কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ১২:৩৫ পিএম
আপডেট : ০৬ মার্চ ২০২৪, ১২:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

রমজানে আল আকসায় ফিলিস্তিনিদের নামাজ নিয়ে সিদ্ধান্ত দিল ইসরায়েল

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

রমজানকে সামনে রেখে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চললেও ফিলিস্তিনের গাজা উপত্যকায় এখনো হামলা চলমান। হাজার হাজার মানুষের মৃত্যু আর ধংসযজ্ঞের মধ্যেও ফিলিস্তিনিদের প্রশ্ন— এবারের রমজানে তারা পবিত্র আল আকসায় নামাজ আদায় করতে পারবেন কি না? কারণ গত কিছুদিন ধরেই ইসরায়েলের মন্ত্রীরা এ ব্যাপারে নেতিবাচক মন্তব্য করে আসছিলেন।

প্রতি বছর রমজান মাসে আল আকসা মসজিদে নামাজ আদায় করেন লাখ লাখ মুসল্লি। তবে গত পাঁচ মাস ধরে ইসরায়েলি বাহিনীর অভিযান এবং ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে হামাসসহ সাধারণ ফিলিস্তিনিদের সংঘাতের কারণে এ বছরের পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। তারওপর ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী ইতামার বেন গভির বলেছেন, রমজানে আল আকসায় মুসল্লিদের প্রবেশ করতে দেওয়া কোনোভাবেই উচিত হবে না।

ইসরায়েলের মন্ত্রিসভার অধিকাংশ সদস্যের মতও এমনটাই। তবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের অনুরোধের পর নড়েচড়ে বসেছে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার সাংবাদিকদের বলেছেন, ইসরায়েলকে রমজান মাসে শান্তিপূর্ণভাবে সেখানকার বাসিন্দাদের আল আকসা প্রাঙ্গণে নামাজ আদায় করতে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

এরই প্রেক্ষিতে আগের অবস্থান থেকে সরে গিয়ে এবারের রমজানে আল আকসায় নামাজ আদায়ের অনুমতি দিয়েছে ইসরায়েল। মঙ্গলবার এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়ে দিয়েছে, বিগত বছরগুলোর মতো চলতি বছরেও রমজান মাসে পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায় করতে পারবেন ফিলিস্তিনি মুসল্লিরা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বিগত বছরগুলোতে রমজানের প্রথম সপ্তাহে যত সংখ্যক আল আকসায় আসতেন, এ বছরও তার কোনো ব্যতিক্রম হবে না। তবে প্রতি সপ্তাহে জেরুজালেম ও টেম্পল মাউন্ট এলাকার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামী ১০ বা ১১ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে রমজান মাস। এ নিয়ে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার পক্ষ থেকে বলা হয়, ইসলাম ধর্মাবলম্বীদের জন্য রমজান একটি পবিত্র মাস। বিগত বছরগুলোর মতে এ বছরও এই মাসের পবিত্রতা অক্ষুণ্ন রাখার সর্বোচ্চ চেষ্টা করবে ইসরায়েল।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে হামাস যোদ্ধাদের অতর্কিত হামলাকে কেন্দ্র করে ফিলিস্তিনের গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছেন ৩০ হাজার ৫৩৪ জন, আহত হয়েছেন আরও ৭১ হাজার ৯৮০ জন ফিলিস্তিনি। নিহত ও আহতদের মধ্যে একটি বড় অংশই নারী, শিশু, কিশোর-কিশোরী এবং বেসামরিক লোকজন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১০

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১১

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১২

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৩

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

১৫

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

১৬

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১৭

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১৮

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১৯

এমন বৃষ্টি আর কতদিন?

২০
X