কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪, ১১:১৬ এএম
অনলাইন সংস্করণ

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতের রায় আজ

ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের অধিবেশন। ছবি : সংগৃহীত
ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের অধিবেশন। ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলি বাহিনীর সামরিক অভিযানের ১১২তম দিন চলছে। ইসরায়েলি বাহিনীর তাণ্ডবের কারণে আন্তর্জাতিক আদালতে দেশটির বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগ করেছে দক্ষিণ আফ্রিকা। দেশটির আবেদনের পর গাজায় জরুরি পদক্ষেপ নিয়ে আন্তর্জাতিক আদালতের রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) এ রায় ঘোষণা করবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আদালতের এ রায়ের সিদ্ধান্তে আসার জন্য দুই সপ্তাহ আগে উভয়পক্ষের শুনানি করেছে। যেখানে ইসরায়েল এ অভিযোগ তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে। ইসরায়েলর বিরুদ্ধে আদালতের এ রায় যদিও বাস্তবিকভাবে প্রয়োগযোগ্য হবে না, তবে এ রায়ের রাজনৈতিক গুরুত্ব রয়েছে।

প্রতিবদেনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতের কাছে ৯টি আরজি জানিয়েছে। গাজায় সব ধরনের সামরিক কার্যক্রম বন্ধের পাশাপাশি গাজায় মানবিক সহায়তা সরবরাহের পথ স্বাভাবিক রাখতে ইসরায়েলকে নির্দেশ দেওয়ারও অনুরোধ জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকা সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, দেশটির পররাষ্ট্রমন্ত্রী নালেডি পান্ডর নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আইসিজেতে আজ উপস্থিত থাকবেন। ইসরায়েল গাজায় গণহত্যা চালিয়েছে কি না, সে প্রশ্নের সুরাহা আজ করবেন না আইসিজে। শুধু জরুরি পদক্ষেপ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

ইসরায়েল প্রায়ই আন্তর্জাতিক ট্রাইব্যুনাল ও জাতিসংঘের তদন্ত বর্জন করে থাকে। তাদের দাবি, এগুলো পক্ষপাতদুষ্ট। তবে চলতি মাসের শুরুতে আইসিজেতে অনুষ্ঠিত দুদিনের শুনানিতে দেশটি একটি উচ্চপর্যায়ের আইনি দল পাঠিয়েছিল।

এর আগে দক্ষিণ আফ্রিকা গত ডিসেম্বরে আইসিজেতে মামলাটি করে। চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুদিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরায়েলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন। জেনোসাইড কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও উল্লেখ করা হয়।

মামলার অভিযোগে দক্ষিণ আফ্রিকা বলেছে, গাজায় ইসরায়েলের কর্মকাণ্ড গণহত্যামূলক। কারণ এসব কর্মকাণ্ডের লক্ষ্য হলো ফিলিস্তিনি জাতি, ও গোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস।

আইসিজেকে বিশ্ব আদালত নামেও পরিচিত। এটি জাতিসংঘের একটি দেওয়ানি আদালত। সদস্যভুক্ত এক দেশের সঙ্গে অন্য দেশের বিরোধের বিচার করে এই আদালত। তবে এটি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে আলাদা। আইসিসি যুদ্ধাপরাধে জড়িত ব্যক্তিদের বিচার করে থাকে। জাতিসংঘের সদস্য হিসেবে দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েল— দুই দেশই দুই আদালতের রায় মেনে চলতে বাধ্য।

দক্ষিণ আফ্রিকার এই অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। পররাষ্ট্রমন্ত্রী লিওর হাইয়াত এক এক্সবার্তায় বলেছেন, দক্ষিণ আফ্রিকা যে দাবি করেছে তার বাস্তব ও আইনগত কোনো ভিত্তি নেই। এটি আদালতকে ঘৃণ্য ও অবমাননাকর উপায়ে শোষণের শামিল।

গাজায় হামাস-নিয়ন্ত্রিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ২৫ হাজার ৭০০-এর বেশি মানুষ নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

ব্রাজিল কোচের মাথায় হাত!

সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঢাকায় যানজটে দৈনিক নষ্ট হচ্ছে ৮২ লাখ কর্মঘণ্টা

যে কারণে সিনেমা হলে টিকিট বিক্রি করলেন সৃজিত-দেব 

তিন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

নিউজিল্যান্ডে নৌবাহিনীর জাহাজডুবি, ৭৫ নাবিককে উদ্ধার

১০

জুয়ার টাকা ভাগাভাগি নিয়ে দ্বন্দ্ব, যুবককে কুপিয়ে হত্যা

১১

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে : কায়সার কামাল

১২

পূর্বাঞ্চলে বন্যায় ক্ষতির পরিমাণ সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

১৩

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

১৫

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

১৬

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

১৭

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

১৮

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

১৯

এমন বৃষ্টি আর কতদিন?

২০
X