এহসান আব্দুল্লাহ
প্রকাশ : ২৯ জুন ২০২৪, ০৮:২৪ এএম
অনলাইন সংস্করণ

সাপের চেয়ে বিপজ্জনক প্রাণী, আপনার ঘরেই তার বাস

রাসেল’স ভাইপার সাপ। গ্রাফিক্স : কালবেলা
রাসেল’স ভাইপার সাপ। গ্রাফিক্স : কালবেলা

সম্প্রতি রাসেলস ভাইপার নিয়ে দেশজুড়ে আলোচনার মধ্যেই কৌতূহল জেগেছে বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী প্রাণী নিয়ে। আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী প্রাণী কোনটি?

বলা হচ্ছে মানুষের মৃত্যুর জন্য সবচেয়ে বেশি দায়ী যে প্রাণীটি তা আপনার ঘরেই বাস করে অবলীলায়। আর মানুষের জন্য প্রাণঘাতী প্রাণীর তালিকার অন্যতম শীর্ষে রয়েছে খোদ মানুষ নিজেই।

কি চমকে উঠেছেন? তাহলে চলুন জেনে নেয়া যায় আর কোন কোন প্রাণী দায়ী মানুষের মৃত্যুর জন্য।

‘বিবিসি সায়েন্স ফোকাস’ এর তথ্য বলছে, বিশ্বজুড়ে মানুষের প্রাণনাশের জন্য দায়ী প্রাণীদের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে সাপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে, প্রতি বছর প্রায় প্রায় ৮১ হাজার থেকে ১ লাখ ৩৮ হাজার মানুষ মৃত্যুবরণ করেন সাপের কামড়ে।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে মানুষের বিশ্বস্ত সঙ্গী হিসেবে পরিচিত কুকুরের নাম। প্রতি বছর সারা বিশ্বে গড়ে ৫৯ হাজার জনের মতো মানুষ মৃত্যুবরণ করেন কুকুরের কামড়ে।

প্রাণঘাতী প্রাণীর তালিকায় পঞ্চম স্থানে রয়েছে অ্যাসাসিন বাগ। এটি এক ধরনের পতঙ্গ, যেটি মধ্য ও দক্ষিণ আমেরিকায় বেশি দেখা যায়। আকারে ছোট হলেও রক্তচোষা এই প্রাণীটি চাগাস রোগের জীবাণু ছড়ায়, যাতে আক্রান্ত হয়ে প্রতিবছর ১০ হাজারেরও বেশি মানুষ মারা যান। অ্যাসাসিন বাগ সাধারণত ঘুমন্ত মানুষকে কামড়ায়।

ষষ্ঠ স্থানে রয়েছে বৃশ্চিক। এই বিষাক্ত প্রাণীটির কারণে সারা বিশ্বে প্রতিবছর গড়ে তিন হাজারের বেশি মানুষ প্রাণ হারান। ক্ষুদ্রাকার এই প্রাণীটির দৈহিক গঠন এবং হাঁটা-চলায় কাঁকড়ার সঙ্গে কিছুটা মিল রয়েছে বলে বাংলাদেশে এরা ‘কাঁকড়াবিছা’ নামেও বেশ পরিচিত।

তালিকার সপ্তম স্থানে রয়েছে জলভাগের অন্যতম হিংস্র মাংসাশী প্রাণী কুমির। এদের আক্রমণে বছরে গড়ে এক হাজার মানুষ মারা যায় বলে জানিয়েছেন গবেষকরা।

অষ্টম অবস্থানে রয়েছে স্থলভাগের সবচেয়ে বড় এবং ওজনদার স্তন্যপায়ী প্রাণী হাতি। এর আক্রমণে বছরে গড়ে প্রায় ৬০০ জন মানুষ নিহত হয়।

প্রাণঘাতী প্রাণীর তালিকায় নবম স্থানে রয়েছে নিরীহ ও শান্ত স্বভাবের জন্য পরিচিত জলহস্তীর নাম। এদের আক্রমণে আফ্রিকায় প্রতিবছর গড়ে প্রায় ৫০০ জন মানুষ অকালে প্রাণ হারান।

তালিকার দশম স্থানে রয়েছে বনের রাজা হিসেবে পরিচিত সিংহের নাম। সিংহের আক্রমণে বছরে গড়ে ২০০ জনের মতো মানুষ মারা যান, যাদের বেশিরভাগই আফ্রিকা মহাদেশের।

তালিকার দ্বিতীয় স্থানে থাকা প্রাণীর নাম শুনে হয়তো চমকে উঠবেন আপনি। বিবিসি সায়েন্স ফোকাস ম্যাগাজিন বলছে, পৃথিবীতে মানুষ নিজেই নিজের জন্য ‘বিপজ্জনক’ একটি প্রাণী। কেননা, মানুষের হাতেই প্রতিবছর তার নিজ প্রজাতির প্রায় চার লাখ সদস্য খুন হচ্ছে।

আর প্রথম স্থানে রয়েছে মশা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ক্ষুদ্র এই প্রাণীটির কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রতিবছর ৭ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ অকালে প্রাণ হারাচ্ছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ই-ক্যাব নির্বাচন / পরিচালক পদে মনোনয়নপত্র জমা দিলেন টেকনিশিয়ানের সিইও সৈকত

কবরস্থানে মিলল ১০০ বস্তা বিদেশি চিনি

নেত্রকোনায় বাড়ছে নদ-নদীর পানি, সড়ক ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

মিতু হত্যা মামলা : শেষ হলো ৫২ জনের সাক্ষ্য

ভারি বৃষ্টির পর মহারাষ্ট্রের রাস্তায় হাঁটছে কুমির!

৬৭১ বস্তা সরকারি রেশনের চাল উদ্ধার, গ্রেপ্তার ৫

সর্বাত্মক কর্মবিরতিতে বুটেক্স শিক্ষকরা

ইডেন নেত্রীর ধর্ষণ মামলায় জামিন পেলেন ছাত্রলীগ নেতা 

বাকৃবিতে শিক্ষকদের সর্বাত্মক ও কর্মচারীদের অর্ধদিবস কর্মবিরতি পালন

১১০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্য

১০

ভাবুন কতটা খারাপ বাবা ও কুৎসিত মানুষ আমি : নানা

১১

ছুটির দিনটি যেভাবে কাটালেন আর্জেন্টাইনরা

১২

সংবাদ সম্মেলনে পুলিশ / ধর্ষণের কথা বাবাকে জানাবে বলায় কিশোরীকে সালোয়ার পেঁচিয়ে হত্যা

১৩

টিভিএস অটোতে চাকরি, পাবেন ভ্রমণ সুবিধা

১৪

জুনে নির্যাতনের শিকার ২৯৭ কন্যা ও নারী

১৫

হত্যা মামলায় কারাগারে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান

১৬

নবীন এসএসএলটি সদস্যদের নবীন বরণ ও মতবিনিময় সভা

১৭

বিপৎসীমার ওপরে সুরমার পানি, সিলেটে লক্ষাধিক মানুষ পানিবন্দি

১৮

‘জনমানুষের রাজকুমারী’ ডায়ানার জন্মদিন আজ

১৯

চুয়েটে কর্মকর্তা-কর্মচারীদের ৭ জুলাই থেকে পূর্ণ কর্মবিরতির ঘোষণা

২০
X