কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ জুন ২০২৪, ১১:৫৪ এএম
আপডেট : ১০ জুন ২০২৪, ১২:১৫ পিএম
অনলাইন সংস্করণ

যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগ, পতনের মুখে নেতানিয়াহু সরকার?

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

গাজা যুদ্ধের অবসান ও ইসরায়েলি বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ব্যাপক চাপের মুখে রয়েছেন নেতানিয়াহু। এমন পরিস্থিতির মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন নেতানিয়াহুর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভার অন্যতম সদস্য বেনি গানৎস। গানৎসের পদত্যাগকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গানৎসের পদত্যাগে কতটা চাপের মুখে পড়লেন নেতানিয়াহু? প্রশ্নে উঠছে নেতানিয়াহু সরকারের কি পতন ঘটতে যাচ্ছে?

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবর অনুযায়ী, বেনি গানৎস পদত্যাগ করলেও তাৎক্ষণিক কোনো বিপদে পড়ছেন না নেতানিয়াহু। কেননা গানৎসের দল নেতানিয়াহুর জোট সরকারের শরিক নয়। তাই আপাতত পতন হচ্ছে না নেতানিয়াহু সরকারেরও।

জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গানৎস পদত্যাগ করলেও ইসরায়েলি সংসদ নেসেটে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে। বর্তমানে নেসেটের ১২০ আসনের মধ্যে ৬৪টি নেতানিয়াহুর জোট সরকারের দখলে রয়েছে। তবে গানৎস সরকার ছাড়ায় ইসরায়েলি জরুরি মন্ত্রিসভায় এখন নেতানিয়াহুর লিকুদ পার্টি ব্যতীত অন্য কোনো দলের প্রতিনিধি রইল না।

গাজা যুদ্ধের অবসান এবং ইসরায়েলি বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ব্যাপক চাপের মুখে রয়েছেন নেতানিয়াহু। ইসরায়েলের পশ্চিমা মিত্র এবং জিম্মি পরিবার এই চাপ সৃষ্টি করছে বলে জানা গেছে। এই পরিস্থিতিতে নেতানিয়াহুর জন্য এখন যুদ্ধ চালিয়ে যাওয়া কঠিন বলে মনে করছেন অনেকে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার পর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন নেতানিয়াহু। তিন সদস্যের এই মন্ত্রিসভায় অন্যতম সদস্য ছিলেন বেনি গানৎস। যুদ্ধকালীন মন্ত্রিসভার কাজ ছিল গাজা যুদ্ধের তদারকি করা।

তবে গত মাসে এই জরুরি সরকার ছেড়ে দেয়ার হুমকি দিয়েছিলেন বেনি গানৎস। তখন তিনি বলেছিলেন, নেতানিয়াহু গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনা প্রকাশ করতে ব্যর্থ হলে তিনি তার সরকার ছেড়ে যাবেন। গত শনিবারই গানৎস পদত্যাগ করবেন বলে ধারণা করা হয়েছিল।

তবে ওইদিন ইসরায়েলি বাহিনী এক অভিযানে গাজায় হামাসের হাতে বন্দি চার জিম্মিকে উদ্ধার করলে পদত্যাগের ঘোষণা স্থগিত করেন তিনি। ওইদিন বন্দি উদ্ধারের নামে ইসরায়েল যে হামলা চালিয়েছে তাতে ২৭০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

রোববার এক সংবাদ সম্মেলনে বেনি গানৎস পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এই কারণেই আমরা আজ জরুরি সরকার ছেড়ে যাচ্ছি। ওই সময় আগাম নির্বাচনেরও আহ্বান জানান তিনি।

গানৎস বলেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে, যে সরকার জনগণের আস্থা অর্জন এবং চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১০

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১১

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১২

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৩

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৪

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

১৫

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

১৬

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

১৮

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

১৯

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

২০
X