কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৮ আগস্ট ২০২৪, ০৭:৩৩ এএম
অনলাইন সংস্করণ

ইসরায়েলকে হুঁশিয়ার করল সৌদি আরব

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত

মুখ খুললেই বিতর্কের জন্ম দেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গাভির। সর্বশেষ সোমবার (২৬ আগস্ট) আবারও বেফাঁস কথা বলে আলোচনায় কট্টরপন্থি এই ইসরায়েলি মন্ত্রী। তার মন্তব্যে চটেছে সৌদি আরব।

সৌদির সঙ্গে ইসরায়েলের সম্পর্কের সুবাতাস বইবার যে সম্ভাবনা জেগেছে, বেন গাভিরের বক্তব্য তাতে ঠাণ্ডা জল ঠেলে দিতে পারে বলে বিশ্লেষকদের কেউ কেউ বলছেন।

মুসলিমদের তৃতীয় পবিত্রতম স্থান আল আকসা। প্রায়ই এখানে ঢুকে পড়ে ইসরায়েলিরা। বেন গাভির নিজেও জোর করে আল আকসা প্রাঙ্গণে ঢুকে পড়ার নজির রয়েছে। সোমবার ইসরায়েলি এই মন্ত্রী বলেন, পশ্চিম জেরুজালেমে আল আকসা মসজিদ প্রাঙ্গণে সুযোগ পেলে ইহুদি উপাসনালয় নির্মাণ করবেন। তার এমন বক্তব্যের পর মুসলিম দেশগুলোর সমালোচনায় বিদ্ধ হচ্ছে ইসরায়েল।

আর্মি রেডিওকে বেন গাভির বলেন, সম্ভব হলে তিনি আল আকসা প্রাঙ্গণে সিনাগগ নির্মাণ করবেন। তিনি আরও বলেন, আমার চাওয়া অনুযায়ী যদি সবকিছু করতে পারতাম তাহলে সেখানে একটি ইসরায়েলি পতাকা লাগাতাম। ইসরায়েলি মন্ত্রীর এমন মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে জর্ডান, সৌদি আরবসহ আরও অনেকে। ইসরায়েল সরকারের নীতিমালা নিয়েও উঠেছে প্রশ্ন।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রিয়াদ এমন চরমপন্থিমূলক ও জ্বালাময়ী বক্তব্য স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছে। বিশ্বজুড়ে মুসলিমদের অনুভূতিতে আঘাত দেওয়ার বিবৃতিকেও প্রত্যাখ্যান করছে সৌদি আরব। আল আকসা মসজিদের ঐতিহাসিক ও আইনি স্ট্যাটাস কো’র ওপর জোরারোপ করা উচিত। আর যেসব ইসরায়েলি কর্মকর্তা আন্তর্জাতিক আইন ও নিয়মনীতি লঙ্ঘন করছে, তাদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানাচ্ছি।

ওয়াকফের মাধ্যমে টেম্পল মাউন্টের দেখভালের দায়িত্ব জর্ডানের ওপর অর্পিত। ইসরায়েলি মন্ত্রীর এই বক্তব্যের পর জর্ডান জানায়, এই স্থান কেবল মুসলিমদের একার ধর্মীয় ইবাদতের জন্য নির্দিষ্ট। এমনকি বেন গাভিরকে চরমপন্থি মন্ত্রী বলেও বর্ণনা করেছে জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানায়, পবিত্র স্থানে হামলা ঠেকাতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে জর্ডান। আর এসব হামলার ঘটনায় আন্তর্জাতিক আদালতে মামলাও করা হবে।

মুসলিম দেশগুলোর সমালোচনার মুখে বিবৃতি দিতে বাধ্য হয় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অফিস। তারা জানায়, টেম্পল মাউন্টের স্ট্যাটাস কো’র কোনো রকম পরিবর্তন হয়নি। এমনকি ইসরায়েলি সরকারের মন্ত্রীদেরও তোপের মুখে পড়তে হয়েছে বেন গাভিরকে। বিশেষ করে জোট সরকারে থাকা হারেদি সম্প্রদায়ের মন্ত্রীরা বেন গাভিরের কড়া সমালোচনা করেছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জবির সাবেক প্রক্টরসহ ছাত্রলীগের ৩৬ জনের বিরুদ্ধে মামলা

শুক্রবারও চলবে মেট্রোরেল

‘এক দেশ এক ভোট’ ভারতের মন্ত্রিসভায় অনুমোদন

বাসচালকের সহকারীকে হত্যা, পাঁচজনের যাবজ্জীবন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব

ইন্দোনেশিয়ায় পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুতে জোর বাংলাদেশের

বিশ্বে প্রতি বছর অনিরাপদ খাদ্য খেয়ে মৃত্যুবরণ করে ৪ কোটি

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

১০

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

১১

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

১২

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

১৩

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

১৪

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

১৫

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

১৬

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১৭

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১৮

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১৯

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

২০
X