেক এই প্রধানমন্ত্রী।

ওই মাসেই ইসলামাবাদ হাইকোর্ট তিন বছরের সেই সাজা স্থগিত করেন। মামলাটি রায়ের জন্য বর্তমানে অপেক্ষমাণ রেখেছে আদালত। তবে ইমরানের বিরুদ্ধে এখনও অন্যান্য মামলা বিচারাধীন রয়েছে।

রাওয়ালপিন্ডিতে আদিয়ালা কারাগারের বাইরে ইমরানের আইনজীবী আলী জাফর গণমাধ্যমকর্মীদের জানান, তোশাখানা মামলার রায়কে চ্যালেঞ্জ করে ইমরানের আবেদনের ওপর দ্রুতই রায় দেবে ইসলামাবাদ হাইকোর্ট। সেই রায় ইমরানের পক্ষে যাবে বলেও আশা করেন তিনি।

এই আইনজীবী আরও বলেন, দলের কর্মীদের মনোনয়নপত্র জমা দিতে না দেওয়া অগণতান্ত্রিক চর্চা। এটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে বাধাগ্রস্ত করবে। এসব বিষয়ে ব্যবস্থা নিতে তারা নির্বাচন কমিশনকে অনুরোধ জানাবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঝালকাঠি সদর হাসপাতালে পানির সংকট চরমে 

রোনালদোদের বিদায় করে সেমিতে ফ্রান্স

যে কারণে স্পেনের বিপক্ষে জার্মানিকে পেনাল্টি দেওয়া হয়নি

সিলেটে সাড়ে ২৮ লাখ টাকার মাদক জব্দ

দল সেমিতে গেলেও ইউরো শেষ পেদ্রির

জনগণের সেবক হয়ে উন্নয়নের কাজ করতে চাই : জনপ্রশাসনমন্ত্রী 

বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ছয়টি পয়েন্টে ১০৬২ মিটার ঝুঁকিপূর্ণ

বেলাবতে চায়না কারখানায় বিস্ফোরণ, দগ্ধ ৬

ক্রুসকে অবসরে পাঠিয়ে সেমিফাইনালে স্পেন

তিস্তার ভাঙনে দিশেহারা মানুষ, শতাধিক বসতভিটা বিলীন

১০

কোটার বিরুদ্ধে যবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল

১১

কোটাবিরোধী আন্দোলন / ক্লাস বর্জনের ডাক দিচ্ছে জবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা 

১২

ওয়ান বাংলাদেশের সন্মিলনে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

১৩

দাবাকে ভালোবেসে, দাবার কোর্টেই প্রাণ

১৪

নিষিদ্ধ ভয়ংকর অস্ত্র বানাচ্ছেন পুতিন, টার্গেট কে?

১৫

চিনিকলের আধুনিকায়নে সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ এস আলম গ্রুপের

১৬

আ.লীগ নেতা বাবুল হত্যা, বাঘার পৌর মেয়র ঢাকায় গ্রেপ্তার 

১৭

বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর

১৮

মহাকাশেও থামানো যাচ্ছে না ইরানকে

১৯

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমর্থনে বাকবিশিস’র মানববন্ধন 

২০
X