সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩১
বিএসএস/এএফপি
প্রকাশ : ২০ অক্টোবর ২০২৪, ০৫:২৯ পিএম
আপডেট : ২০ অক্টোবর ২০২৪, ০৫:৫১ পিএম
অনলাইন সংস্করণ

সংকটে পাকিস্তানের গাধা ব্যবসায়ীরা

গাধা। ছবি : সংগৃহীত
গাধা। ছবি : সংগৃহীত

একসময় পাকিস্তানের বাণিজ্যিক কেন্দ্র করাচির সড়কগুলো গাধার ডাকেই মুখরিত থাকত, কিন্তু এখন বেড়ে চলা খরচ এবং নগরায়ণের কারণে গাধার ব্যবসা হুমকির মুখে পড়েছে।

গাধায় টানা গাড়িগুলো দক্ষিণ করাচির পাইকারি বাজারগুলোর জন্য পণ্য পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শহরের অপ্রশস্ত সড়কগুলোতে সাধারণ যানবাহনের প্রবেশ নিষিদ্ধ হওয়ায়, গাধাগুলোই ছিল প্রধান মাধ্যম।

এ ছাড়া নিম্নআয়ের মানুষের জন্য গাধা একটি স্থিতিশীল জীবিকা প্রদান করত। তাদের সহনশীলতা এবং কম খরচের কারণে গাধাগুলো ছিল সবার আস্থার প্রতীক। তবে, বর্তমান সময়ে দেশটি মুদ্রাস্ফীতিতে খাদ্যের দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে শহরের জনসংখ্যা পাকিস্তানের স্বাধীনতার আগে যা ছিল, তার প্রায় ৫০ গুণ বেড়ে গেছে, ফলে গাধাদের জন্য পরিস্থিতি আরও কঠিন হয়ে উঠেছে।

মোহাম্মাদ আতিফ, ‘রাজা’ নামের এক গাধার মালিক, তিনি বলেন, আমরা আমাদের পূর্বপুরুষদের ব্যবসা চালিয়ে যাচ্ছি, কিন্তু আমি চাই আমার সন্তানরা পড়ালেখা করে অন্য কিছু করুক।

তিনি আরও জানান, রাজার জন্য প্রতিদিন প্রায় ৭৫০ রুপি খরচ হয়, যা আগে ছিল মাত্র ২০০ রুপি। আতিফ বলেন, এখন এ কাজ থেকে জীবিকা অর্জন করা অসম্ভব। ভালো দিনে ৪,০০০ রুপি উপার্জন হলেও তা তার পরিবার এবং গাধার খরচ মেটাতে যথেষ্ট নয়।

উল্লেখ্য, সরকারি পরিসংখ্যান অনুযায়ী, পাকিস্তানে প্রায় ৬০ লাখ গাধা আছে, যার মধ্যে বেশিরভাগই করাচিতে। স্থানীয় পশু ব্যবসায়ী আসলাম শাহ জানান, গাধার চাহিদা কমে গেছে। মাসের পর মাস চলে যায়, কিন্তু আমরা একটি গাধাও বিক্রি করতে পারি না বলে জানান তিনি।

পাকিস্তানে বর্তমানে গাধার পরিবর্তে ব্যাটারি চালিত থ্রি হুইলার রিকশা পণ্য পরিবহনের জন্য জনপ্রিয় হয়ে উঠছে। ২১ বছর বয়সী আলি উসমান বলেন, রিকশাগুলো দ্রুত কাজ সম্পন্ন করতে পারে, তাই গাধার চাহিদা কমছে।

এদিকে যোগাযোগ বিশ্লেষকরা বলছেন, দীর্ঘযাত্রা এবং খারাপ রাস্তার কারণে গাধাগুলো অসুস্থ হয়ে পড়ছে। উপযুক্ত সরঞ্জামের অভাবে মালিকরা দড়ি এবং কাপড়ের টুকরো দিয়ে গাধাদের বেঁধে রাখছেন, যা তাদের স্বাস্থ্যে ক্ষতি হচ্ছে দীর্ঘমেয়াদে।

পাকিস্তানের সমাজের গাধা একটি গুরুত্বপূর্ণ অংশ হলেও, ব্যবসায়ীরা যখন দেউলিয়া হওয়ার মুখে, তখন তা দেশটির সংস্কৃতির জন্য সতর্ক সংকেত। ৭৬ বছর বয়সী গাধা ব্যবসায়ী গোলাম রাসুল বলেন, এ কাজ কিয়ামত পর্যন্ত চলবে। দুএক দিন কাজ না পেলে সমস্যা নেই, কেউ না কেউ আমাদের প্রয়োজন পড়বে।

পাকিস্তানের গাধা ব্যবসায়ীদের সংকট আধুনিক নগরায়ণ ও অর্থনৈতিক চাপের একটি প্রতিফলন। গাধার উপস্থিতি এবং তাদের মালিকদের অভিজ্ঞতা শহরের সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ। এ সংকট মোকাবিলায় প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা, যাতে গাধা এবং তাদের মালিকদের ভবিষ্যৎ রক্ষা করা যায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কিউইদের প্রথম বিশ্বকাপ জয়

মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা, নিহত ২

মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ নেতার বাড়িতে হামলা

অন্তর্বর্তী সরকার ও সংস্কার এজেন্ডায় ব্যক্তিমালিকানাধীন খাত উপেক্ষিত : টিআইবি

ছিনতাই করতে ব্যবসায়ীকে গুলি করল পুলিশ-বিজিবির ৩ সদস্য

৪০০ সন্ত্রাসী ছাত্রলীগের বিরুদ্ধে মামলা হবে : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

সাফ নারী চ্যাম্পিয়নশিপ / শেষ মুহূর্তের গোলে বাংলাদেশের রক্ষা

চুয়াডাঙ্গায় হত্যাচেষ্টার মামলায় গ্রেপ্তার আ.লীগ নেতা কারাগারে

সালিশে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩০

হরিণের মাংসসহ দুই শিকারি আটক

১০

‘আ.লীগের পাচার করা অর্থ দিয়ে দেশের চেহারা পাল্টে যেত’

১১

টানা ৫ দিন বৃষ্টির পূর্বাভাস

১২

ট্রাম্পকে কেন ভয় পান চীনা প্রেসিডেন্ট?

১৩

রাবিতে পরীক্ষায় না বসেও ফলাফল তালিকায় শিক্ষার্থীর নাম

১৪

‘জাতিসংঘে ইয়েস মুশফিক শব্দটি আমাকে আন্দোলনে অনুপ্রাণিত করেছে’

১৫

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিদর্শনে সোমালিয়ান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

১৬

৪ মিনিটে ইসরায়েলে ৭০টি রকেট হামলা

১৭

৩ সন্তানের মাকে নিয়ে উধাও চার সন্তানের বাবা!

১৮

চাল আমদানিতে শুল্ক-কর কমলো

১৯

কালবেলার ২য় প্রতিষ্ঠাবার্ষিকীতে চাঁদপুরে সাংবাদিকদের মিলনমেলা

২০
X