কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ০১:২৫ পিএম
আপডেট : ০৮ অক্টোবর ২০২৪, ০১:৫১ পিএম
অনলাইন সংস্করণ

আবারও ইসরায়েলে হামলা করতে পারে ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি সংসদে বক্তব্য দিচ্ছেন। ছবি : এপি
ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি সংসদে বক্তব্য দিচ্ছেন। ছবি : এপি

ইসরায়েলে আবারও হামলার হুমকি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি। তিনি বলেছেন, দেশটির ক্ষেপণাস্ত্র ইসরায়েলের সব লক্ষ্যবস্তুতে পৌঁছতে পারে এবং যেকোনো পাল্টা হামলার জবাব তেহরান দেবে।

মঙ্গলবার (৮ অক্টোবর) আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা এবং তৎপরবর্তী পাল্টা হামলার আশঙ্কা নিয়ে প্রতিবেদন উপস্থাপন করেছেন। সে বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, তেহরানের সংকল্পকে পরীক্ষা করার সাহস করবেন না। আমাদের ক্ষেপণাস্ত্রগুলো তাদের (ইসরায়েলের) সব লক্ষ্যবস্তুতে পৌঁছতে পারে। আমরা আমাদের প্রতিষ্ঠান বা অবকাঠামোর ওপর যে কোনো হামলার জবাব দেব।

এ সময় ইসরায়েলে ৭ অক্টোবর হামাসের হামলার প্রভাব নিয়েও আলোচনা করেন তিনি। বর্তমান পরিস্থিতি বর্ণনা শেষে তিনি বলেন, নিজস্ব রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনিদের প্রতি সমর্থন অব্যাহত রাখবে ইরান। হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহকে ইসরায়েল হত্যা করে সংগ্রাম বন্ধ করতে চাইছে। কিন্তু ইসরায়েলের বিরুদ্ধে চলমান প্রতিরোধ একজন ব্যক্তির ওপর নির্ভর করে না। ভবিষ্যতে স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার যুদ্ধ আরও বেগবান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

গত ১ অক্টোবর রাতে প্রায় ১৮০টি ব্যালিস্টিক মিসাইল দিয়ে ইসরায়েলে হামলা চালায় তেহরান। আকস্মিক হামলায় ইসরায়েলিদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মধ্যপ্রাচ্যে ইরানের কয়েকজন ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলি হামলায় নিহত হওয়ার পর এ পদক্ষেপ নেয় তেহরান।

এরপর ক্ষেপণাস্ত্র হামলার ইতি টানতে চাইছে ইরান। দেশটি বলছে, যা হওয়ার হয়েছে; নতুন করে তারা আর ক্ষেপণাস্ত্র ছুড়বে না। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি ২ অক্টোবর এক্স-এ এক পোস্টে বলেছিলেন, লেবাননে হিজবুল্লাহ এবং গাজায় আগ্রাসনের প্রতিক্রিয়ায় তেহরান ইসরায়েলে হামলা চালিয়েছে। ইসরায়েলি সরকার প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত না নিলে আমাদের পদক্ষেপ এখানেই শেষ। যদি ইসরায়েল পাল্টা কিছু করে বসে তবে আমাদের প্রতিক্রিয়া আরও শক্তিশালী হবে।

এদিকে ইরানের সশস্ত্র বাহিনীর যুগ্ম প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি তেহরানের বিরুদ্ধে আরও কোনো প্রতিশোধমূলক পদক্ষেপ নিলে ইসরায়েলের সব অবকাঠামোকে লক্ষ্যবস্তু করার হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, যদি ইসরায়েল তার অপরাধগুলো চালিয়ে যেতে চায় বা আমাদের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে কিছু করতে চায়, তাহলে আজকের রাতের অভিযানের চেয়ে আরও কয়েকগুণ শক্তিশালী হামলা হবে। তাদের সব অবকাঠামোকে লক্ষ্যবস্তু করা হবে। ইরানের বিপ্লবী গার্ড কোর ইসরায়েলের বিরুদ্ধে কয়েক গুণ বেশি শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার জন্য প্রস্তুত বলে জানান তিনি।

সর্বশেষ ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচির বক্তব্যে দেশটির যুদ্ধ এড়ানোর আগের মনোভাবই প্রকাশ পেয়েছে। সে সঙ্গে তেহরানের যেকোনো হামলা ঠেকাতে এবং পাল্টা হামলার প্রস্তুতি নেওয়ার ইঙ্গিত মিলছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সেনাসদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন

আজহারির ডাকে ছুটে গেলেন মাসুদ সাঈদী, আবেগঘন পোস্ট

রিমান্ড শেষে কারাগারে সাবেক এমপি হেনরী ও তার স্বামী লাবু

দুর্গাপূজায় সোনামসজিদ স্থলবন্দরে ৬ দিন আমদানি-রপ্তানি বন্ধ

জম্মু-কাশ্মীরে হারল নরেন্দ্র মোদির বিজেপি

বৈরুত বিমানবন্দর নিরাপদ রাখতে চায় যুক্তরাষ্ট্র

১৭ কোটির এই দেশে / মাত্র ১৭০০ মানুষ সৎ হলে গোটা দেশ বদলে যাবে

দেনা শোধ না করেই চির বিশ্রামে হৃদয়

অবসরের ঘোষণা দিলেন মাহমুদউল্লাহ

‘ফিনিক্স পাখির মতো জেগে উঠবে গাজার যোদ্ধারা’

১০

সেরনিয়াবাত পরিবারের ৭ জনের ব্যাংক হিসাব জব্দ

১১

নির্বাচন কমিশনের ১৬ কর্মকর্তাকে বদলি

১২

খুলনা ডিআইজির বদলি, পদায়নে অভিনব পদ্ধতি

১৩

চেয়ারম্যানসহ পিএসসির বেশির ভাগ সদস্যের পদত্যাগ

১৪

চট্টগ্রামে নার্সদের ৪ ঘণ্টা কর্মবিরতি

১৫

জামায়াতের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

১৬

বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা, প্রজ্ঞাপন জারি

১৭

শাহজালালে প্রবাসীদের জন্য হচ্ছে বিশেষ লাউঞ্জ, খাবার মিলবে কম দামে

১৮

জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী

১৯

বিপিএলে শুরু আশরাফুলের নতুন অধ্যায়

২০
X