কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ০১:১২ পিএম
আপডেট : ২৮ জুন ২০২৪, ০১:৩০ পিএম
অনলাইন সংস্করণ

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট নিয়ে যা বললেন খামেনি

নির্বাচনে ভোট দেন আয়াতুল্লাহ খামেনি। ছবি : সংগৃহীত
নির্বাচনে ভোট দেন আয়াতুল্লাহ খামেনি। ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার (২৮ জুন) স্থানীয় সময় সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। এ দিন প্রথম প্রহরে ভোট দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

শুক্রবার পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ শুরুর পর প্রথম প্রহরে ভোট দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

ভোট দেওয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, নির্বাচন একটি আনন্দের দিন। আজ জনগণ আগামী কয়েক বছরের জন্য তাদের সরকারপ্রধানকে নির্বাচন করবে। এ নির্বাচনের ওপর ইসলামী প্রজাতন্ত্রের শক্তিমত্তা ও সম্মান নির্ভর করছে।

জনগণকে ভোটকেন্দ্রে উপস্থিত হাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমি আশা করব ইরানি জনগণ স্বতঃস্ফূতভাবে ভোট দেবেন। ভোটপ্রদান এমন কাজ যেখানে কোনো অর্থ খরচ করতে হয় না কিন্তু এর মাধ্যমে অনেক সুফল পাওয়া যায়। যে কাজে খরচ না করেই সুফল মেলে তা থেকে বিরত থাকা বুদ্ধিমানের কাজ নয়।

এর আগে ইরানের সংবাদমাধ্যম জানায়, ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়টি দেখভালের দায়িত্বে থাকা গার্ডিয়ান কাউন্সিল ছয় প্রার্থীর প্রার্থিতা অনুমোদন করেছে। তবে তাদের মধ্যে দুজন প্রার্থী নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এবার নির্বাচনে লড়ছেন চারজন প্রার্থী।

নির্বাচন থেকে দুই প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন চারজন। তারা হলেন ইরানের পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ বাঘের গালিবাফ, পরমাণু কর্মসূচিবিষয়ক সাবেক মধ্যস্থতাকারী সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পোউর মোহাম্মাদি এবং পার্লামেন্ট সদস্য মাসুদ পেজেশকিয়ান।

নির্বাচনে এসব প্রার্থীর মধ্যে রাইসির উত্তরসূরি হিসেবে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে মোহাম্মদ বাকের কালিবাফের নাম। এর আগে ২০০৫, ২০১৩ ও ২০১৭ সালেও কালিবাফ প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন। তবে শেষবার প্রার্থিতা প্রত্যাহার করে তিনি রাইসিকে সমর্থন দেন।

রাজনীতিতে আসার আগে কালিবাফ ইরানের অভিজাত বাহিনী ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের সদস্য ছিলেন। ১৯৯৭ সালে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি তাকে রেভল্যুশনারি গার্ডের বিমানবাহিনীর প্রধান করেছিলেন। আর ২০০০ সালে পুলিশপ্রধানের দায়িত্ব পালন করেন। বাকের কালিবাফের নাম ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে ১৯৯৯ সালের ছাত্র আন্দোলন কঠোর হাতে দমনের সঙ্গে জড়িয়ে আছে।

এদিকে, নির্বাচন উপলক্ষে সারা দেশে ৫৮ হাজার ৬৪০টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এর বাইরে ১০০টি দেশে প্রবাসী ভোটারদের জন্য ৩৪০টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এমনকি যুক্তরাষ্ট্র সরকারও তাদের মাটিতে ভোটকেন্দ্র স্থাপনের অনুমতি দিয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিশ্বজয়ী কোচ এখন বেকার!

দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না : র‍্যাব মহাপরিচালক

ট্রাকচাপায় প্রাণ গেল তুলা উন্নয়ন বোর্ড কর্মকর্তার

চুয়েটের সব পরীক্ষা স্থগিত

কোপায় চতুর্থ আর্জেন্টাইন কোচ নিষিদ্ধ

রংপুরে চালু হচ্ছে দেশের প্রথম রোবটিক সার্জারি

দেশে ফিরেছেন ৩৬ হাজার ৭৪৭ হাজি, ৫৬ বাংলাদেশির মৃত্যু

সৌদিতে সড়ক দুর্ঘটনায় যুবলীগ নেতা নিহত

দেশের ১৭ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় 

বাংলাদেশের অভ্যুদয় ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাবি : রাষ্ট্রপতি

১০

কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষ যারা

১১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবি

১২

লালমনিরহাটে পরীক্ষায় বসতে পারেননি ১৬ শিক্ষার্থী

১৩

০১ জুলাই : নামাজের সময়সূচি

১৪

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

উত্তাল চবি ক্যাম্পাস

১৬

নওগাঁয় বজ্রপাতে প্রাণ গেল যুবকের

১৭

খুবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ

১৮

জরুরি বিভাগে ‘সেবা না পেয়ে’ নার্সের ওপর হামলা

১৯

শেকৃবি উপাচার্যের আমলনামা চেয়েছে ইউজিসি

২০
X