কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৮ পিএম
আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

অস্ট্রেলিয়ায় দ্রুত ছড়াচ্ছে এমপক্স, শত শত আক্রান্ত

অস্ট্রেলিয়ায় জুলাই থেকে এমপক্স বৃদ্ধির হার। ছবি : সংগৃহীত
অস্ট্রেলিয়ায় জুলাই থেকে এমপক্স বৃদ্ধির হার। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ায় দ্রুত গতিতে এমপক্স ভাইরাস ছড়িয়ে পড়ছে। জুলাই থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৭২৪ জনের দেহে ভাইরাসটি শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তি বৃদ্ধির হার ৫৭০ শতাংশ। দেশটির কেন্দ্রীয় তথ্য ভান্ডার থেকে এ পরিসংখ্যান জানা গেছে।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে এমপক্স ভাইরাস ছড়িয়ে পড়ার হার দেশের ইতিহাসে সর্বোচ্চ। আগামী মাসেও এ হার কমার কোনো লক্ষণ নেই। কারণ, যে হারে রোগী বাড়ছে সে হারে টিকা দেওয়ার হার বাড়াতে পারছে না সরকার। টিকা দেওয়ার হার কম হওয়ায় এমপক্স দুর্গম গ্রামে ছড়িয়ে পড়ার আশঙ্কায় উদ্বিগ্ন স্বাস্থ্য কর্মকর্তারা।

দেশটিতে গত বছর ২৬ জন এবং ২০২২ সালে ১৪৪ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়। এই বছর নতুন আক্রান্তদের বেশিরভাগই দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোয় শনাক্ত হয়েছে। আক্রান্তদের বেশিরভাগ নারী। অস্ট্রেলিয়ান ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড এজড কেয়ারের একজন মুখপাত্র বলেন, এই বছরের মে থেকে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ভাইরাসটি মেট্রো অঞ্চলের বাইরে শনাক্ত হচ্ছে যেখানে টিকা দানের হার কম। সিডনির যৌন স্বাস্থ্য চিকিৎসক এবং জেনারেল প্র্যাকটিশনার ম্যাথিউ শিল্ডসও একই তথ্য দিয়েছেন।

ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস কিরবি ইনস্টিটিউটের মহামারি বিশেষজ্ঞ অধ্যাপক অ্যান্ড্রু গ্রুলিচ বলেছেন, অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত এমপক্সের সবচেয়ে বড় প্রাদুর্ভাব দেখা গেছে। এখনই তা মোকাবিলা সম্ভব না হলে মহামারি রূপ নেবে।

প্রসঙ্গত, কঙ্গোতে এমপক্স মহামারি আকারে ছড়িয়ে পড়ছে। এর প্রাদুর্ভাব আশপাশের দেশেও ছড়িয়ে পড়তে শুরু করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বজুড়ে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে। ডব্লিউএইচও আন্তর্জাতিক শক্তিকে আহ্বান জানিয়ে বলে, এমপক্স আফ্রিকায় থাকতেই সমন্বিত ‍উদ্যোগে তা নির্মূল করতে হবে। বিশ্বজুড়ে সবাইকে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। নয়তো বিশ্বব্যাপী ভয়ংকর রূপ নিতে পারে এ ভাইরাস।

এদিকে নানা সমস্যায় জর্জরিত কঙ্গো ভাইরাসটি রোধে ব্যর্থ। দেশটিতে ছড়িয়ে পড়া ভাইরাস পুরো বিশ্বের জন্যই হুমকিস্বরূপ। বিষয়টি বিবেচনায় ইউরোপীয় ইউনিয়ন অনুদান হিসেবে দেশটিতে টিকা পাঠানোর সিদ্ধান্ত নেয়। ওই টিকার প্রথম চালানটিই ৫ সেপ্টেম্বর পায় কঙ্গো।

এরপর ১৩ সেপ্টেম্বর ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস এক বিবৃতিতে জানিয়েছেন, তারা মাঙ্কিপক্সের প্রথম টিকার অনুমোদন দিয়েছেন। এবার এটি বিশ্বব্যাপী ব্যবহার করা যাবে।

বিবৃতিতে তিনি বলেন, ‘এখন আমাদের টিকা সংগ্রহ-বিতরণে গতি বাড়াতে হবে। এই রোগের সংক্রমণ, বিস্তার ও প্রাণহানি ঠেকানোর জন্য যেসব স্থানে টিকা এখন সবচেয়ে জরুরি, সেসব স্থানের মানুষ যাতে সবার আগে টিকা পান, আমাদের তা নিশ্চিত করতে হবে।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিচ্ছেন ড. ইউনূস

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়েছেন ড. ইউনূস

দেশে এখনো পরিপূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠা হয়নি : আমিনুল হক

আমরা এখনো গণতন্ত্র ফিরে পাইনি : নজরুল ইসলাম খান

সিলেটে ছেলের কিল-ঘুষিতে প্রাণ গেল বৃদ্ধ বাবার

আওয়ামী ষড়যন্ত্র রুখতে ঐক্যবদ্ধ হতে হবে : রাশেদ প্রধান

বিস্কুটের প্রলোভন দেখিয়ে শিশুকে ধর্ষণের পর হত্যা

রবীন্দ্র-প্রয়াণবার্ষিকী পালন করল ছায়ানট

তারেক রহমানের বক্তব্যে জনগণকে উদ্বুদ্ধ করতে সমাবেশ ধামরাই বিএনপির

প্রশাসনে এখনো ফ্যাসিস্টদের দোসররা বসে আছে : জোনায়েদ সাকি

১০

বিনোদিনীর কবিতা ‘ক্যাফে জে...’

১১

‘যত দ্রুত নির্বাচন হবে, ততই দেশের জন্য কল্যাণকর’

১২

জাতীয় সম্মেলনের তারিখ জানাল গণফোরাম

১৩

হত্যা মামলায় পলাতক ইউপি চেয়ারম্যান মোহাম্মদপুরে গ্রেপ্তার

১৪

ফেসবুকে অপপ্রচার : জিডি করলেন ছাত্রদল সভাপতি রাকিব

১৫

‘বাড়ির ছাদ ভেঙে দেওয়ায় বৃষ্টিতে ঘরে পানি ঢুকছে’

১৬

হাফেজ সাদেকের পরিবারকে দোকান উপহার দিলেন তারেক রহমান

১৭

রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইনের সংস্কারসহ চার দফা দাবি

১৮

ভারত থেকে আসা কয়লা চিলমারী বন্দরে খালাসে বাধা

১৯

বর্তমানে রিজার্ভ কত আছে, জানাল বাংলাদেশ ব্যাংক

২০
X