কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৪, ০৯:২৪ এএম
আপডেট : ২২ অক্টোবর ২০২৪, ১০:২০ এএম
অনলাইন সংস্করণ

লেবাননের যোদ্ধাদের মিলিয়ন ডলারের গোপন ভান্ডারের খোঁজ মিলল 

হিজবুল্লাহর গোপন সম্পদ ভাণ্ডারের এলাকা। ছবি : সংগৃহীত
হিজবুল্লাহর গোপন সম্পদ ভাণ্ডারের এলাকা। ছবি : সংগৃহীত

লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহর গোপন সম্পদের ভান্ডারের খোঁজ পাওয়ার দাবি করেছে ইসরায়েল। দেশটি জানিয়েছে, বৈরুত হাসপাতালের নিচে বাঙ্কারে বিপুল সম্পদ লুকিয়ে রেখেছে তারা।

সোমবার (২১ অক্টোবর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সোমবার হিজবুল্লাহর অর্থ কেন্দ্রের গোয়েন্দা তথ্য প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, দক্ষিণ বৈরুতের একটি হাসপাতালের নিচে লুকানো একটি বাঙ্কার রয়েছে যেখানে কয়েক মিলিয়ন ডলার নগদ অর্থ এবং স্বর্ণ মজুদ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল রোববার রাত থেকে হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান আরও জোরদার করেছে। তারা ইরান-সমর্থিত গোষ্ঠীটির অর্থায়নের ক্ষমতা হ্রাস করার জন্য একটি সিরিজ হামলা শুরু করেছে।

আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডম্যাড ড্যানিয়েল হাগারি টেলিভিশনে এক বক্তব্যে বলেন, ইসরায়েলি বিমান বাহিনী হিজবুল্লাহর শক্তিশালী আর্থিক ঘাঁটিতে বেশ কয়েকটি সুনির্দিষ্ট হামলা চালিয়েছে।

তিনি বলেন, গত রাতে আমাদের প্রধান লক্ষ্যগুলোর মধ্যে একটি ছিল কোটি কোটি ডলার নগদ এবং স্বর্ণসহ একটি ভূগর্ভস্থ ভল্ট। এসব সম্পদ ইসরায়েলের ওপর হিজবুল্লাহর হামলার অর্থায়নের জন্য ব্যবহার করা হয়েছিল। হামলার বিষয়টি উল্লেখ করলেও এতে স্থাপনাটি পরিপূর্ণ ধ্বংস হয়ে গেছে কিনা তা জানানো হয়নি।

হাগারি এছাড়াও রাজধানী বৈরুতের একটি হাসপাতালের নিচে নগদ অর্থ ও স্বর্ণে ভরা একটি পৃথক বাঙ্কারের কথা উল্লেখ করেছেন। তবে তিনি বলেন, ভল্টটি আইডিএফ এখনও লক্ষ্যবস্তু করা হয়নি।

হাগারি আরও বলেন, আমাদের ধারণা এই বাঙ্কারে কমপক্ষে অর্ধবিলিয়ন ডলারের ডলার অর্থ এবং সোনা মজুদ রয়েছে। এই অর্থ লেবানন রাষ্ট্র পুনর্গঠনে ব্যবহার করা যেতে পারে এবং তা এখনও ব্যবহৃত হতে পারে।

এদিকে বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে মধ্যপ্রাচ্য। গত এক বছরে বিশ্বে অনেক বিপদের মুহূর্ত এসেছে। তবে এবারেরটি সবচেয়ে ভয়াবহ। সম্প্রতি লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহর নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এরপর লেবাননে স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। অন্যদিকে ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান। তেহরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে তেলআবিব।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা ও আঞ্চলিক শক্তিগুলো উত্তেজনা কমানোর জন্য চাপ দিচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্রুত সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর পক্ষ থেকে সব পক্ষকে ধৈর্য ধরতে বলা হয়েছে; কিন্তু এখন পর্যন্ত সব প্রচেষ্টা ব্যর্থ। আগের যে কোনো সময়ের চেয়ে মধ্যপ্রাচ্য সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে চলে এসেছে। গত এক সপ্তাহে ঘটে যাওয়া এসব ঘটনার কারণে মূলত এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যায় লেবাননের বৈরুতে গত ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় ইসরায়েল বোমা হামলা চালায়। সেখানে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটে। অনেক আবাসিক ভবন ধসে পড়ে। মাটিতে বড় গর্ত সৃষ্টি হয়। আকাশ ধুলাবালি ও ধোঁয়ায় ভরে ওঠে। পুরো লেবানন থেকে ওই দৃশ্য দেখা যায়। এ হামলা হয় মাটির নিচে থাকা হিজবুল্লাহর বাংকার লক্ষ্য করে। এ হামলায় নিহত হন হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ। ইসরায়েলের এক সপ্তাহ ধরে চালানো হামলায় ৫০০ জনের বেশি মানুষ নিহত হওয়ার পর নাসরুল্লাহর মৃত্যুর খবর আসে।

তারও এক সপ্তাহ আগে এই সশস্ত্র গোষ্ঠীটিকে লক্ষ্য করে পর পর অসংখ্য ওয়াকিটকি এবং পেজার বিস্ফোরণ ঘটানো হয়। এতে কমপক্ষে ৩২ জন নিহত এবং তিন হাজার জনের বেশি মানুষ আহত হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

লন্ডনে আলিশান বাড়িতেই থাকছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান

এক বছর পর ফুটবলে ফিরে কেমন করলেন নেইমার?

সাকিবের নতুন সাক্ষাৎকারের ভিডিও ভাইরাল

বোমাসদৃশ বস্তু ও দাফনের সরঞ্জাম রেখে প্রাণনাশের হুমকি

পেরুর সাবেক প্রেসিডেন্টের ২০ বছরের কারাদণ্ড

সৌমিত্র শেখরের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের চিঠি

জামায়াতের নিবন্ধন : আপিল বিভাগে আবেদন পুনরুজ্জীবিত

প্রথমবার অন্যের সুরে নাটকের গানে আরফিন রুমি

ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড আবেদন 

জামায়াতের নিবন্ধন : আপিল পুনরুজ্জীবিত করার আবেদনের শুনানি আজ 

১০

লেবাননের যোদ্ধাদের মিলিয়ন ডলারের গোপন ভান্ডারের খোঁজ মিলল 

১১

জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ

১২

সিরাজগঞ্জে মেলায় অশ্লীল নৃত্য প্রদর্শন, ১০ জনের কারাদণ্ড

১৩

ওয়ার্ল্ড ভিশনে চাকরির সুযোগ

১৪

লক্ষ্মীপুরে স্ত্রীর জানাজায় অসুস্থ হয়ে জামায়াত নেতার মৃত্যু

১৫

আজকের দিনটি কেমন কাটতে পারে? জেনে নিন রাশিফলে

১৬

থানচিতে জরায়ু ক্যানসারের টিকা পাবে ১২৩৫ কিশোরী

১৭

কিউবায় তিন দিন পর বিদ্যুৎব্যবস্থা স্বাভাবিক

১৮

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আশরাফুল মুনিম

১৯

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

২০
X