মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ মে ২০২৪, ০৭:৫০ পিএম
আপডেট : ২০ মে ২০২৪, ০৮:০৯ পিএম
অনলাইন সংস্করণ

ইরানের সরকার আসলে কীভাবে পরিচালিত হয়?

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ছবি : সংগৃহীত
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ছবি : সংগৃহীত

মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী রাষ্ট্র ইরানের রাজনীতি ধর্মরাষ্ট্র ও রাষ্ট্রপতি-শাসিত গণতন্ত্রের সংমিশ্রণে গঠিত। ১৯৭৯ সালের ডিসেম্বরের সংবিধান এবং এর ১৯৮৯ সালের সংশোধনীতে ইসলামি প্রজাতন্ত্রী ইরানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক কার্যক্রম উল্লেখ রয়েছে।

ইরানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত একজন রাষ্ট্রপতি, একটি সংসদ (বা মজলিস), একটি অভিজ্ঞদের পরিষদ রয়েছে, যারা শীর্ষ নেতা ও স্থানীয় উপদেষ্টা নির্বাচন করেন। সংবিধান অনুসারে এসব পদের জন্য সব প্রার্থীদের নির্বাচনের পূর্বে প্রধান কাউন্সিলের দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষিত হবে। এ ছাড়া ‘রাষ্ট্রের ইসলামি বৈশিষ্টসমূহের সুরক্ষার জন্য’ বিভিন্ন সংস্থা থেকে নির্বাচিত প্রতিনিধি থাকে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি ১৯৮৯ সাল থেকে রাষ্ট্রের প্রধান এবং দেশটির পুলিশ বাহিনীর ওপর কর্তৃত্ব রাখেন। তিনি ইরানের সব থেকে সুসজ্জিত বাহিনী- ইসলামিক রেভোলুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) বাহিনীকে নিয়ন্ত্রণ করেন। এই বাহিনীটি দেশটির জাতীয় নিরাপত্তার জন্য দায়ী থাকে। এ ছাড়াও দেশটির স্বেচ্ছাসেবক শাখা, বাসিজ বাহিনীকেও নিয়ন্ত্রণ করে থাকেন খামেনি।

ইরানের রাষ্ট্রপতি হলো দেশটির শীর্ষ নির্বাচিত কর্মকর্তা। তিনি প্রতিদিনের সরকারি কার্যকলাপ পরিচালনার জন্য দায়ী থাকেন। এ ছাড়াও দেশটির অভ্যন্তরীণ নীতি এবং বৈদেশিক নীতির বিষয়েও প্রেসিডেন্টের প্রভাব রয়েছে।

দেশটির পুলিশ বাহিনীকে পরিচালনা করে থাকে ইরানের রাষ্ট্রপতির নিয়ন্ত্রণাধীন স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে, এই বাহিনীর কমান্ডার নিয়োগ করে থাকেন দেশটির সর্বোচ্চ নেতা। এই কমান্ডার সর্বোচ্চ নেতার কাছে জবাবদিহি করতে বাধ্য থাকেন। জবাবদিহির এই নিয়ম আইআরজিসি এবং বাসিজের ক্ষেত্রেও একই।

ইরানের গার্ডিয়ান কাউন্সিল দেশটিতে নতুন আইন অনুমোদন করে থাকে এবং এতে ভেটো দেওয়ারও ক্ষমতা থাকে।

এদিকে, হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে প্রেসিডেন্ট হিসেবে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। সোমবার (২০ মে) মোখবারকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেন তিনি।

এক বিবৃতিতে খামেনি বলেন, দেশের সংবিধান অনুযায়ী মোখবার নির্বাহী বিভাগের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনে তিনি আইন ও বিচার বিভাগীয় প্রধানদের সঙ্গে কাজ করবেন।

এ ছাড়া ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আলি বাগেরি কানিকে নিয়োগ দেওয়া হয়েছে। ইরানের মন্ত্রিসভা তাকে মনোনীত করেছে। সোমবার ইরান সরকারের মুখপাত্র আলি বাহাদোরি জাহরোমি এ ঘোষণা দেন। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে আলি বাগেরি উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি নিহত পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের স্থলাভিষিক্ত হলেন।

প্রসঙ্গত, হেলিকপ্টার দুর্ঘটনার ইরানের প্রেসিডেন্ট রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরসহ হেলিকপ্টারে থাকা সবাই নিহত হয়েছেন। বিবিসি, রয়টার্সসহ বেশ কয়েকটি গণমাধ্যমে এ তথ্য জানানো হয়। রোববার (১৯ মে) দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টারটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X