কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৩ জুন ২০২৪, ০৮:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

গাজার দুঃসহ স্মৃতির তাড়নায় ভুগছেন ফিলিস্তিনের হজযাত্রীরা

গাজা থেকে আসা হজযাত্রীরা। ছবি : সংগৃহীত
গাজা থেকে আসা হজযাত্রীরা। ছবি : সংগৃহীত

গাজায় আট মাসের বেশি সময় ধরে অভিযান চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির সেনাদের হামলায় প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। চলতি বছরে ইসরায়েলি হামলায় হতাহত এসব পরিবারের সদস্যদের বিনা খরচ হজ করানোর ঘোষণা দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। বাদশাহর আমন্ত্রণে সৌদি পৌঁছেছেন ফিলিস্তিনি পরিবারের সদস্যরা। তবে গাজার দুঃসহ স্মৃতি তাদের তাড়না করে বেড়াচ্ছে।

বৃহস্পতিবার (১৩ জুন) আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম দ্য ন্যাশনালের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের হামলায় পরিবার হারানোদের একজন অনি আবদুল হামিদ। যুদ্ধে নিজের স্ত্রী কন্যা ও ছেলেকে হারিয়েছেন তিনি। গাজার দুঃসহ স্মৃতিচারণ করে তিনি বলেন, পবিত্র মসজিদের মিনারগুলো দেখে আমি আমার চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। আমি মৃত্যুকে হাজার বার ফাঁকি দিয়ে এসেছি।

তিনি জানান, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি অ্যাম্বুলেন্সের চালক ছিলেন তিনি। যুদ্ধ শুরুর পর ৬০ দিন অসংখ্য ফিলিস্তিনিকে হাসপাতালে পৌঁছে দিয়েছেন। অ্যাম্বুলেন্সে বহন করা আহত রোগীদের আর্তনাদ নিজের কানে এখনও বাজে বলে জানান তিনি।

হামিদ বলেন, আমি শত শত আহত মানুষকে বহন করেছি। তবে আমার নিজের সন্তানদের আমি হাসপাতালে নিতে পারিনি। বোমার আঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল আমার বাড়ি। ইসরায়েলি হামলায় আমার পুরো পরিবার শহীদ হয়েছে।

সৌদিতে যে হোটেলে হামিদদের থাকার বন্দোবস্ত করা হয়েছে সেটি থেকে মক্কার পবিত্র মসজিদের মিনার দেখা যায়। গাজার দুঃসহ স্মৃতিচারণ করে তিনি বলেন, আমার বাড়ি ধ্বংস এবং পরিবার শহীদ হওয়ার পরও আমাকে গ্রেপ্তার করা হয়েছিল। আমি তিন মাস জেলে কাটিয়েছি। ইসরায়েলি নির্যাতনের কারণে আমর পায়ের তিনটি আঙ্গুল কেটে ফেলতে হয়েছে।

হুইল চেয়ারে করে হজে এসেছেন গাজার আরেক বাসিন্দা হারবি আল সুবাইকিরি। তিনি বলেন, ১০ বছর জেলে ছিলাম আমি। তারা আমকে ৮০০ বছরের সাজা দিয়েছিল। আমি ফিলিস্তিনি কর্তৃপক্ষের জেনারেল ছিলাম বলে এমন সাজা দেওয়া হয়েছে। কখনও আমি কল্পনা করতে পারিনি যে আমি হজ করতে পারব।

তিনি বলেন, সম্প্রতি আমি জেল থেকে মুক্তি পেয়েছি। তবে ইসরায়েলি বোমার আঘাতে আমি পঙ্গু হয়ে গেছি। আমার হাঁটুর নিচে থেকে কেটে ফেলতে হয়েছে। তবে হজের জন্য মক্কায় আসতে পেরে আমার কষ্ট কিছুটা লাঘব হয়েছে।

গাজার এ হজযাত্রী বলেন, এখানে আসার কারণে আমার সব যন্ত্রণা কমে গেছে। আমি আরও দৃঢ় সংকল্প এবং আমরা নিয়ে গাজায় ফিরে যাব।

এর আগে আল আরাবিয়া জানায়, ক্ষতিগ্রস্ত গাজাবাসীদের হজ পালনে সহযোগিতা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইতোমধ্যেই নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। তার এই নির্দেশের আওতায় আরও বাড়তি এক হাজার ফিলিস্তিনি পরিবার থেকে সৌদি আরবে বিনা খরচে হজ পালনের সুবিধা পাবেন। সৌদি আরবের বাদশাহর দপ্তর এ সংক্রান্ত এক রাজকীয় নির্দেশ জারি করেছে।

বাদশাহ সালমানের রাজকীয় নির্দেশে বলা হয়েছে, গাজা উপত্যকার শহীদদের পরিবার থেকে হজযাত্রীদের সৌদি আরবে আনার জন্য একটি উদ্যোগ নিয়েছে রিয়াদ। এই উদ্যোগের আওতায় ফিলিস্তিন থেকে মোট দুই হাজার হজযাত্রী আসবেন। তারা বিনা খরচে হজ করবেন।

সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স, দাওয়াহ অ্যান্ড গাইডেন্স মন্ত্রী শেখ আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল-শায়েখ বলেছেন, এই পদক্ষেপ ফিলিস্তিনের জন্য সব স্তরে আমাদের দেশের অটল সমর্থনকেই তুলে ধরে।

তিনি বলেন, এই ব্যতিক্রমী উদ্যোগ গাজার ফিলিস্তিনি জনগণের কষ্ট-দুর্দশা কিছুটা প্রশমিত করবে। সৌদি সরকারের এমন মানবিক দৃষ্টিভঙ্গি নতুন কিছু নয়। সৌদি আরবের প্রতিষ্ঠাকালীন বাদশাহ আবদুল আজিজের যুগ থেকে দেশটি ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১০

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১১

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১২

এমন বৃষ্টি আর কতদিন?

১৩

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

১৪

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

১৫

আর এক জয় দূরে মেসির মায়ামি!

১৬

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

১৭

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

১৮

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

১৯

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

২০
X