মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই যেভাবে কাজ করে

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

উপমহাদেশের সবচেয়ে পুরোনো গুপ্তচর সংস্থা হিসেবে পরিচিত পাকিস্তানের আইএসআই তথা ইন্টার সার্ভিস ইন্টিলিজেন্স। বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের গোয়েন্দা সংস্থাগুলো দেশের অভ্যন্তরে তাদের কার্যক্রম না চালালেও এক্ষেত্রে ব্যতিক্রম আইএসআই। শুধু তাই নয় রাজনৈতিক নজরদারির অভিযোগও রয়েছে সামরিক এ গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে। চলুন জেনে নেওয়া যাক দুর্ধর্ষ এ গোয়েন্দা সংস্থার কার্যক্রম ও সাংগঠনিক কাঠামো নিয়ে।

আইএসআই’র মূল দায়িত্ব মূলত পাকিস্তানের সশস্ত্র বাহিনীর নিরাপত্তা নিশ্চিত করা। সংস্থাটিতে সামরিক কর্মকর্তাদের পাশাপাশি কাজ করে থাকেন প্রচুর বেসামরিক কর্মকর্তাও। যদিও তাদের উচ্চপদে দেখা যায় না।

আবার সামরিক কর্মকর্তাদের মধ্যে আধিপত্য বিস্তার করে থাকেন বেশিরভাগ সেনাবাহিনীর কর্মকর্তারা, যদিও এতে বিমান ও নৌবাহিনীর কর্মকর্তারাও কাজ করেন। আইএসআই’র মহাপরিচালকই বিদেশি গুপ্তচর সংস্থাসমূহ এবং ইসলামাবাদের দূতাবাসগুলোতে নিযুক্ত সামরিক অ্যাটাশেদের সঙ্গে যোগাযোগের মূল মাধ্যম হিসাবে কাজ করেন। একইভাবে তিনি পর্দার আড়ালে থেকেই প্রধানমন্ত্রীর গোয়েন্দাবিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবেও কাজ করেন।

আইএসআই পাকিস্তানের ৩টি সামরিক বাহিনীর নিজস্ব গোয়েন্দা বাহিনীর মতোই কাজ করে থাকে। তবে সামরিক বাহিনীগুলোর অন্যান্য গোয়েন্দা সংস্থার তুলনায় আইএসআইকে পাকিস্তানের সবচেয়ে বড়, সবচেয়ে প্রভাবশালী ও সবচেয়ে শক্তিশালী গুপ্তচর সংস্থা বলে বিবেচনা করা হয়। কয়েক বছর আগে ওয়াশিংটনভিত্তিক ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের এক প্রতিবেদনে বলা হয়, আইএসআইতে ১০ হাজার অফিসার ও কর্মচারী রয়েছেন। আইএসআইতে ছয় থেকে আটটি বিভাগ রয়েছে।

আইএসআইয়ের গুরুত্বপূর্ণ বিভাগ জয়েন্ট কাউন্টার ইন্টেলিজেন্স ব্যুরো বা জেসিআইবি। সংস্থাটির উপমহাপরিচালক বিদেশের মাটিতে ‘জেসিআইবি’-র কার্যক্রম নিয়ন্ত্রণ করেন। এই বিভাগটির দায়িত্বের মধ্যে রয়েছে বিদেশে কর্মরত পাকিস্তানি কূটনীতিকদের ওপর নজরদারি করা। একই সঙ্গে মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া, চীন, আফগানিস্তান ও সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়া দেশগুলোতে গুপ্তচরবৃত্তি চালানো।

জেসিআইবির ৪টি অধিদপ্তর রয়েছে। একটি বিভাগ বিদেশি কূটনীতিক ও বিদেশিদের ওপরে ব্যক্তিগতভাবে নজরদারির করা হয়। আরেকটি বিভাগ অন্য দেশের রাজনীতি সম্পর্কিত গোয়েন্দা তথ্য সংগ্রহ করে। তৃতীয় বিভাগ এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে, চতুর্থ বিভাগটি প্রধানমন্ত্রীর গোয়েন্দাবিষয়ক সহকারী হিসেবে কাজ করেন। এই বিভাগটি আইএসআই কর্মকর্তাদের ওপরে নজরদারি ও রাজনৈতিক কর্মকাণ্ডের তথ্য সংগ্রহ করে। পাকিস্তানের সব বড় শহর অঞ্চলে এই বিভাগের কার্যালয় আছে।

আইএসআইয়ের দ্বিতীয় গুরুত্বপূর্ণ অধিদপ্তর হল জয়েন্ট ইন্টেলিজেন্স ব্যুরো তথা জেআইবি। এটি স্পর্শকাতর রাজনৈতিক বিষয়গুলোর ওপরে নজর রাখে। এটি ইউরোপের বিভিন্ন দেশ, আমেরিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যে কাজ করে এবং এজেন্টদের মাধ্যমে আইএসআই সদর দপ্তরের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভুয়া দুদক হতে সতর্ক করেছে আসল দুদক

শ্রম আইনে অন্তর্ভুক্তির দাবিতে / ২০০ গৃহকর্মী নিয়ে ‘গৃহকর্মী জাতীয় ফোরামের’ অভিষেক

প্রতিমা ভাঙচুরের ঘটনায় / জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

আইন পেশায় সফল হওয়ার কোনো সংক্ষিপ্ত পথ নেই : প্রধান বিচারপতি

বগুড়ায় আ. লীগের সভাপতি ও সেক্রেটারিসহ ১৪ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

চট্টগ্রাম সিটি করপোরেশন / চাকরি স্থায়ী না হলে আন্দোলনের হুঁশিয়ারি

বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল

‘মায়ের ডাক’র তুলির ভাইকে তুলে নেওয়ার বিষয়ে আইএসপিআরের বিবৃতি

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড করলেন যুবক!

সকালের মধ্যেই ১৬ জেলায় ঝড়ের শঙ্কা

১০

বিল বকেয়া, চসিক হাসপাতালের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

১১

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / সাজিদের স্মরণ সভায় বাবা, সাজিদ ছিল একজন আদর্শ ছেলে

১২

অন্যায় করলে ছাড় দেওয়ার সুযোগ নেই : যুবদল সভাপতি

১৩

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই যেভাবে কাজ করে

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় ইসলামি বক্তা তাহেরীর গাড়িতে হামলা

১৫

ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের বিশেষজ্ঞ কমিটি গঠন

১৬

নির্দেশ অমান্যকারীরা দলের লোক নয় : নয়ন

১৭

নেতাকর্মীদের প্রতি যুবদলের নির্দেশনা

১৮

‘আগস্ট বিপ্লবের শহীদরা জাতির শ্রেষ্ঠ বীর সন্তান’

১৯

মানিকগঞ্জে ৯ মাসে কমেছে ৯৭ হেক্টর ফসলি জমি

২০
X