কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ০৭:২৯ এএম
অনলাইন সংস্করণ

ক্ষমতা থেকে কত দূরে ইমরান খান?

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

শক্তিশালী সেনাবাহিনীর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন। তারপর থেকেই জেলের ঘানি টানছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ- পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান। দেশটির জাতীয় নির্বাচনে তার দলকে নিষিদ্ধ করা হয়। বাধ্য হয়ে পিটিআইয়ের নেতারা স্বতন্ত্র নির্বাচন করে। নির্বাচনে তারা সাফল্য দেখালেও আইনি বাধ্যবাধকতার কারণে ক্ষমতায় যাওয়ার পথরুদ্ধ হয়ে যায়। তবে এবার আদালতে বড় জয় পেয়েছে পিটিআই। এমন জয়ে আশায় বুক বাঁধছে দলটি।

অল্প কয়েক বছরের রাজনীতির ক্যারিয়ার। কিন্তু পাকিস্তানের বাঘা বাঘা নেতাদের হারিয়ে ক্ষমতায় এসেছিলেন ইমরান খান। ক্রিকেটের ময়দানে যেমন জনপ্রিয় ছিলেন, তেমনি রাজনীতিতেও হয়ে ওঠেন দেশের মানুষের চোখের তারা। এতেই পাকিস্তানের শক্তিশালী সেনাবাহিনীর চক্ষুশূল হয়ে যান ইমরান খান। তাই ইমরান খানকে হটাতে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সঙ্গে হাত মেলায় শক্তিশালী সেনাবাহিনী। তারপরও জনগণের মন থেকে ইমরানকে মুছতে পারেনি তারা।

একের পর এক মামলায় ফাঁসানো হয় ইমরান খানকে। এখন পর্যাপ্ত তথ্যপ্রমাণের অভাবে অনেক মামলা বাতিল হয়ে যাচ্ছে। এবার পাকিস্তানের সুপ্রিম কোর্টেও বড় বিজয় পেয়েছে পিটিআই। সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের এক আবেদন গ্রহণ করেছেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

আদালত জানান, দলটির সংরক্ষিত আসন পাওয়ার অধিকার রয়েছে। রাজনৈতিক দল হিসেবে পিটিআইকে নির্বাচনে নিষিদ্ধ করার পর দলটির নির্বাচিত নেতারা এই সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দিয়েছিল।

পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক দ্য ডন জানিয়েছে, বিচারপতি কাজি ফয়েজ ইসার নেতৃত্বাধীন ১৩ সদস্যের বেঞ্চ এই আদেশ দিয়েছেন। আদালত জানান, কোনো একটি রাজনৈতিক দলের প্রতীক প্রত্যাহার তাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য অযোগ্য করে তোলে না। পিটিআই একটি রাজনৈতিক দল ছিল এবং আছে বলেও মন্তব্য করেন আদালত। শুক্রবারের এই রায়কে নিজেদের বিজয় হিসেবে দেখছে পিটিআই। কেননা এর আগে পাকিস্তানের নির্বাচন কমিশনের এক রায়ে বেকায়দায় পড়ে গিয়েছিল দলটি।

গেল ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচনে ৮০টির বেশি আসনে জয় পায় পিটিআইয়ের সমর্থিত নেতারা। পার্লামেন্টে সংখ্যালঘু ও নারীদের জন্য সংরক্ষিত আসন নিশ্চিত করতে পরবর্তীতে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে যোগ দেন তারা। কিন্তু ৪ মার্চ পাকিস্তানের নির্বাচন কমিশন একটি ধারার কথা উল্লেখ করে জানায়, নির্বাচনে পাওয়া আসনের ভিত্তিতে কেবলমাত্র রাজনৈতিক দলের জন্য সংরক্ষিত আসন বরাদ্দ থাকবে। নির্বাচন কমিশনের এমন রায়ে লাভবান হয় পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি।

এরপরই আদালতের দ্বারস্থ হয় সুন্নি ইত্তেহাদ কাউন্সিল। কয়েক মাসের ইঁদুর-বিড়াল খেলার পর সুপ্রিম কোর্ট কাউন্সিলের পক্ষে রায় দেন। এমন রায়ের পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন পিটিআইয়ের নেতারা। নির্বাচন কমিশনের ওই রায়ের পর পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল পিএমএল-এন ও পিপিপি। কিন্তু সুপ্রিম কোর্টের এই রায় খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে। কেননা, পাকিস্তানের গণমাধ্যম বলছে, আদালতের এমন রায়, শাহবাজ শরিফ সরকারের জন্য বড় পরাজয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X