কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১২ পিএম
আপডেট : ১৮ অক্টোবর ২০২৪, ০৪:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

গাজা যোদ্ধাদের নতুন প্রধানের মৃত্যুর শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ্যে

গাজায় ইসরায়েলি হামলায় বিপর্যস্ত একটি জনপদ। ছবি : সংগৃহীত
গাজায় ইসরায়েলি হামলায় বিপর্যস্ত একটি জনপদ। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার দাবি করেছে ইসরায়েল। দক্ষিণ গাজা উপত্যকায় বুধবার (১৬ অক্টোবর) এক সম্মুখ যুদ্ধে তিনি নিহত হয়েছেন বলে দাবি করেছে তারা। এমনকি তার মৃত্যুর শেষ মুহূর্তের ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েলি বাহিনী।

শুক্রবার (১৮ অক্টোবর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, নিহত হওয়ার আগে এক ব্যক্তি ড্রোনের দিকে কিছু একটা ছুড়ে মারছেন। এ ব্যক্তিকে হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার বলে দাবি করা হচ্ছে।

ভিডিওতে তাকে একটি কক্ষে বসে থাকতে দেখা গেছে। এ সময় কক্ষের ভেতর বিধ্বস্ত অবস্থায় বিভিন্ন সরঞ্জাম ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। এক পর্যায়ে তিনি ড্রোনের দিকে একটি লাঠি বা কিছু ছুড়ে মারেন।

ইয়াহিয়া সিনওয়ার, একজন নেতা, একজন বীরযোদ্ধা, যিনি ছিলেন অবৈধ দখলদারদের জন্য একটি মূর্তিমান আতঙ্ক। অসংখ্যবার যাকে হত্যার চেষ্টা করেছে ইহুদিবাদী ইসরায়েল। ২০১৭ সাল থেকেই তাকে বলা হচ্ছিল ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড পার্সন।

আইডিএফ জানিয়েছে, তাদের ৮২৮তম বিসলামাক ব্রিগেডের একটি দল বুধবার (১৬ অক্টোবর) রাফার তাল আল-সুলতান এলাকায় টহল দিচ্ছিল। সেখানে একটি ভবনে তিন সশস্ত্র ব্যক্তিকে শনাক্ত করা হয় এবং তারা ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হন। তখনও সেনারা জানতেন না তারা কত বড় সাফল্য অর্জন করেছেন।

পরিস্থিতি স্বাভাবিক হলে সেনারা সেই ভবনে প্রবেশ করেন। এ সময় তারা অবাক হন। কারণ, তিনজনের একজন অবিকল সিনওয়ারের মতো দেখতে। শেষমেশ ডিএনএ ও দাঁত পরীক্ষায় সেনাদের ধারণা সত্য প্রমাণিত হয়।

ইসরায়েলি বাহিনীর সঙ্গে নিহত হওয়ার সময় সিনওয়ারের সঙ্গে কোনো ইসরায়েলি বন্দি ছিল না, যাদের মানবঢাল হিসেবে ব্যবহার করার অভিযোগ উঠে আসছিল সিনওয়ারের বিরুদ্ধে। এমনকি গাজার এই যোদ্ধা কোনো টানেলে লুকিয়েও ছিলেন না। বরং তার সশস্ত্র সহযোদ্ধাদের সঙ্গে ইসরায়েলি সেনাবাহিনীর মোকাবেলা করতে করতে নিহত হয়েছেন।

আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানান, তারা জানতেন না সিনওয়ার সেখানে ছিলেন। তবে তারা অভিযান চালিয়ে যাচ্ছিলেন। তারা তিনজনকে এক ঘর থেকে আরেক ঘরে পালাতে দেখে তাদের লক্ষ্য করে গুলি চালান। সিনওয়ার একা একটি বাড়িতে ঢুকে পড়েন এবং ড্রোনের মাধ্যমে তাকে শনাক্ত করে হত্যা করা হয়।

হামাসের পলিটব্যুরোার প্রধান ইসমাইল হানিয়াহ নিহতের পর তার স্থলাভিষিক্ত হয়েছিলেন সিনওয়ার। স্থানীয়ভাবে আবু ইব্রাহিম নামেও পরিচিত সিনওয়ার। তিনি ১৯৬২ সালে দক্ষিণ গাজার খান ইউনিসে জন্মগ্রহণ করেন। তার বয়স যখন ১৯ তখন ইসলামী আন্দোলনের জন্য প্রথমবার ইসরায়েল তাকে গ্রেপ্তার করে।

কারাগার থেকে ছাড়া পেয়ে ২৫ বছর বয়সে ১৯৮০-এর দশকের শেষের দিকে তিনি হামাসের নিরাপত্তা শাখা আল মাজদ প্রতিষ্ঠা করেন। এই শাখার সদস্যরা তথাকথিত নৈতিকতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্তদের এবং ইসরায়েলের সাথে সহযোগিতা করার জন্য সন্দেহভাজনদের ওপর দমন-পীড়ন, নির্যাতন চালায়।

১৯৮৮ সালে তাকে ইসরায়েলি বাহিনী আবারও গ্রেপ্তার করে। বিচারে সিনওয়ার যাবজ্জীবন কারাদণ্ড দণ্ডিত হন। কিন্তু ২০১১ সালে গাজায় হামাসের হাতে বন্দি থাকা একজন ইসরায়েলি সৈনিকের বিনিময়ে মুক্তি পান ১ হাজার ২৭ ফিলিস্তিনি বন্দি। তাদের মধ্যে তিনিও ছিলেন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামলার পরিকল্পনাকারী ছিলেন ইয়াহিয়া সিনওয়ার; আইডিএফ এমনটিই বিশ্বাস করে। এর প্রমাণ হিসেবে তাদের কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে। বলা হয়, তিনিই ছিলেন সেই হামলার মাস্টারমাইন্ড।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অত্যাধুনিক মার্কিন ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা নিয়ে ইরানের সতর্কবার্তা

এডিশনাল এসপি জুয়েল ও রফিকুল ৪ দিনের রিমান্ডে 

গাজার যোদ্ধা প্রধানের কাছে পাসপোর্টসহ আর যা যা মিলল

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারকে মনিটরিং বাড়াতে হবে : মঞ্জু

ডিমের দাম কমলো

গবাদিপশুর সঙ্গে বাস করছেন যশোরের পানিবন্দিরা 

হাওরে বেড়াতে গিয়ে প্রাণ গেল ব্যাংক কর্মকর্তার

জানা গেল ঘূর্ণিঝড় ‘ডানা’ কোথায় আঘাত হানতে পারে

জানা গেল বিমানবন্দর সড়কে যানজটের কারণ

সিএমএইচে ড. ইউনূসের অস্ত্রোপচার

১০

অক্টোবরেই আসছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড, দাম জেনে নিন

১১

‘সাফল্যের সঙ্গে দায়িত্বও বেড়েছে কালবেলার’

১২

কালবেলায় সংবাদ প্রকাশ, নতুন ঘর পেলেন বৃদ্ধা জোবেদা

১৩

ইসরায়েলকে লেবাননের যোদ্ধাদের কড়া বার্তা

১৪

যুবদল নেতা শামীম হত্যা মামলায় কারাগারে শমসের মবিন চৌধুরী

১৫

জবির সিরাত সম্মেলনে আসছেন শায়খ আহমাদুল্লাহ

১৬

সিকৃবির নতুন উপাচার্য ড. আলিমুল ইসলাম

১৭

বাংলাদেশে ঢুকে মাছ ধরার সময় ভারতের ৪৮ জেলে আটক

১৮

বৈষম্যবিরোধী আন্দোলনে তরুণদের জীবন জয়ের গল্প নিয়ে বই ‘সব সম্ভব’

১৯

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে চাকরির সুযোগ

২০
X