কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ০৭:৫৩ এএম
অনলাইন সংস্করণ

ইসরায়েলি ক্যাম্পে হামলায় ৪ সেনা নিহত, আহত ৬০

ইসরায়েলি সেনাবাহিনীর হেলিকপ্টার। ছবি : সংগৃহীত
ইসরায়েলি সেনাবাহিনীর হেলিকপ্টার। ছবি : সংগৃহীত

ইসরায়েলি সেনাবাহিনীর ক্যাম্পে হামলা চালিয়েছে লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ। এতে ইসরায়েলের চার সেনা নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও অন্তত ৬০ জন।

সোমবার (১৪ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে একটি সেনা ক্যাম্পে এ হামলা চালানো হয়েছে। ড্রোন দিয়ে এ হামলা চালানো হয়।

আইডিএফ আরও জানিয়েছে, ইসরায়েলের হাইফা শহর থেকে ৩৩ কিলোমিটার দক্ষিণে বিনইয়ামিনা ঘাঁটির পাশেও হামলা হয়েছে। এতে ইসরায়েলের অন্তত সাত সেনা গুরুতর আহত হয়েছে।

বিবিসি জানিয়েছে, হিজবুল্লাহ এ হামলার দায় স্বীকার করেছে। তারা জানিয়েছে, তেল আবিব এবং হাইফার মাঝামাঝি এলাকায় আইডিএফের গোলানি ব্রিগেডের একটি প্রশিক্ষণ শিবিরকে তারা নিশানা করেছে।

হিজবুল্লাহর মিডিয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাজধানী বৈরুতে চালানো ইসরায়েলি হামলার জবাবে এ অভিযান চালানো হয়েছে।

ইসরায়েলি অ্যাম্বুলেন্স সার্ভিস মাগেন ডেভিড আদম (এমডিএ) জানিয়েছে, হিজবুল্লাহর এ হামলায় অন্তত ৬১ জন আহত হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

এমডিএ আরও জানিয়েছে, আহতদের মধ্যে ৩৭ জনকে আঞ্চলিক অন্তত আটটি হাসপাতালে পাঠানো হয়েছে। এমনকি তাদের জন্য অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টারও ব্যবহার করা হয়েছে।

এর আগে বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে মধ্যপ্রাচ্য। গত এক বছরে বিশ্বে অনেক বিপদের মুহূর্ত এসেছে। তবে এবারেরটি সবচেয়ে ভয়াবহ। গত কয়েক দিন আগে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। এরপর লেবাননে স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। জবাবে ইরান ইসরায়েলে প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা করেছে।এরপর তেহরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে তেলআবিব।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা ও আঞ্চলিক শক্তিগুলো উত্তেজনা কমানোর জন্য চাপ দিচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্রুত সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর পক্ষ থেকে সব পক্ষকে ধৈর্য ধরতে বলা হয়েছে; কিন্তু এখন পর্যন্ত সব প্রচেষ্টা ব্যর্থ। আগের যে কোনো সময়ের চেয়ে মধ্যপ্রাচ্য সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে চলে এসেছে। গত এক সপ্তাহে ঘটে যাওয়া এসব ঘটনার কারণে মূলত এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যায় লেবাননের বৈরুতে গত ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় ইসরায়েল বোমা হামলা চালায়। সেখানে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটে। অনেক আবাসিক ভবন ধসে পড়ে। মাটিতে বড় গর্ত সৃষ্টি হয়। আকাশ ধুলাবালি ও ধোঁয়ায় ভরে ওঠে। পুরো লেবানন থেকে ওই দৃশ্য দেখা যায়। এ হামলা হয় মাটির নিচে থাকা হিজবুল্লাহর বাংকার লক্ষ্য করে। এ হামলায় নিহত হন হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ। ইসরায়েলের এক সপ্তাহ ধরে চালানো হামলায় ৫০০ জনের বেশি মানুষ নিহত হওয়ার পর নাসরুল্লাহর মৃত্যুর খবর আসে।

তারও এক সপ্তাহ আগে এই সশস্ত্র গোষ্ঠীটিকে লক্ষ্য করে পর পর অসংখ্য ওয়াকি-টকি এবং পেজার বিস্ফোরণ ঘটানো হয়। এতে কমপক্ষে ৩২ জন নিহত এবং তিন হাজার জনের বেশি মানুষ আহত হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পিরোজপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

বিপিএল ড্রাফটের আগে হেলসকে নিয়ে নাটক

নতুন রেকর্ড গড়ল ইলন মাস্কের স্পেসএক্স

সংবিধান সংস্কার কমিশনের প্রথম সভায় যেসব সিদ্ধান্ত নেওয়া হলো

ভাগ্যরেখা অনুযায়ী আজকের দিনটি কেমন কাটতে পারে? জেনে নিন রাশিফলে

ইসরায়েলে সেনাসহ ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মেয়েকে কুপিয়ে হত্যার পর মাটিচাপা দিলেন বাবা

আজ বিশ্ব মান দিবস

জনবল নেবে ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স

মালয়েশিয়ায় একই গ্রামের তিন অগ্নিদগ্ধ প্রবাসীর মৃত্যু

১০

টানা ছুটির পর আজ খুলছে অফিস-আদালত

১১

ইসরায়েলি ক্যাম্পে হামলায় ৪ সেনা নিহত, আহত ৬০

১২

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৩

১৪ অক্টোবর : নামাজের সময়সূচি

১৪

১৪ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা 

১৫

৬টি ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের পরীক্ষার তারিখ প্রকাশ

১৬

বাসে গ্যাস নেওয়ার সময় সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩

১৭

সৌদিতে ব্যাপক ধরপাকড়, গ্রেপ্তার প্রায় ২৩ হাজার প্রবাসী

১৮

পুঁজিবাজারের পরিস্থিতি উন্নয়নে বৈঠক আজ

১৯

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু

২০
X