কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০৬:০৮ পিএম
আপডেট : ২৯ আগস্ট ২০২৪, ০৬:১০ পিএম
অনলাইন সংস্করণ

অবৈধ অভিবাসীদের বিমান ভাড়া নিয়ে আমিরাতের সুখবর

আমিরাতের একটি শহরের প্রতীকী ছবি।
আমিরাতের একটি শহরের প্রতীকী ছবি।

অবৈধ অভিবাসীদের বিমান ভাড়া নিয়ে সুখবর দিয়েছে সংযুক্ত আবর আমিরাত। দেশে ফিরতে চাওয়া অবৈধ অভিবাসীদের জন্য বিমান ভাড়া কমানোর ঘোষণা করেছে তারা।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অবৈধ অভিবাসীদের বৈধ হওয়া ও জরিমানা ছাড়াই দেশে ফেরার সুযোগ দিতে চলেছে আমিরাত। আগামী ১ সেপ্টেম্বর থেকে দুই মাসব্যাপী সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছে দেশটি। এ সময়ে দেশে ফিরতে চাওয়া অবৈধ অভিবাসীদের বিমান ভাড়াতেও ছাড় দিবে তারা।

আমিরাত জানিয়েছে, যেসব অবৈধ অভিবাসী দেশে ফিরতে চান তাদের বিমান ভাড়ায় ছাড় দেওয়া হবে। সাধারণের চেয়ে কম দামে বিমানের টিকিট পাবেন তারা।

আমিরাতের রেসিডেন্সি অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্সের উপমহাপরিচালক মেজর জেনারেল ওবাইদ মুহুাইর বিন সুরোর জানান, আমিরাতের বিমান সংস্থাগুলোর সঙ্গে তারা যোগাযোগ করেছেন। যেসব অবৈধ অভিবাসী অর্থাভাবে দেশে ফিরতে পারছেন না তাদের সংস্থাগুলো সহায়তা করবে। এর মধ্যে এমিরেটস, ইতিহাদ এবং আল আরাবিয়া অন্যতম।

আমিরাতের আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড সিকিউরিটি কর্তৃপক্ষ (আইসিপি) সাধারণ ক্ষমা কারা কারা পাবেন তার বিস্তারিত তথ্য জানিয়েছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, মেয়াদ শেষ হওয়া রেসিডেন্সি ভিসা থেকে শুরু করে পর্যটনসহ সব ভিসা এই সাধারণ ক্ষমতার আওতায় থাকবে। অর্থাৎ সব অভিবাসী এই সুযোগ পাবেন। এছাড়া দেশটিতে জন্ম নেওয়া অভিবাসীর সন্তানদের যাদের বৈধ কাগজপত্র নেই তারাও বৈধ কাগজপত্র সংগ্রহ করতে পারবেন।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, আমিরাতে অবৈধভাবে বসবাস করা অভিবাসীরা বৈধ বা নিজ দেশে ফিরতে চাইলে এটি তাদের জন্য বড় সুযোগ। দেশে ফেরার পর পুনরায় বৈধ ভিসায় তারা আবার ফিরতে পারবেন। অবৈধ অভিবাসীরা বৈধ হতে চাইলে তাদের ওভার-স্টের (সময়সীমার চেয়ে বেশি সময় অবস্থান) জন্য কোনো জরিমানা করা হবে না। এছাড়া দেশে ফিরতে চাইলে তাদের এক্সিট ফিও নেওয়া হবে না।

এর আগে খালিজ টাইমস জানায়, রেসিডেন্সি ভিসা লঙ্ঘনকারীরা ভিসার মেয়াদ শেষ হলেও গ্রেস পিরিয়ডে ক্ষমা পাবেন। তারা এ সময় জরিমানা ছাড়াই ভিসা নবায়ন অথবা নিজ দেশে ফিরে যেতে পারবেন।

আমিরাতের রেসিডেন্সি ভিসা আইন

বিভিন্ন মেয়াদে আমিরাতের রেসিডেন্সি ভিসা রয়েছে। দেশটিতে একটি স্পন্সর ভিসা এক দুই বা তিন বছর মেয়াদি হতে পারে। অন্যদিকে স্ব-স্পন্সর ভিসা পাঁচ থেকে ১০ বছর মেয়াদি হতে পারে।

আমিরাতের নিয়মানুসারে, ভিসার নির্ধারিত সময়ের মধ্যে আমিরাত না ছাড়লে বা ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে ভিসা নবায়নের জন্য জরিমানা দিতে হয়।

দেশটিতে জরিমানার বিষয়ে ২০২৩ সালে বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়। অধিবাসী, পর্যটক এবং ভ্রমণ ভিসাধারী কোনো ব্যক্তি ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে দেশটির আইনানুসারে প্রতিদিনের জন্য ৫০ দিরহাম জরিমানা করা হয়। যা আগে ১০০ দিরহাম ছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উত্তাল সমুদ্র, বন্দরে ফিরছে হাজার হাজার মাছ ধরা ট্রলার

বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে নিখোঁজ ৭ জেলে

বৃষ্টির আভাস, তাপমাত্রা কি কমবে?

হামজাকে নিয়ে সুখবরের অপেক্ষায় বাফুফে

কিশোরগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল যুবকের

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

সমুদ্রসৈকতে ‘নারীকে’ হেনস্তা

ছাত্রশিবিরের নামে অপপ্রচারের বিরুদ্ধে সতর্কতা 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

ম্যানসিটির শাস্তি দেখতে চায় প্রতিদ্বন্দ্বীরা: গার্দিওলা

১০

বৃষ্টির দিনে কতটা অস্বাস্থ্যকর ঢাকার বাতাস?

১১

ভারত সিরিজে ধারাভাষ্য কক্ষে থাকছেন তামিম ইকবাল

১২

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

১৩

সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় আরও দুজনের মৃত্যু

১৪

বন্যায় ব্রাহ্মণপাড়ায় সড়কে ৮৫ কোটি টাকার ক্ষতি

১৫

শোয়েব মালিকের বিরুদ্ধে আবারও ম্যাচ পাতানোর অভিযোগ

১৬

চুয়াডাঙ্গায় সড়কে ঝরল শিক্ষার্থীর প্রাণ

১৭

আজ তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

১৮

ডোনাল্ড লুকে ছাড়াই ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

১৯

কথিত কবিরাজি চিকিৎসকের আস্তানায় হামলা-অগ্নিসংযোগ

২০
X