কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ অক্টোবর ২০২৪, ০৩:০৮ পিএম
অনলাইন সংস্করণ

ইসরায়েলে দেড় শতাধিক রকেট হামলা, নিহত ২

কিরিয়াত শিমোনা এলাকায় ধোয়া। ছবি : সংগৃহীত
কিরিয়াত শিমোনা এলাকায় ধোয়া। ছবি : সংগৃহীত

ইসরায়েলে দেড় শতাধিক রকেট হামলা চালিয়েছে লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ। গোষ্ঠীটির এ হামলায় ইসরায়েলের দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চিকিৎসকরা জানিয়েছেন, সীমান্তবর্তী শহর কিরিয়াত শিমোনায় হিজবুল্লাহ রকেট ছুড়েছে। তাদের ছোড়া রকেটের শার্পনেলের আঘাতে একজন নারী ও একজন পুরুষ গুরুতর আহত হয়ে মারা গিয়েছেন। তাদের দুজনেরই বয়স ৪০ বছরের কাছাকাছি।

হিজবুল্লাহ জানিয়েছে, ইসরায়েলি বাহিনীকে নিশানা করে তারা কিরিয়াম শিমোনায় হামলা চালিয়েছে। দুপক্ষের পাল্টাপাল্টি হামলার কারণে এ অঞ্চলের বেশির ভাগ বাসিন্দা এলাকা ছেড়ে চলে গেছেন।

বিবিসি জানিয়েছে, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যকার সংঘর্ষ তীব্রতর হওয়ার পর ইরানপন্থি এ গোষ্ঠীটির হামলায় প্রথম কোনো ইসরায়েলি নাগরিকের মৃত্যু হয়েছে।

বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে মধ্যপ্রাচ্য। গত এক বছরে বিশ্বে অনেক বিপদের মুহূর্ত এসেছে। তবে এবারেরটি সবচেয়ে ভয়াবহ। গত সাত দিনের মধ্যে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। লেবাননে স্থল হামলা শুরু করেছে ইসরায়েল। ইরান প্রায় ২০০ ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইসরায়েলে। তেহরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা দিয়েছে তেলআবিব।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা ও আঞ্চলিক শক্তিগুলো উত্তেজনা কমানোর জন্য চাপ দিচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্রুত সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে।

শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ এর পক্ষ থেকে সব পক্ষকে ধৈর্য ধরতে বলা হয়েছে; কিন্তু এখন পর্যন্ত সব প্রচেষ্টা ব্যর্থ। আগের যে কোনো সময়ের চেয়ে মধ্যপ্রাচ্য সর্বাত্মক যুদ্ধের দ্বারপ্রান্তে চলে এসেছে। গত এক সপ্তাহে ঘটে যাওয়া এসব ঘটনার কারণে মূলত এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যায় লেবাননের বৈরুতে গত ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় ইসরায়েল বোমা হামলা চালায়। সেখানে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটে। অনেক আবাসিক ভবন ধসে পড়ে। মাটিতে বড় গর্ত সৃষ্টি হয়। আকাশ ধুলাবালি ও ধোঁয়ায় ভরে ওঠে। পুরো লেবানন থেকে ওই দৃশ্য দেখা যায়। এ হামলা হয় মাটির নিচে থাকা হিজবুল্লাহর বাংকার লক্ষ্য করে। এ হামলায় নিহত হন হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ। ইসরায়েলের এক সপ্তাহ ধরে চালানো হামলায় ৫০০ জনের বেশি মানুষ নিহত হওয়ার পর নাসরুল্লাহর মৃত্যুর খবর আসে।

তারও এক সপ্তাহ আগে এই সশস্ত্র গোষ্ঠীটিকে লক্ষ্য করে পরপর অসংখ্য ওয়াকিটকি এবং পেজার বিস্ফোরণ ঘটানো হয়। এতে কমপক্ষে ৩২ জন নিহত এবং তিন হাজার জনের বেশি মানুষ আহত হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশছাড়া আ.লীগ নেতাদের শ্বেতপত্র প্রকাশের দাবি ফারুকের

৫৫৬ রান করেও ইনিংস ব্যবধানে হার পাকিস্তানের

পূজামণ্ডপে ইসলামী গানের বিচার বিভাগীয় তদন্ত দাবি, সজল দত্তকে বহিষ্কার

প্রবাসী পাত্র চান সুবাহ 

সিরাজগঞ্জে গণধর্ষণ মামলার পলাতক আসামি গ্রেপ্তার

আপনার ভাগ্যে কী আছে? জেনে নিন রাশিফলে

আজ ‘সেভ বাংলাদেশ’ কনসার্ট

চিকিৎসার কথা বলে টাকা দিয়ে নবজাতক নিয়ে উধাও

মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে জেলে হত্যার প্রতিবাদ ঢাকার

আর্থ্রাইটিস কী, কেন হয়? লক্ষণ ও প্রতিরোধে করণীয়

১০

গাজায় ইসরায়েলের তিন সেনা নিহত

১১

বিএনপির নাম ভাঙিয়ে ফায়দা লোটার চেষ্টা হচ্ছে : রিজভী

১২

যত দ্রুত সম্ভব নির্বাচন দিতে হবে: সেলিমা রহমান

১৩

বিয়ে করলেন শিরিন শিলা

১৪

পূজামণ্ডপে ইসলামী সংগীত পরিবেশন, গ্রেপ্তার ২

১৫

যাওয়ার আগে যে বার্তা দিলেন মিজানুর রহমান আজহারি

১৬

নেত্রকোনায় নৌকা ডুবে দুই শিশু-কিশোরীর মৃত্যু

১৭

ক্ষুধা সূচকে ৩ ধাপ পেছাল বাংলাদেশ

১৮

বনের গাছ কেটে বিক্রি করলেন আওয়ামী লীগ নেতা

১৯

স্কালোনির স্বীকারোক্তি: 'এই মাঠে খেলা উচিত ছিল না'

২০
X