মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২৩, ০৫:০৬ পিএম
অনলাইন সংস্করণ

গাজায় ইসরায়েলের আরও তিন সার্জেন্ট নিহত

নিহত তিন ইসরায়েলি সার্জেন্ট। ছবি : সংগৃহীত।
নিহত তিন ইসরায়েলি সার্জেন্ট। ছবি : সংগৃহীত।

গাজায় আবারও হামলা শুরু করেছে ইসরায়েল। দুপক্ষের মধ্যকার এক সপ্তাহের যুদ্ধবিরতির পর চলতি সপ্তাহের শুরু থেকে আবার হামলা শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে গাজায় ইসরায়েলের আরও তিন সার্জেন্ট নিহত হয়েছে। সোমবার (৪ নভেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, গাজায় আরও তিনজন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। বোরবার হামাসের সঙ্গে যুদ্ধকালে তারা নিহত হন। তারা সবাই সার্জেন্ট পদমর্যাদার।

নিহত তিন সার্জেন্টের একজন হলেন মাজ নেরিয়া। ৩৬ বছর বয়সী এ সার্জেন্ট ইয়াভনের বাসিন্দা। তিনি ৫৫ ব্রিগেডের ৬৬৫৫ ব্যাটালিয়নে কর্মরত ছিলেন। সেন্ট্রাল গাজায় হামাসের হামলায় তিনি নিহত হন।

এ হামলায় নিহত অপর ব্যক্তি হলেন প্রথম শ্রেণির সার্জেন্ট বেন জুসামান। ২২ বছর বয়সী এ সার্জেন্ট জেরুজালেমের রিজার্ভ ফোর্সের সেনা। তিনি কমব্যাট ইঞ্জিনিয়ারিং ক্রমসের ৪০১ ব্রিগেডের ৬০১ ব্যাটালিয়নে ছিলেন। গাজার উত্তরাঞ্চলে তিনি নিহত হয়েছেন।

হামাসের হামলায় নিহত অপর সেনা হলেন সার্জেন্ট বেনিয়ামিন ইয়োশা। তিনিও কমব্যাট ইঞ্জিনিয়ারিং ক্রমসের ৪০১ ব্রিগেডের ৬০১ ব্যাটালিয়নে ছিলেন।

এদিকে গাজার দক্ষিণাঞ্চলে স্থলঅভিযান শুরু করেছে ইসরায়েলি সেনারা। রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘোষণা করে- ইসরায়েল গাজা উপত্যকায় তাদের স্থল অভিযান প্রসারিত করছে।

আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি রোববার এক সংবাদ সম্মেলনে বলেন, আইডিএফ পুনরায় পুরো গাজা উপত্যকাজুড়ে হামাসের ঘাঁটির বিরুদ্ধে স্থল অভিযান শুরু করেছে এবং এটি ক্রমে সম্প্রসারণ করা হচ্ছে। এ সময় হাগারি স্থল বাহিনী ও বিমানবাহিনীর পারস্পরিক সহায়তার গুরুত্বের ওপরও আলোকপাত করেন।

তিনি হামাসের সদর দপ্তর, অস্ত্র তৈরির জায়গা, টানেল এবং রকেট উৎক্ষেপণ এলাকার বিরুদ্ধে বিমান হামলা ও স্থল অভিযানের কথাও জানান।

আইডিএফের প্রধান দাবি করেন, ইসরায়েলের সেনারা গাজায় হামাসের একজন কমান্ডারকে হত্যা করেছে।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। রোববার গাজার সরকারি মিডিয়া অফিসের মহাপরিচালক সংবাদমাধ্যম আলজাজিরাকে এ তথ্য জানান। তিনি আরও জানান, গাজা উপত্যকায় এখন ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন।

সাত দিনের অস্থায়ী যুদ্ধবিরতি শেষে গত শুক্রবার থেকে আবারও গাজায় নির্বিচার বোমা হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। এখন তারা গাজার দক্ষিণাঞ্চলে বিমান থেকে অনবরত বোমা ফেলছে। যুদ্ধের শুরুতে উত্তরাঞ্চলে হামলা চালিয়েছিল ইসরায়েলিরা। ওই সময় সাধারণ মানুষকে দক্ষিণাঞ্চলে সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল।

তারা বলেছিল, গাজার দক্ষিণাঞ্চলে চলে গেলে নিরাপদ থাকা যাবে। তবে এখন এই দক্ষিণাঞ্চলেই হামলা চালানো শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে সাধারণ মানুষের ব্যাপক প্রাণহানি হচ্ছে। গাজায় সাধারণ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল যেসব বোমা ব্যবহার করছে সেগুলো তাদের সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুয়েতে বাংলাদেশি যুবকের আত্মহত্যা

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইল চেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

১০

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১১

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১২

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১৩

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৪

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৫

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৬

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৭

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৮

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৯

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

২০
X