কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৪, ১০:৩৫ এএম
অনলাইন সংস্করণ

আবারও জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর হামলা, ইসরায়েলের মিত্রদেরও ক্ষোভ

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর টহল। ছবি : সংগৃহীত
জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর টহল। ছবি : সংগৃহীত

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর আবারও হামলা হয়েছে। শুক্রবার (১১ অক্টোবর) ইসরায়েলি বাহিনী তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে দুই শ্রীলঙ্কান সেনা আহত হন। সতর্ক করার পারও ৪৮ ঘণ্টার ব্যবধানে চারটি হামলায় ইসরায়েলের মিত্র দেশগুলোও ক্ষোভ প্রকাশ করেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এসব হামলার ঘটনা স্বীকার করেছে। এক বিবৃতিতে তারা বলেছে, এর জন্য পুরো বাহিনী দায়ী নয়। হামলাকারী সেনাদেরই এর দায় নিতে হবে। তারা কেন এ কাণ্ড ঘটিয়েছে তা তদন্ত করা হচ্ছে।

এর আগে লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের তিনটি অবস্থান লক্ষ্য করে হামলা হয়। ইসরায়েলি বাহিনী এ হামলা করেছে বলে দাবি জাতিসংঘের বাহিনীর। বৃহস্পতিবার (১০ অক্টোবর) পৃথক দুুটি অবস্থানে হামলা হয়। অপর হামলটি করা হয় বুধবার (৯ অক্টোবর)।

শান্তিরক্ষী বাহিনী আরও বলেছে, বৃহস্পতিবারের ঘটনায় ইসরায়েলি ট্যাংক নাকোরায় বাহিনীর প্রধান সদর দপ্তরের একটি ওয়াচটাওয়ারে গুলি ও গোলা নিক্ষেপ করে। এতে টাওয়ারটি ভেঙে পড়ে। সেখানে তাদের দুজন ইন্দোনেশীয় শান্তিরক্ষী আহত হয়েছেন। অন্য দুটি ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। শান্তিরক্ষীদের ওপর ইচ্ছাকৃতভাবে যে কোনো আক্রমণ আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘন। আর এটিই ইসরায়েলি সেনাবাহিনী করল।

এদিকে ইসরায়েলের এমন কাজ সমর্থন করছে না তার মিত্ররাও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, লেবাননে হিজবুল্লাহর সাথে সংঘর্ষের সময় জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর গুলি চালানো বন্ধ করার জন্য তিনি ইসরায়েলকে আহ্বান জানিয়েছেন। এ ধরনের হামলায় যুক্তরাষ্ট্রও গভীরভাবে উদ্বিগ্ন।

আইরিশ প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেছেন, ইউনিফিল সৈন্য বা অবকাঠামোর আশপাশে যে কোনো গুলিবর্ষণ বেপরোয়া কাজ এবং এগুলো অবশ্যই বন্ধ করা উচিত।

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে সৈন্য পাঠানোর কাজে অন্যতম প্রধান অবদানকারী দেশ ইতালি বলেছে, এই ধরনের কর্মকাণ্ড যুদ্ধাপরাধের পর্যায়ে পড়তে পারে।

এ ঘটনার প্রতিক্রিয়ায় ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে যদি আমরা সত্যিই শান্তি এবং স্থিতিশীলতা চাই, সেক্ষেত্রে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ হলো এর প্রাথমিক পদক্ষেপ। এ ছাড়া ইন্দোনেশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত হরি প্রাবোয়ো বলেছেন, এ ঘটনা স্পষ্টভাবে প্রমাণ করে যে, কীভাবে ইসরায়েল নিজেদের আন্তর্জাতিক আইনের ঊর্ধ্বে, দায়মুক্তির ঊর্ধ্বে এবং আমাদের শান্তির যৌথ মূল্যবোধের ঊর্ধ্বে অবস্থান করছে। তেমনি শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় হামলার ঘটনা তীব্র নিন্দা জানিয়েছে।

লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) এক বিবৃতিতে বলেছে, তাদের কার্যালয় ও সংলগ্ন এলাকায় বারবার আঘাত হানা হয়েছে। তারা বলেছে, ইসরায়েলি সামরিক বাহিনী পার্শ্ববর্তী একটি বাঙ্কারেও গুলি চালিয়েছে যেখানে শান্তিরক্ষীরা আশ্রয় নিয়েছিলেন। এ গোলাবর্ষণের ফলে একাধিক গাড়ি ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা ঘটনাগুলো পর্যবেক্ষণ করে দুর্ঘটনাবশত হামলার কোনো কারণ দেখছেন না। ওয়াচটাওয়ারে হামলার বিবরণ দিয়ে তারা বলেছে, ইচ্ছাকৃত সুনির্দিষ্ট অবস্থান লক্ষ্য করে গুলি করা হয়। এতে ক্যামেরাসহ অন্যান্য সরঞ্জাম ধ্বংস সে বার্তা দেয়।

ইসরায়েল ১৯৭৮ সালে আক্রমণের পর লেবাননের দক্ষিণাঞ্চল থেকে ইসরায়েলি সৈন্যদের প্রত্যাহার করা হয়েছে কি না, তা তদারকি করতে ইউনিফিল গঠন করা হয়েছিল। ইউনিফিলে বিশ্বের বিভিন্ন দেশের ১০ হাজারের বেশি শান্তিরক্ষী রয়েছেন। ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ২০০৬ সালের যুদ্ধের পর জাতিসংঘ তাদের মিশন সম্প্রসারিত করে এবং সীমান্ত বরাবর তৈরি করা ‘বাফার জোনে’ টহলদারি করতে শান্তিরক্ষীদের অনুমতি দেওয়া হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হত্যা মামলার প্রধান আসামি মমতাজ প্রামানিক গ্রেপ্তার

বার্সেলোনার বিরুদ্ধে মামলা করলেন আগুয়েরো

তাঁতীবাজারে মণ্ডপে আহতদের দেখতে হাসপাতালে স্থানীয় সরকার উপদেষ্টা

মহারাষ্ট্রে মাদ্রাসা শিক্ষকদের বেতন বাড়ল ৩ গুণ

চুরির ঘটনায় গ্রেপ্তার ৩ গৃহকর্মী, উদ্ধার ৩১ ভরি স্বর্ণ 

বিয়ে করলেন হাসনাত আব্দুল্লাহ 

জেলের জালে ধরা পড়ল ৬০ কেজি ওজনের পাখি মাছ

উৎসবের দরজা কখনো বন্ধ থাকেনি : রিজভী 

ময়মনসিংহে বন্যাদুর্গতদের মাঝে বিএনপি নেতা প্রিন্সের ত্রাণ বিতরণ

বাংলাদেশ-ভারত শেষ ম্যাচে বৃষ্টির সম্ভাবনা

১০

দখলদার ইসরায়েলের সেই পুরোনো খায়েশ পুনর্ব্যক্ত করলেন মন্ত্রী

১১

শাহবাগ থানার ২০ নম্বর ওয়ার্ড বিএনপির সব কার্যক্রম স্থগিত ঘোষণা

১২

মাহমুদউল্লাহর শেষ ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ?

১৩

অন্তর্বর্তী সরকার নতজানু পররাষ্ট্রনীতিতে বিশ্বাস করে না : তথ্য উপদেষ্টা

১৪

মন্দিরে হামলা করে দায় চাপানোর অপরাজনীতি যেন না হয়: অ্যাটর্নি জেনারেল

১৫

চলে গেলেন নাট্যজন জামালউদ্দিন হোসেন

১৬

বিকেলে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন প্রধান উপদেষ্টা

১৭

আজ মোটরসাইকেল চালানোর দিন 

১৮

সরকার যদি ব্যর্থ হয় রাস্তা দিয়ে হাঁটতে পারবেন না : ধর্ম উপদেষ্টা

১৯

ন্যায্য অধিকার আদায়ের জন্য নারীদের কথা বলা প্রয়োজন : নুরুন্নিসা সিদ্দিকা 

২০
X