শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ জুলাই ২০২৪, ০৫:০৯ এএম
অনলাইন সংস্করণ

সেনাবাহিনী ছাড়াই চলছে যে ২২ দেশ

সেনাবাহিনী। প্রতীকি ছবি
সেনাবাহিনী। প্রতীকি ছবি

নিজেদের আত্মরক্ষার জন্য বিশ্বের প্রায় সব দেশেরই সেনাবাহিনী রয়েছে। মানুষ নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্যই যুদ্ধ করে। আর তার জন্য চাই সেনাবাহিনী। ১৯ শতকে শিল্প বিপ্লবের পর বড় সেনাবাহিনী গঠন করে স্থায়ীভাবে রাখার মতো সক্ষমতা অর্জন করে সরকারগুলো। আধুনিক সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে স্থায়ী সেনাবাহিনী। কিন্তু পৃথিবীতে এমনও দেশ রয়েছে, তাদের স্থায়ী বা নিজস্ব কোনো সেনাবাহিনী নেই। শুনতে অবাক লাগলেও পৃথিবীতে এমন অন্তত ২২টি দেশ রয়েছে।

বড় অঞ্চল হলেই যে দেশ হিসেবে বিবেচিত হবে, এমন কিন্তু নয়। আর্কটিক ও আটলান্টিক মহাসাগরের মাঝে অবস্থিত গ্রিনল্যান্ড বিশ্বের সবচেয়ে বড় দ্বীপ। আয়তনের দিক থেকে দ্বীপটি যুক্তরাজ্যের ৯ গুণ বড়। কিন্তু গ্রিনল্যান্ডের নিজস্ব কোনো সেনাবাহিনী নেই। কিন্তু আয়তনে এত বড় হলেও গ্রিনল্যান্ড দেশ হিসেবে বিবেচিত হয় না। বরং গ্রিনল্যান্ড ডেনমার্কের ওপর নির্ভরশীল একটি অংশ। আবার আয়তনে ছোট হলেও ক্ষুদ্র ক্ষুদ্র এমন কিছু দ্বীপ রয়েছে যেগুলো রাষ্ট্র হিসেবে বিবেচিত হয়।

নিজস্ব সীমানা এবং সীমানার ভেতর থাকা নাগরিকদের নিরাপত্তার জন্য স্বাধীন ও সার্বভৌম প্রায় সব দেশেরই সেনাবাহিনী রয়েছে। বিশ্বজুড়ে সেনাবাহিনীতে কর্মরত থাকা ব্যক্তির সংখ্যা প্রায় ২ কোটি ৮০ লাখ। আর বিশ্বে ২০৬টি দেশ রয়েছে। কিন্তু সব দেশ আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের স্বীকৃতি পায়নি। যেমন কসোভো ২০০৮ সালে স্বাধীনতা ঘোষণা করলেও দেশটিকে এখনও বিতর্কিত অঞ্চল হিসেবে বিবেচনা করা হয়। জাতিসংঘের ৯৭টি দেশ কসোভো স্বীকৃতি দিয়েছে।

আবার ২০১১ সালে স্বাধীনতা লাভ করা দক্ষিণ সুদান একই বছর জাতিসংঘের সদস্য রাষ্ট্রের মর্যাদা লাভ করে। বর্তমানে ১৯৩টি দেশ জাতিসংঘের সদস্য। ফিলিস্তিন ও ভ্যাটিকান এই তালিকার বাইরে। জাতিসংঘের দেশ দুটির মর্যাদা পর্যবেক্ষক িহসেবে। আবার জাতিসংঘের সদস্য না হয়েও দ্য কুক আইল্যান্ডস ও নিউয়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে বিবেচিত হয়। তাই যুিক্তর খাতিরে ধরে নেওয়া যায়, পৃথিবীতে ১৯৫টি আনুষ্ঠানিক দেশ রয়েছে।

এখন কৌতূহল জাগতে পারে, আনুষ্ঠানিক সেনাবাহিনী না থাকা দেশগুলো বহির্দেশের আক্রমণ থেকে নিজেদের কিভাবে রক্ষা করে? এর উত্তর খুব সাধারণ। এসব দেশ সাধারণত অন্য দেশের সঙ্গে বিভিন্ন চুক্তি ও আন্তঃসম্পর্কের মাধ্যমে তাদের ওপর প্রতিরক্ষার দায় ছেড়ে দিয়েছে। এ প্রসঙ্গে বলা যেতে আইসল্যান্ড ও মোনাকোর কথা। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের সদস্য হয়েও অাইসল্যান্ডের সেনাবাহিনী না থাকা সত্যিই অবাক করা ব্যাপার। আর ফ্রান্সের সঙ্গে চুক্তি থাকায় প্রায় ৩০০ বছর ধরে মোনাকো কোনো সেনাবাহিনী তৈরি করেনি।

কিছু দেশের ক্ষেত্রে আবার প্রতিরক্ষা নিয়ে বাড়তি মাথাব্যথা নেই। কারণ তারা কারও সাতেপাঁচে নেই। মার্শাল আইল্যান্ড, মাইক্রোনেশিয়ার মতো দেশ আন্তর্জাতিক সম্পর্কের বিষয়ে আগ্রহী নয়। ফেডারেল স্টেটস অব মাইক্রোনেশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা চুক্তিতে রয়েছে। তাই তারা ভালোমতোই যুক্তরাষ্ট্রের সহযোগিতা পায়। স্পেন ও ফ্রান্সের মাঝে অবস্থিত অ্যানডোরার রয়েছে নামমাত্র সেনাবাহিনী। বিপদ- আর সংকটে সহায়তার জন্য দেখা মেলে তাদের, যুদ্ধে নয়।

নিজ দেশের প্রতিরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল সামোয়া। প্রায় একই ঘটনা ঘটেছে পানামার ক্ষেত্রেও। পানামার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি না থাকলেও নিজের স্বার্থেই দেশটিকে সুরক্ষা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। সেনাবাহিনী না থাকা দেশের তালিকায় আরও রয়েছে- লিচেনস্টেইন, সান মারিনো, ডমিনিকা, গ্রানাডা, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রানাডাইন্স, মরিশাস, কোস্টারিকা, পালাউ, নিউয়ে, কুক আইল্যান্ড, কিরিবাতি, নাউরু, টুভালু, ভানুয়াতু, সলোমন আইল্যান্ড। আরও কিছু দ্বীপ রয়েছে, যেগুলো বড় বা অন্য কোনো দেশের সঙ্গে চুক্তি করে নিজেদের প্রতিরক্ষা নিশ্চিত করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রোনালদোকে হারাতে চান এমবাপ্পে

বেলিংহ্যামের বিষয়ে সিদ্ধান্ত নিল রিয়াল

জাতীয় পর্যায়ে একক অভিনয়ে প্রথম হওয়ায় নিশাত তাছনিমকে সংবর্ধনা

অপরাধী থেকে ধর্মগুরু বনে যাওয়ার রোমহর্ষক কাহিনী

কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

ঢাকায় বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত

মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

চলন্ত ট্রেন আটকে দিল আন্দোলরত শিক্ষার্থীরা

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিল ডেনমার্ক

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ

১০

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে / ৪ হাজার কোটি টাকার প্রকল্প ঘিরে অস্বস্তি

১১

বিশ্বরেকর্ড হয়নি, তবে ৫৯২ রান তুলে টাই করেছে গ্লামারগন

১২

মানবতাবোধ কোনো ধর্ম দেখে না : মেয়র আইভী

১৩

অধ্যক্ষের ছেলের বিয়েতে বাধ্যতামূলক ৫০০ টাকা চেয়ে নোটিশ

১৪

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

১৫

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিব

১৬

সড়ক দুর্ঘটনায় ৫ বন্ধু নিহত

১৭

পবিপ্রবিতে চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন

১৮

মালয়েশিয়ায় আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় বাংলাদেশের অংশগ্রহণ 

১৯

ইসরায়েলের লেবাননে হামলার ভয়ংকর পরিণতি জানাল ইরান

২০
X