কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৫ জুন ২০২৪, ০৩:২৯ এএম
অনলাইন সংস্করণ

মক্কা-মদিনায় জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ

মসজিদে নববীতে নামাজরত মুসল্লিরা। ছবি : সংগৃহীত
মসজিদে নববীতে নামাজরত মুসল্লিরা। ছবি : সংগৃহীত

ইসলামের সবচেয়ে পবিত্র দুই মসজিদে জুমার খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ দিয়েছে সৌদি সরকার। এছাড়া এই নির্দেশনায় শুক্রবারের জুমার নামাজের প্রথম ও দ্বিতীয় আযানের মধ্যবর্তী সময়ও কমিয়ে দেওয়া হয়েছে। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে গালফ নিউজ। রাজকীয় নির্দেশের অধীনে ইসলামের পবিত্র দুই মসজিদে জুমার খুতবা এবং নামাজের সময়কাল ১৫ মিনিটে নামিয়ে আনা হবে। যা আগে সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট স্থায়ী হতো।

এছাড়া জুমার নামাজের জন্য প্রথম আযান এবং দ্বিতীয় আযানের মধ্যে সময়কাল ১০ মিনিটে কমিয়ে দেওয়া হয়েছে। দুই পবিত্র মসজিদের ধর্মীয় বিষয়ক প্রেসিডেন্সির প্রধান আবদুল রহমান আল সুদাইস জানান, এই পদক্ষেপটি মুসল্লিদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় সৌদি নেতাদের আগ্রহকেই তুলে ধরছে। এই নির্দেশনা পালন শুক্রবার থেকেই শুরু হয়েছে এবং গ্রীষ্মের শেষ অবধি এটি অব্যাহত থাকবে।

মূলত প্রচণ্ড গরমে ও তীব্র দাবদাহে কারণে চলতি গ্রীষ্মের শেষ পর্যন্ত এই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে ইসলামের দুটি পবিত্রতম মসজিদে জুমার নামাজের আগে নির্ধারিত খুতবা চলমান গ্রীষ্ম মৌসুমের শেষ পর্যন্ত সংক্ষিপ্ত করে কয়েক মিনিটের মধ্যে শেষ করতে হবে। মূলত মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রচণ্ড গরমের মধ্যে মুসল্লিদের সুরক্ষার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কিছুদিন আগেই শেষ হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ১৮ লাখ মুসল্লি হজ পালন করেন। এ বছর মক্কায় তাপমাত্রা উঠেছে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। মারা গেছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের হাজারের বেশি মানুষ।

অবশ্য হজের আগেই ইসলামের পবিত্র দুই মসজিদের ইমাম ও খতিবদের এ বছর প্রচণ্ড গরমে হজযাত্রীদের পরিস্থিতি বিবেচনায় হজের মৌসুমে জুমার খুতবা ও নামাজ সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল। মূলত লাখ লাখ হজযাত্রীর বিভিন্ন পবিত্র স্থান পরিদর্শন এবং মক্কা ও মদীনায় তীব্র গরমের কারণে এই সিদ্ধান্ত নিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত দেশটির বেশিরভাগ অংশে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বলা হচ্ছে, এসময় তাপমাত্রা ৪৮-৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। এর মধ্যে সবচেয়ে বেশি গরম পড়বে মক্কা, মদিনা এবং রিয়াদসহ পূর্বাঞ্চলীয় প্রদেশে।

এমন পরিস্তিতি থেকে রক্ষা পেতে মুসল্লিদের পর্যাপ্ত পানি পান করা, সূর্যের সরাসরি তাপ এড়িয়ে চলা, বাইরে বের হলে ছাতা ব্যবহার করার পরামর্শও দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কলকাতার তরুণীর আইফোন চট্টগ্রাম থেকে উদ্ধার

ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

চিকিৎসক সংকটে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৬, কী এর ইতিহাস ও তাৎপর্য

চলতি বছর ছক্কা ‘খাওয়া’য় উদার মোস্তাফিজ

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যু

বিপৎসীমার ওপরে যমুনা, ঝিনাই ও ধলেশ্বরী নদীর পানি

ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটিতে লেবাননের যোদ্ধাদের হামলা

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

১০

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

১১

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

১২

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

১৩

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

১৪

গাজায় ইসরায়েলি মেজর নিহত

১৫

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

১৬

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

১৭

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

১৮

৮ জুলাই : নামাজের সময়সূচি

১৯

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X