কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ০৮:২৯ এএম
আপডেট : ১৭ জুলাই ২০২৪, ০৮:৩০ এএম
অনলাইন সংস্করণ

কোটা আন্দোলনে নিহতের খবর গুরুত্ব পাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমে

ঢাকা কলেজের সামনে কোটাবিরোধী ও ছাত্রলীগের সংঘর্ষ। ছবি : রয়টার্স
ঢাকা কলেজের সামনে কোটাবিরোধী ও ছাত্রলীগের সংঘর্ষ। ছবি : রয়টার্স

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে হামলা এবং প্রাণহানির খবর আন্তর্জাতিক গণমাধ্যমে বেশ গুরুত্ব পাচ্ছে। আলজাজিরা, বিবিসি, রয়টার্স, এএফপিসহ শীর্ষ সারির প্রায় সব গণমাধ্যমে খবরটি প্রথম পাতায় ভাসছে। এসব হামলার জন্য সরকারদলীয় ছাত্র সংগঠনকে অভিযুক্ত করে প্রতিবেদনগুলোতে তথ্য-উপাত্ত উপস্থাপন করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) থেকে কোটাবিরোধীদের ওপর হামলা শুরু হয়। মঙ্গলবার (১৬ জুলাই) তা চূড়ান্তপর্যায়ে পৌঁছায়। এ দিন ঢাকাসহ দেশের প্রায় প্রতিটি জেলায় আন্দোলন ছড়িয়ে পড়ে এবং রাস্তায় নেমে আসা শিক্ষার্থীদের ওপর হামলা হয়। এসব ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। যদিও রয়টার্স ও আলজাজিরার মঙ্গলবার রাতের খবরে পাঁচজনের কথা বলা হয়েছে।

আলজাজিরায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিস্থিতি ভয়ংকর হয়ে উঠেছে। আলজাজিরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনা সরেজমিনে তুলে ধরে জানায়, কোটা ব্যবস্থায় সরকার-সমর্থকদের সন্তানরাই বেশি সুবিধা পাচ্ছেন। বিষয়টি অন্যায্য হওয়ায় সাধারণ শিক্ষার্থীরা তা মানছেন না। এ জন্য সরকার সমর্থকরা তাদের ওপর ক্ষিপ্ত হয়ে হামলা করছে। এসব হামলায় কয়েকশ আহতের খবর দেওয়া হয়।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু জানায়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কোটাবিরোধী আবু সায়ীদ (২৫) নিহত হয়েছেন। ওই সংঘর্ষে আরও অন্তত ২২ জন আহত হয়েছেন। তারা সবাই পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় আহত-নিহত হন।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসেও (এপি) বাংলাদেশ পরিস্থিতি গুরুত্ব পেয়েছে। সেখানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে রাতভর সংঘর্ষ, পুলিশের টিয়ার গ্যাস নিক্ষেপ, লাঠিপেটার তথ্য দেওয়া হয়। এসব ঘটনায় পুলিশের বরাতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহতের কথা বলা হয়। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান সংঘর্ষ পরিস্থিতি তুলে ধরা হয়।

বিবিসি বলছে, ঢাকাসহ সারা দেশে আন্দোলনকারীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ। এতে ছয়জন নিহতের পর সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে সরকার। কোটাবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়কারী আবদুল্লাহ সালেহীন আয়ুন বিবিসিকে বলেছেন, ‘আমরা সহিংসতার জন্য ছাত্রলীগের সদস্যদের দায়ী করছি। তারা বিক্ষোভকারীদের হত্যা করেছে। পুলিশ সাধারণ শিক্ষার্থীদের বাঁচাতে হস্তক্ষেপ করেনি।’

এ ছাড়া ‘বাংলাদেশ সরকার কেন শিক্ষার্থীদের আন্দোলন থামাতে পারছে না’ শিরোনামে সংবাদ প্রকাশ করেছে দ্য ডিপ্লোমেট। আনন্দবাজারের শিরোনাম ছিল, ‘অশান্ত বাংলাদেশ, সংরক্ষণ বিরোধী আন্দোলনে হিংসা, পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরে নিহত অন্তত ছয়জন।’ টাইমস অব ইন্ডিয়া বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের টানা চতুর্থ মেয়াদে কোটা সংস্থার আন্দোলনকে সরকারের বিরুদ্ধে সবচেয়ে বড় আন্দোলন হিসেবে দেখা হচ্ছে। তেমনি ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য প্রিন্ট, টেলিগ্রাফ ইন্ডিয়ায় হামলা ও নিহতের খবর গুরুত্ব পেয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, চাকরির বাজারে বৈষম্যের স্বীকার হওয়া হাজারো শিক্ষার্থী রাস্তায় নেমে এসেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রূপগঞ্জে সাবেক মন্ত্রী গাজীসহ ৮৮ জনের নামে মামলা

এস আলমের প্রকল্প বাতিল করল জ্বালানি মন্ত্রণালয়

স্বামীর দেওয়া আগুনে মৃত্যুর সঙ্গে লড়ছেন স্ত্রী

তারেক রহমানের নির্দেশে ত্রাণ বিতরণ করছে বিএনপি : টুকু

বন্যার্তদের পুনর্বাসনে সমন্বিত পদক্ষেপ না নিলে জনদুর্ভোগ বাড়বে : এবি পার্টি

গুমবিরোধী আন্তর্জাতিক সনদে বাংলাদেশের স্বাক্ষর : আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর সাধুবাদ

যতদিন প্রয়োজন বন্যার্তদের পাশে থাকবে যুবদল : মুন্না

দুই ছাত্রীকে ধর্ষণের পর হত্যার ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ

পর্ষদ ভেঙে এক্সিম ব্যাংক পুনর্গঠন

অবৈধ অভিবাসীদের বিমান ভাড়া নিয়ে আমিরাতের সুখবর

১০

আ.লীগকে নিষিদ্ধের দাবি গণঅধিকার পরিষদের

১১

আন্দোলনে নিহতদের পরিবারের জন্য আহমাদুল্লাহর উদ্যোগ

১২

জাতীয় বিশ্ববিদ্যালয় সব শিক্ষক-কর্মকর্তাদের / আগামী রোববারের মধ্যে কর্মস্থলে যোগ দেওয়ার নির্দেশ

১৩

বন্যায় ক্ষতিগ্রস্ত ৫১ কিমি রাস্তা মেরামত করেছে এলজিইডি

১৪

মামলা প্রত্যাহারের দাবিতে পুলিশ সুপারের কার্যালয় ঘেরাও করলেন বিএনপির নেতাকর্মীরা

১৫

নির্যাতনের শিকার হাতিটি উদ্ধার করল বন বিভাগ

১৬

বৈষম্য বিবেচনায় বঙ্গবন্ধুর পরিবারের নিরাপত্তা বাতিল : রিজওয়ানা 

১৭

শ্বেতপত্র কমিটি দুর্নীতি ধরবে না, দুর্নীতির মাত্রা তুলে ধরবে

১৮

রাজশাহীতে গুমের অভিযোগে ৭ র‌্যাব সদস্যের বিরুদ্ধে মামলা

১৯

দেশে সাফজয়ী যুব দল, সন্ধ্যায় ক্রীড়া উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ

২০
X