কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ০৩:৪৩ পিএম
আপডেট : ০৭ অক্টোবর ২০২৪, ০৪:২০ পিএম
অনলাইন সংস্করণ

চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

নোবেলবিজয়ী দুই বিজ্ঞানী। ছবি : সংগৃহীত
নোবেলবিজয়ী দুই বিজ্ঞানী। ছবি : সংগৃহীত

চিকিৎসাশাস্ত্রে নোবেলবিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এ বছর দুজন মার্কিন বিজ্ঞানী যৌথভাবে চিকিৎসাশাস্ত্রে নোবেল পেয়েছেন। তারা হলেন ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রুভকুন।

সোমবার (০৭ অক্টোবর) নোবেল কর্তৃপক্ষের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য তারা দুজনে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন।

এর আগে গত বছরও চিকিৎসাবিজ্ঞান ও শরীরতত্ত্বে দুজন নোবেল পেয়েছিলেন। তারা হলেন- কাতালিন ক্যারিকো ও ড্রিউ ওয়েইসম্যান।

প্রথা অনুযায়ী, প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সে হিসেবে আজ (সোমবার) প্রথম দিন ঘোষণা করা হলো চিকিৎসায় নোবেল।

এ মাসের ছয় দিন মোট ৬টি বিভাগে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থ থেকে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সালে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

১৯০১ সালে জার্মান জীববিজ্ঞানী এমিল ফন বেরিংকে ডিপথেরিয়া রোগের বিরুদ্ধে কার্যকর সিরাম থেরাপি বিষয়ে গবেষণার জন্য প্রথম পুরস্কার প্রদান করা হয়।

এই পুরস্কারের প্রশাসনিক দায়িত্ব পালন করে নোবেল ফাউন্ডেশন। চিকিৎসাবিজ্ঞানের সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে এটি সর্বজনস্বীকৃত। প্রতি বছর ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে বিজ্ঞানী নোবেলের মৃত্যুবার্ষিকীতে এই পুরস্কার আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়ে থাকে।

বিজয়ী বিজ্ঞানী সুইডেনের মহিমান্বিত রাজার কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। প্রত্যেক নোবেলবিজয়ী ২৪ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেওয়া একটি সবুজ স্বর্ণপদক, একটি ডিপ্লোমা ও একটি আর্থিক পুরস্কার পান। ২০২৪ সালের হিসেবে নোবেল পুরস্কারের আর্থিক পুরস্কার হলো এক কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা, যা ১০ লাখ ৩৫ মার্কিন ডলারের সমান।

একটি নোবেল পুরস্কার তিনজনের বেশি ব্যক্তির মধ্যে ভাগ করা হয় না, যদিও নোবেল শান্তি পুরস্কার তিনজনের বেশি প্রতিষ্ঠানকে দেওয়া যেতে পারে। নোবেল পুরষ্কার মরণোত্তর দেওয়া হয় না, তবে যদি কোনো ব্যক্তিকে পুরস্কার দেওয়া হয় এবং তিনি এটি পাওয়ার আগে মারা যান, তবে পুরস্কারটি প্রদান করা হয়।

আজ থেকে ১২২ বছর আগে ১৯০১ সালে এবং এরং এর ৬৮ বছর পর ১৯৬৯ সালে অর্থনীতিতে পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০০০ জন বিজয়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৬২৭টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এর মধ্যে ৯৬৫ ব্যক্তি ও ২৭ প্রতিষ্ঠান রয়েছে। পাঁচ ব্যক্তি ও দুটি সংস্থা একাধিকবার নোবেল পুরস্কার পেয়েছে।

একমাত্র আন্তর্জাতিক রেড ক্রস কমিটি সর্বোচ্চ তিনবার নোবেল পুরস্কার পেয়েছে। প্রতিবারই শান্তিতে। সালগুলো হলো : ১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩।

প্রদত্ত মেডেলের সম্মুখ দিকে থাকে আলফ্রেড নোবেলের খোদিত ছবি যা পদার্থবিজ্ঞান, রসায়ন বা সাহিত্যের জন্য প্রদত্ত মেডেলের মতই। তবে অন্য পাশটা আলাদা। সেই পাশে মেধাবী এক চিকিৎসকের প্রতিকৃতি দেখা যায়, যে নিজের কোলে রাখা একটি উন্মুক্ত বই ধরে আছে এবং একই সঙ্গে পাথরের বুক চিরে প্রবাহমান পানি দিয়ে একটি মেয়ের তৃষ্ণা মেটানোর চেষ্টা করছে।

১৯১৫-১৯১৮, ১৯২১, ১৯২৫, ১৯৪০-১৯৪২ মোট ৯ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার প্রদান করা হয়নি। অধিকাংশ বছরই দেওয়া হয়নি প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে।

১৯৩৯ সালে অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ এডলফ হিটলার গারহার্ড ডোমাগ নামের চিকিৎসাবিজ্ঞানীকে তার প্রাপ্য নোবেল পুরস্কার গ্রহণে নিষেধাজ্ঞা প্রদান করেন। পরবর্তীকালে তিনি অবশ্য তার প্রাপ্য ডিপ্লোমা ও পদক গ্রহণ করেন, কিন্তু অর্থ ফিরে পাননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নেমে যাচ্ছে পানি, রেখে যাচ্ছে ধ্বংসস্তূপ

বেশি দামে ডিম বিক্রি করায় দুই ব্যবসায়ীকে জরিমানা

এবার বান্ধবীসহ আনিসুল হকের ‘অবৈধ সম্পদের’ খোঁজে দুদক

এইচএসসির ফল প্রকাশের তারিখ ঘোষণা

কুবিতে আইনেই সীমাবদ্ধ রাজনীতি বন্ধের সিদ্ধান্ত

জাভির পর এবার টুখেলের দিকে নজর ম্যানইউর! 

গার্মেন্টস কর্মীকে ধর্ষণের পর হত্যা, অতঃপর...

শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়েদের সুরক্ষা ও নিরাপত্তাহীনতায় উদ্বেগ : এমজেএফ

ভারতে কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণ

যুবদল নেতা শামীম হত্যা / নজিবুর ও আমিনুলকে ৩ দিন করে রিমান্ড

১০

ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে / ‘পরবর্তী সরকারও আওয়ামী লীগের মতোই শ্রমিকদের শোষণ করবে’

১১

বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি সজীব কারাগারে

১২

পৌর কাউন্সিলরদের স্বপদে বহালের দাবি

১৩

১ হাজার জনকে নিয়োগ দেবে দারাজ, লাগবে না অভিজ্ঞতা

১৪

কে এই নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি?

১৫

প্লট বরাদ্দে কোটা প্রথা বাতিলের আহ্বান গণপূর্ত উপদেষ্টার

১৬

বিশ্বের প্রভাবশালী মুসলিমের তালিকায় ড. ইউনূস 

১৭

সাবের হোসেনকে লক্ষ্য করে পচা ডিম নিক্ষেপ

১৮

টেকনাফে অপহৃত কিশোর উদ্ধার, গ্রেপ্তার ২

১৯

ভোল পাল্টে ছাত্রদলে ভিড়ছে ববির ছাত্রলীগ কর্মীরা

২০
X