কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৯ পিএম
আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

কাতার এয়ারওয়েজের যাত্রীদের জন্য দুঃসংবাদ

কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজ। ছবি: সংগৃহীত
কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজ। ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতগামী ফ্লাইট স্থগিত করেছে কাতার এয়ারওয়েজ। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) কাতারের জাতীয় এয়ারলাইন্স এ ঘোষণা দেয়। স্থগিত সময়ে বৈরুত থেকেও কোনো ফ্লাইট আকাশে উড়বে না।

এক বিবৃতিতে কাতার এয়ারওয়েজ জানায়, সাময়িকভাবে বৈরুতগামী ফ্লাইট স্থগিত করা হয়েছে। আগামী বুধবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত এ স্থগিতাদেশ থাকবে। এ সময়ে রাফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের কোনো ফ্লাইট অবতরণ করবে না এবং সেখান থেকে কোনো ফ্লাইট যাত্রা করবে না।

হঠাৎ এ ধরনের সিদ্ধান্তের কারণ হিসেবে লেবাননের চলমান পরিস্থিতি উল্লেখ করেছে সংস্থাটি। বলেছে, ‘আমাদের যাত্রীদের নিরাপত্তা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার’। বুধবারের পর সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে তারা।

এর আগে জার্মানির লুফথানসা, এয়ার ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ডেল্টা এয়ার লাইনসও বৈরুতে ফ্লাইট স্থগিত করেছে। অপরদিকে ইসরায়েল এবং ইরানের কিছু উড়োজাহাজ যাতায়াত করলেও স্বাভাবিক চলাচল ব্যাহত হচ্ছে।

শুধু উড়োজাহাজ পরিষেবাই নয়; ইসরায়েলের চলমান বিমান হামলার কারণে লেবাননের স্থলপথে যাতায়াতও ব্যাহত হচ্ছে। দক্ষিণ লেবাননের সঙ্গে বৈরুতের সংযোগকারী মহাসড়কে একের পর বোমা ফেলছে ইসরায়েলি বিমান।

দক্ষিণ লেবানন থেকে পালিয়ে আসা কয়েকটি পরিবার আলজাজিরাকে বলেছে, ‘আমাদের চারপাশে বোমাবর্ষণ হচ্ছিল। ওই সময় পালানোর জন্য ঘর থেকে বের হতে হয়েছিল। কিন্তু যেখানেই যাচ্ছিলেন সেখানেই অবিরাম বিমান হামলা হয়েছে। আপনি জানেন না কোন রাস্তাটি নিরাপদ, এমনকি দক্ষিণ লেবাননের সাথে বৈরুতের সংযোগকারী প্রধান মহাসড়কেও বিমান হামলা দেখে এসেছি।’

সম্প্রতি লেবাননজুড়ে ওয়াকিটকি ও পেজার বিস্ফোরণে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। এরপর বৈরুতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর একাধিক ঊর্ধ্বতন কমান্ডারসহ ৩৭ জন নিহত হন। এরপর প্রতিশোধ নিতে ইসরায়েলের রামাত ডেভিড ঘাঁটিতে পাল্টা হামলা চালিয়েছে হিজবুল্লাহও।

জবাবে লেবাননের দক্ষিণাঞ্চলের সর্বত্র অবিরাম বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। পরিস্থিতি এতই ভয়াবহ যে, সেখানকার বাসিন্দারা পালানোর সুযোগও পাচ্ছে না। ইসরায়েলি জঙ্গি বিমানের গোলা যেন তাদের তাড়া করে বেড়াচ্ছে।

আলজাজিরার মঙ্গলবারের (২৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে বলা হয়, হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চলছে। ইসরায়েলি বাহিনীর বোমা থেকে কোনো স্থাপনাই এখন নিরাপদ নয়। সোমবার থেকে এ পর্যন্ত কমপক্ষে ৩৫ শিশুসহ ৪৯২ জন নিহত হয়েছেন। হাজারো মানুষ আহত হয়ে কাতরাচ্ছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। বেসামরিক নাগরিক তাদের লক্ষ্যবস্তু নয়। যুদ্ধক্ষেত্রে সহিংসতার সম্মুখীন হওয়া এড়াতে হিজবুল্লাহ সক্রিয় রয়েছে, এমন এলাকা থেকে লেবাননের বাসিন্দাদের সরে যেতে বলেছে ইসরায়েলের সামরিক বাহিনী। অব্যাহত হামলার মুখে দক্ষিণ লেবানন থেকে লোকজনকে সরে যেতে দেখা গেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৮ মাসে ২২৪ কন্যা শিশু ধর্ষণের শিকার

চাকরি হারালেন সেই স্বাস্থ্যকর্মী মৌসুমী আক্তার

শ্রমিকদের সব দাবি মেনে নিয়েছে মালিক পক্ষ : শ্রম সচিব

‘ঘুষ’ ছাড়া কাজ হয় না চিলমারী হিসাবরক্ষণ অফিসে

বিএফইউজে’র সভাপতিকে দেখতে হাসপাতালে জামায়াতের আমির

পাবজি খেলে কোটি টাকা আয়! 

৩৪ বছর ধরে ইসলাম ধর্মের ক্লাস হয় না বিদ্যালয়ে

বাংলাদেশের ম্যাচ প্রতিরোধে কানপুরে কর্মসূচি, গোয়ারিয়রে বন্ধ!

প্রবাসীরা বিমানবন্দরগুলোতে ভিআইপি সার্ভিস পাবেন : আসিফ নজরুল

কবরস্থানে কাঁদছিল নবজাতক

১০

তামাকমুক্ত বাংলাদেশ গঠনে তরুণ কণ্ঠস্বরকে জোরালো করতে হবে

১১

ব্যাংক এশিয়ার এজেন্টের বিরুদ্ধে ১৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

১২

স্বামীর সঙ্গে বিদেশে স্থায়ী হচ্ছেন সানাই 

১৩

মৎস্যজীবী দলের আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১৪

সারা দেশের মাজার রক্ষা করতে হাইকোর্টের নির্দেশ 

১৫

ফুল দিয়ে শুভেচ্ছা না জানাতে পাবিপ্রবি উপাচার্যের অনুরোধ

১৬

গায়ক রাফাতের আক্ষেপ 

১৭

নিউইয়র্কে মোদি-ইউনূস বৈঠক না হওয়ার কারণ জানাল ভারত

১৮

ফের নীতি সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

১৯

শিক্ষার্থীদের আদালতে নিয়ে সাক্ষ্য দেওয়ালেন প্রধান শিক্ষক

২০
X