কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৬:১৯ পিএম
আপডেট : ২৭ জুলাই ২০২৪, ০৭:১৮ পিএম
অনলাইন সংস্করণ

অলিম্পিকের মঞ্চেই ফরাসি গণহত্যার অভিনব প্রতিবাদ আলজেরিয়ার

প্যারিস অলিম্পিকের উদ্বোধনীতে আলজেরিয়ান অ্যাথলেটরা। ছবি : সংগৃহীত
প্যারিস অলিম্পিকের উদ্বোধনীতে আলজেরিয়ান অ্যাথলেটরা। ছবি : সংগৃহীত

বর্ণিল ও ব্যতিক্রমী আয়োজনে পর্দা উঠল প্যারিস অলিম্পিকের। ঐতিহ্য ভেঙে প্রথমবারের মতো উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে স্টেডিয়ামের বাইরে। সিন নদীর মাঝে জাতীয় পতাকা নিয়ে অলিম্পিকের মার্চপাস্টে অংশ নেন অংশগ্রহণকারী সবগুলো দেশের অ্যাথলেটরা। আর সেখানেই ব্যতিক্রমী কাণ্ড ঘটিয়েছেন আলজেরিয়ান অ্যাথলেটরা।

১৯৬১ সালে এই সিন নদীতেই আলজেরিয়ার মানুষকে ডুবিয়ে হত্যা করা হয়েছিল। আর সে নদীতেই লাল গোলাপ ছুড়ে মৃতদের প্রতি সম্মান প্রদর্শন করেন আলজেরিয়ার অলিম্পিক দল।

গতকাল আফ্রিকান অ্যাথলেটদের বোট ভাগাভাগি করে আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলবেনিয়া ও জার্মানি থেকে ২০২৪ অলিম্পিকে অংশ নেওয়া প্রতিনিধিরা। সে বোট থেকেই গোলাপ ছুড়ে মারা হয় ফ্রান্সের সিন নদীতে। এভাবেই ঔপনিবেশিক আমলে ফ্রান্স যে গণহত্যা চালিয়েছিল তার প্রতিবাদ জানানো হয়।

নদীতে গোলাপ ফুল ফেলার পরে আলজেরিয়ার অলিম্পিক্স দলের এক সদস্য আরবিতে বলে ওঠেন, ১৯৬১ সালের ১৭ অক্টোবরের শহীদদের শ্রদ্ধা প্রদানের জন্য এ কাজটা করা হলো। লং লিভ আলজেরিয়া।

১৩২ বছর ফরাসি শাসনের অধীনে ছিল আলজেরিয়া। পরবর্তীতে ১৯৬২ সালে স্বাধীনতা লাভ করে তারা। স্বাধীনতা লাভের ঠিক আগে ১৯৬১ সালের ১৭ অক্টোবর প্যারিসে ঘটে ভয়াবহ গণহত্যা। সেদিন সিন নদীতে আলজেরিয়ার মানুষকে ডুবিয়ে হত্যা করে ঔপনিবেশিক ফ্রান্স শাসকরা।

আল-জাজিরার একটি প্রতিবেদন অনুযায়ী, আলজেরিয়ার মুসলিম কর্মী ও আলজেরিয়ান ফরাসি মুসলিমদের টার্গেট করে যে কারফিউ চালু হয়েছিল, সেটার বিরুদ্ধেই বিক্ষোভ শুরু হয়েছিল। সে বিক্ষোভে কমপক্ষে ১২০ আলজেরিয়ানের মৃত্যু হয়। এ ছাড়া গ্রেপ্তার করা হয়েছিল ১২ হাজারের বেশি বিক্ষোভকারীকে।

অনেক বিক্ষোভকারীকে আহত ও হত্যা করে সিন নদীর ঠাণ্ডা পানিতে ফেলে দেওয়া হয়। এ গণহত্যায় তিন শতাধিক মানুষ নিহত হন বলে দাবি করা হয় বিভিন্ন প্রতিবেদনে।

সে ঘটনার বিষয়ে ফরাসি সরকার আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি না দিলেও বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সাম্প্রতিক সময়ে সেটিকে ক্ষমার অযোগ্য অপরাধ বলে উল্লেখ করেছেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিয়ম অনুযায়ী– যেকোনো ধরনের রাজনৈতিক বার্তা প্রদান বা প্রদর্শন ততক্ষণ পর্যন্ত বৈধ থাকবে, যতক্ষণ তা হবে শান্তিপূর্ণ। আলজেরিয়ান অলিম্পিক দল শান্তিপূর্ণভাবেই সম্মান জানান তাদের শহীদদের।

এ বিষয়ে আলজেরিয়ান অলিম্পিক কমিটি এক বার্তায় জানিয়েছে, আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে শহীদ হওয়া ব্যক্তিদের স্মরণে অলিম্পিকের উদ্বোধনীতে সিন নদীতে আলজেরিয়ার প্রতিনিধি ফুল নিক্ষেপ করেছে। বিশেষ করে সেই ব্রিজ থেকে আমরা তাদের স্মরণ করেছি যেখানে তারা শহীদ হয়েছিল, সৃষ্টিকর্তা তাদের ক্ষমা করুন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুমিল্লায় পরকীয়া প্রেমিকের টাকা না দেওয়ায় ট্রিপল মার্ডার

সাগরে নিম্নচাপের আশঙ্কা, ৩ নম্বর সংকেত

৯ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘বউয়ের অত্যাচার সহ্য করতে না পেরে চলে গেলাম’

ইসরায়েলে রকেট হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ভিয়েতনামেও আছড়ে পড়ল সুপার টাইফুন ‘ইয়াগি’, মৃত্যু ৪

ওএসডি হলেন অতিরিক্ত সচিব সায়লা ফারজানা 

জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ ঘটছে আজ

অভিজ্ঞতা ছাড়াই ১৫০০ জনবল নেবে দারাজ

আজ চট্টগ্রাম যাবেন হাসনাত, মুন্সিগঞ্জে সারজিস

১০

জনবল নেবে মধুমতি ব্যাংক, ৩৫ বছরেও আবেদন

১১

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

১২

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৩

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

১৪

আজকের নামাজের সময়সূচি

১৫

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

১৬

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

১৮

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

১৯

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

২০
X