কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ০৫:২৩ পিএম
আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ০৫:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ হামলা : যা বলছে বিশ্ব

ইয়েমেনে একের পর এক হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ছবি : সংগৃহীত
ইয়েমেনে একের পর এক হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ছবি : সংগৃহীত

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে ইয়েমেনে একের পর এক হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। লোহিত সাগরে বিদেশি জাহাজে হুতিদের হামলার সক্ষমতা খর্ব করতে তাদের বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলার কথা জানিয়েছে দেশ দুটি। তবে মার্কিন ও ব্রিটিশ হামলাকে ‘বর্বর’ বলে অভিহিত করেছে গোষ্ঠীটি। এমনকি হামলা সত্ত্বেও ইসরায়েলগামী জাহাজে আক্রমণ অব্যাহত থাকবে বলে জানিয়েছে হামাসের মিত্র হুতি বিদ্রোহীরা। খবর আলজাজিরার।

ইসরায়েল ও হামাসের যুদ্ধ ঘিরে ইতিমধ্যে মধ্যেপ্রাচ্যে উত্তেজনা বিরাজ করছে। এবার ইয়েমেনে মার্কিন-ব্রিটিশ হামলায় এই উত্তেজনা আরও বাড়তে পারে। দুই দেশের এই হামলা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ প্রতিক্রিয়া জানিয়েছে।

ইরান

হুতি ও হামাস—দুটি সংগঠনের মিত্র হিসেবে পরিচিত ইরান। এক বিবৃতি ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিনি জনগণ ও অবরুদ্ধ গাজাবাসীর বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধাপরাধের প্রতি পূর্ণ সমর্থন বাড়ানোর প্রয়াসে ইয়েমেনে এই হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, এসব হামলা ইয়েমেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার সুস্পষ্ট লঙ্ঘন। একই সঙ্গে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

সৌদি আরব

ইয়েমেনে সংঘাত এড়ানোর আহ্বান জানিয়েছে মধ্যপ্রাচ্যর অন্যতম প্রভাবশালী দেশ সৌদি আরব। শুক্রবার এক বিবৃতিতে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইয়েমেনের পরিস্থিতি গভীর উদ্বেগের সঙ্গে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে রিয়াদ। একই সঙ্গে লোহিত সাগর এলাকায় নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর জোর আরোপ করেছে দেশটি। কারণ এই সাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা একটি আন্তর্জাতিক দাবি।

ওমান

হুতিদের ওপর মার্কিন-ব্রিটিশ হামলার নিন্দা করেছে ওমান। বন্ধুপ্রতীম দেশ থেকে এমন সামরিক পদক্ষেপের নিন্দা করেছে তারা।

রাশিয়া

ইয়েমেনে হামলা চালিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে রাশিয়া। একই সঙ্গে দেশ দুটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া একটি প্রস্তাবের অনৈতিক সুবিধা নিয়েছে। গত বুধবার লোহিত সাগর দিয়ে চলাচলকারী জাহাজে হুতিদের হামলা বন্ধে একটি প্রস্তাব পাস করেছিল নিরাপত্তা পরিষদ।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইয়েমেনে মার্কিন বিমান হামলা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশনের অ্যাংলো-স্যাক্সনদের বিকৃতির আরেকটি উদাহরণ। এসব হামলা আন্তর্জাতিক আইনের প্রতি তাদের সম্পূর্ণ অবহেলা প্রদর্শন করে। একই সঙ্গে এগুলো এ অঞ্চলে উত্তেজনা আরও উসকে দেবে।

জার্মানি

সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলার উদ্দেশ্য হলো হুতিদের হামলা ঠেকানো। আমাদের লক্ষ্য উত্তেজনা প্রশমন করা এবং লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা।

হিজবুল্লাহ

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, ইয়েমেনে মার্কিন আগ্রাসন নিশ্চিত করেছে যে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের পূর্ণ অংশীদারিত্ব রয়েছে। এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, গাজা ও মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সংঘটিত ট্র্যাজেডি ও গণহত্যায় পূর্ণ অংশীদার হলো যুক্তরাষ্ট্র।

হামাস

ইয়েমেনে হামলার নিন্দা জানিয়ে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, এই হামলার জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারকে দায়ভার বহন করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

১০

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনালসে চ্যাম্পিয়ন চবি

১১

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

১২

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

১৩

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

১৪

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

১৫

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

১৬

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১৭

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১৮

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১৯

কার হাতে কত সোনার মজুত?

২০
X