কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৪ জুলাই ২০২৪, ০২:৪৫ পিএম
আপডেট : ১৪ জুলাই ২০২৪, ০৩:০১ পিএম
অনলাইন সংস্করণ

সুলতানের চুল কাটতে নাপিত আসেন বিমানে

সুলতানের গাড়ি ও সুলতান বলকিয়াহ। ছবি : সংগৃহীত
সুলতানের গাড়ি ও সুলতান বলকিয়াহ। ছবি : সংগৃহীত

এক সময় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন তিনি। তবে এখন আর আগের সেই অবস্থান নেই। ইলন মাস্ক ও জেফ বেজোসদের ভিড়ে অনেকটা হারিয়ে যেতে বসেছেন। তবে এখনো তার সম্পদের পরিমাণ ২৮ বিলিয়ন ডলার। বলছি, ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহর কথা। তিনি ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীও। ইংল্যান্ডের নামকরা প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নিয়েছেন। আছে স্বর্ণের প্রতি খুব আকর্ষণ। সুলতান বলকিয়াহ, হাত খুলে ব্যয় করার জন্যও সুপরিচিত।

সুলতান বলকিয়াহর অজানা বিভিন্ন তথ্য নিয়ে বিস্তারিত খবর প্রকাশ করেছে হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট। যুক্তরাজ্যের স্যান্ডহার্স্টের রয়েল মিলিটারি অ্যাকাডেমি থেকে ডিগ্রি নিয়েছে সুলতান বলকিয়াহ। এই প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নিয়েছে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারিও। তবে সুলতান বলকিয়াহ, হাত খরচের দিক থেকে এই দুজনের চেয়ে সম্পূর্ণ আলাদা। সাধারণ প্রয়োজন মেটাতেও কাড়ি কাড়ি টাকা খরচ করেন তিনি।

বিশ্বের বিরল গাড়ির সবচেয়ে বড় সংগ্রহ রয়েছে সুলতান বলকিয়াহর কাছে। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে জিকিউ ইন্ডিয়া। সুলতান বলকিয়াহর সংগ্রহে রয়েছে স্বর্ণে মোড়ানো রোলস-রয়েলস গাড়ি। কাস্টম মেড বিলাসবহুল এই গাড়ি ছাদ খোলা এবং ছাতার জন্য একটি প্লাটফর্ম রয়েছে। জিকিউ ইন্ডিয়া বলছে, গাড়িটি গ্রিল থেকে টায়ার পর্যন্ত পুরোটাই স্বর্ণে মোড়ানো।

হটকারস জানিয়েছে, সুলতান বলকিয়াহর কাছে ৬০০টি রোলস-রয়েলস, ৪৫০টি ফেরারি ও ৩৮০টি বেন্টলে গাড়ি রয়েছে। তার মালিকানাধীন এসব গাড়ির মূল্য ৫০০ কোটি ডলারের বেশি। হটকারসের তথ্য অনুযায়ী, ব্রুনাই সুলতানের কাছে ৭ হাজারের বেশি গাড়ি রয়েছে। তার সংগ্রহে রয়েছে বিএমডব্লিউ, ল্যাম্বরগিনি ও পোর্শের মতো গাড়িও।

গাড়িপ্রেমী সুলতান বলকিয়াহর সংগ্রহে ফেরারির ৪৫৬ জিটি ভেনিসমডেলের একটি গাড়ি রয়েছে। বিশ্বে এ মডেলের মাত্র ৭টি গাড়ি রয়েছে। জিকিউ ইন্ডিয়া বলছে, ১৯৯০-র দশকে বিশ্বজুড়ে রোলস-রয়েলসের যত গাড়ি বিক্রি রয়েছে, তার অর্ধেকই কিনে নিয়েছেন সুলতান বলকিয়াহ ও তার পরিবার। শুধু তাই নয়, এত এত গাড়ির ভিড়ে ব্যক্তিগত বিমানও রয়েছে সুলতান বলকিয়াহর।

এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, সুলতান বলকিয়াহর মালিকানায় বোয়িং ৭৪৭-৪০০, বোয়িং ৭৬৭-২০০ ও এয়ারবাস এ৩৪০-২০০ জেট রয়েছে। বোয়িং ৭৪৭-৪০০ বিমানটি স্বর্ণের মোড়া। এটা এতটাই বিলাসবহুল যে ‘উড়ন্ত প্রাসাদ’ হিসেবে খ্যাতি লাভ করেছে এই বিমান। বিমানটি স্বর্ণ ও লালিক স্ফটিক দিয়ে ইন্টেরিয়র ডিজাইন করা হয়েছে। ব্রিটিশ গণমাধ্যমের তথ্য অনুযায়ী, বিমানটির দাম ৪০ কোটি ডলার।

সুলতান যেমন বিলাসবহুল তার প্রাসাদও যে চোখ ধাঁধানো হবে, তাতে কোনো সন্দেহ নেই। ইস্তানা নুরুল ইমান নামের এই রাজপ্রাসাদে ১ হাজার ৭০০ বেশি রুম আছে। বাথরুম আছে ২৫৭টি। আর সুইমিং পুল আছে ৫টি। এসব তথ্য দিয়েছে জিকিউি ইন্ডিয়া। জানা গেছে, কয়েক হাজার গাড়ি রাখার জন্য ১১০টি গ্যারেজ রয়েছে। ঘোড়ার প্রতিও ভালোবাসা রয়েছে সুলতান বলকিয়াহর। তাই ঘোড়ার জন্য রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল।

চুল কাটতেও কাড়ি কাড়ি টাকা ঢালেন সুলতান বলকিয়াহ। ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমস দাবি করেছে, প্রতিবার চুল কাটতে ২০ হাজার ডলার খরচ করেন তিনি। এজন্য না কি লন্ডনের মেফেয়ারে ডরচেস্টার হোটেল থেকে নিজের পছন্দের নাপিত বিমানের ফার্স্ট ক্লাসে সিটে উড়িয়ে আনেন। প্রতিবারই নাপিতকে নগদ টাকা দেওয়া হয়।

খরুচে এই সুলতানে শিল্প-সাহিত্যের প্রতিও আকর্ষণ রয়েছে। ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, ফরাসি ইম্প্রেশনিস্ট পিয়েরে-অগাস্ট রেনোরের ‘টু ইয়াং গার্লস অ্যাট দ্য পিয়ানো’ শিল্পকর্ম ৭ কোটি ডলার দিয়ে কেনেন সুলতান বলকিয়াহ। নিজের এত বিলাসী জীবনযাপন করলেও তার দেশ কঠোর বিশ্ববাসীর কাছে অন্য কারণে বেশি পরিচিত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X