মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ১০:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

লেবানন থেকে বৃষ্টির মতো রকেট ছোড়া হচ্ছে ইসরায়েলে

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

নতুন করে ইসরায়েলে আবারও হামলা জোরদার করেছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ইসরায়েলের বিভিন্ন স্থান লক্ষ্য করে অন্তত ৩৫টি রকেট নিক্ষেপ করেছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠীটি। বৃহস্পতিবার সীমান্ত লাগোয়া লেবাননের দক্ষিণাঞ্চল থেকে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

আইডিএফ বলেছে, বৃহস্পতিবার লেবানন থেকে তাদের ভূখণ্ডে প্রায় ৩৫টি রকেট ছোড়া হয়েছে। ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কিছু রকেটকে বাধা দেওয়া হয়েছে। এ ছাড়া রকেটের উৎস লক্ষ্য করে লেবাননের দক্ষিণে পাল্টা গোলাবর্ষণ করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

এর আগে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান বলেন, সীমান্তে কাছে লেবাননের ভূখণ্ডে সন্ত্রাসী তৎপরতা লক্ষ্য করা গেছে। ইসরায়েলি বাহিনী পাল্টা হামলা চালিয়ে তাদের প্রতিহত করছে।

এদিকে, বুধবার লেবাননের দক্ষিণাঞ্চলের বেইত ইয়াহুন গ্রামে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর অন্তত পাঁচ যোদ্ধা নিহত হয়েছেন বলে জানিয়েছে গোষ্ঠীটি।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকেই তেল আবিবে হামলা চালাতে থাকে ইরান-সমর্থিত গোষ্ঠীটি। তখন থেকে প্রায় প্রতিদিনই দিনই ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তে সামরিক বাহিনীর চৌকি, সেনা ঘাঁটি ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে এই গোষ্ঠী।

গেল কয়েক দিন ধরে এই সংঘাত তীব্র আকার ধারণ করেছে। দুপক্ষের মধ্যে অব্যাহত রয়েছে হামলা-পাল্টা হামলা। গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এদিকে, বৃহস্পতিবার সকাল থেকে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা থাকলেও তা কার্যকর হয়নি। কাতার জানিয়েছে শুক্রবার সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে বন্দি বিনিময়ের মাধ্যমে। ইসরায়েল ও হামাসের যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে চারদিন গাজা উপত্যকার সব এলাকায় সামরিক যান চলাচল বন্ধ রাখবে ইসরায়েল। চিকিৎসা ও জ্বালানিসহ শতশত মানবিক সহায়তার ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। যুদ্ধবিরতিকালীন চার দিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ৬ ঘণ্টা ড্রোন উড়ানোও বন্ধ থাকবে। এক বিবৃতিতে হামাস জানিয়েছে, যুদ্ধবিরতি চলাকালীন গাজা উপত্যকার সমস্ত অঞ্চলে কাউকে আক্রমণ বা গ্রেপ্তার করতে পারবে না ইসরায়েল। এ ছাড়া সালাহ আল-দ্বীন স্ট্রিটে চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার শর্তও দিয়েছে হামাস।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X