মায়া গেবেইলি ও লায়লা বাসেম
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০২:০০ পিএম
অনলাইন সংস্করণ

ইসরায়েলের উচ্চপ্রযুক্তির নজরদারি মোকাবিলায় লেবাননের যোদ্ধাদের কৌশল

হিজবুল্লাহর ছোড়া রকেট ইসরায়েলের আকাশেই ধ্বংস করছে আয়রন ডোম। ছবি : সংগৃহীত
হিজবুল্লাহর ছোড়া রকেট ইসরায়েলের আকাশেই ধ্বংস করছে আয়রন ডোম। ছবি : সংগৃহীত

ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গ্রুপ হিজবুল্লাহর সিনিয়র কমান্ডাররা ইসরায়েলি বিমান হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়ায় তারা শত্রুদের অত্যাধুনিক নজরদারি প্রযুক্তি এড়ানোর চেষ্টা করছে। একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, এ কারণে তারা মান্ধাতা আমলের কিছু নিম্ন প্রযুক্তি কৌশল ব্যবহার করছে।

হিজবুল্লাহ নেতা সাইয়েদ হাসান নাসরাল্লাহ বলছেন, তারা ইসরায়েলকে অন্ধ বা দ্বন্দ্বে ফেলে দেয়ার কৌশল হিসেবে তাদের ওপর গোয়েন্দা নজরদারি এবং হামলার জন্য নিজস্ব প্রযুক্তির ড্রোন ব্যবহার করছেন। অক্টোবরে গাজা উপত্যকায় হিজবুল্লাহর ফিলিস্তিনি মিত্র হামাস ইসরায়েলের সঙ্গে যুদ্ধে লিপ্ত হওয়ার পর থেকে উভয়পক্ষই আগুন নিয়ে খেলছে। যদিও লেবাননের দক্ষিণ সীমান্তে লড়াই তুলনামূলক নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে, কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে ধাপে ধাপে হামলা তীব্র হওয়ায় একটি পূর্ণমাত্রার যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

সীমান্তের দুই পাশ থেকেই হাজারো মানুষ পালিয়ে গেছে। রয়টার্সের তথ্য অনুযায়ী, ইসরায়েলি হামলায় লেবাননে ৩৩০ জনের বেশি হিজবুল্লাহ যোদ্ধা এবং প্রায় ৯০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েল বলছে, লেবাননের হামলায় তাদের ২১ সেনা ও ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। উত্তর ইসরায়েলে রকেট এবং বিস্ফোরক ড্রোনসহ প্রায় প্রতিদিনের শত্রুতামূলক হামলায় অংশ নেওয়ার সময় হিজবুল্লাহর অনেকে হতাহত হয়েছে। দূর থেকে লক্ষ্য করে চালানো ফ্রন্টলাইন হামলায় হিজবুল্লাহ তাদের অভিজাত বাহিনী রাদওয়ান স্পেশাল ফোর্সের তিনজন শীর্ষ কমান্ডারসহ ২০ জনেরও বেশি সদস্য নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, তারা হিজবুল্লাহর অহেতুক হামলার জবাব দিচ্ছে মাত্র। গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলার পরের দিন হিজবুল্লাহ ইসরায়েলি লক্ষ্যবস্তুতে গুলি চালাতে শুরু করে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে বলেছে যে, তারা সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে এবং বেসামরিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য সম্ভাব্য সব সতর্কতা অবলম্বন করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়- এই প্রচেষ্টা হিজবুল্লাহ বাহিনী, এর নেতা, সংগঠনের সন্ত্রাসী অবকাঠামো, তাদের অবস্থান এবং অপারেশন সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ এবং সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্য সংগ্রহের ক্ষেত্রে আইডিএফের সাফল্য এবং সক্ষমতাকেই প্রমাণ করে। তবে আইডিএফ গোয়েন্দা নিরাপত্তার কারণ উল্লেখ করে তার গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং হিজবুল্লাহর পাল্টা ব্যবস্থা সম্পর্কিত প্রশ্নের উত্তর দেয়নি।

মূলত, হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট ও মিসাইল হামলা নিয়ে ইসরায়েলে অভ্যন্তরীণ চাপ তৈরি হওয়ায় আইডিএফ কেবল সীমান্তের ওপারে গোষ্ঠীটির কমান্ডারদের ওপর হামলার বিষয়টিকেই তুলে ধরেছে। ইসরায়েলের নর্দার্ন কমান্ড সফরে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট নিহত হিজবুল্লাহ কমান্ডারদের ছবিগুলোর দিকে ইঙ্গিত করে বলেন, ২৯ মে পর্যন্ত ৩২০ জন সন্ত্রাসী নিহত হয়েছে, যার মধ্যে সিনিয়র সদস্যও রয়েছে।

এসব হামলায় ইলেকট্রনিক নজরদারি প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আইডিএফ বলছে, যেসব এলাকায় হিজবুল্লাহর তৎপরতা রয়েছে সেখানে তাদের নিরাপত্তা ক্যামেরা এবং রিমোট সেন্সিং সিস্টেম রয়েছে এবং তারা প্রতিপক্ষের ওপর গোয়েন্দাগিরির জন্য সীমান্তে নিয়মিত নজরদারি ড্রোন পাঠায়। শত্রু পক্ষের কথোপকথনে আড়িপাতা এবং সেলফোন ও কম্পিউটার হ্যাকিংয়ের জন্য ইসরায়েলকে বিশ্বে সবচেয়ে পারদর্শী হিসাবে বিবেচনা করা হয়।

সংবেদনশীল নিরাপত্তা বিষয়গুলো নিয়ে নাম প্রকাশ না করার শর্তে গ্রুপটির অপারেশনগুলোর সাথে পরিচিত ছয়টি সূত্র রয়টার্সকে বলেছে যে, হিজবুল্লাহ তার ক্ষয়ক্ষতি থেকে শিখছে এবং এর ফলে তারা পাল্টা কৌশলের সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে।

তাদের মধ্য থেকে দুটি সূত্র জানায়, সেলফোন ব্যবহারকারীর অবস্থান সহজেই শনাক্ত করার যায়। এ কারণে যুদ্ধক্ষেত্রে এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এর পরিবর্তে যোগাযোগের মাধ্যম হিসেবে পুরোনো দিনের পেজার ও কুরিয়ার সেবা ব্যবহার এবং ব্যক্তিগতভাবে মৌখিক বার্তা আদান-প্রদান করা হয়।

তিনটি সূত্র জানিয়েছে, হিজবুল্লাহ ২০০০ সালের গোড়া থেকে একটি প্রাইভেট ফিক্সড-লাইন টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক ব্যবহার করে আসছে। গ্রুপের লজিস্টিকস বিভাগের সাথে পরিচিত আরেকটি সূত্রের মতে, অস্ত্র এবং বৈঠকের স্থান নিয়ে কথোপকথনের ক্ষেত্রে সাংকেতিক কোড ব্যবহার করা হয়। সূত্রটি বলছে, এগুলো প্রায় প্রতিদিনই আপডেট করা হয় এবং কুরিয়ারের মাধ্যমে বিভিন্ন ইউনিটে রসদ সরবরাহ করা হয়।

হিজবুল্লাহর ঘনিষ্ঠ লেবানিজ বিশ্লেষক কাসেম কাসির বলছেন, আমরা এমন একটি যুদ্ধের মোকাবেলা করছি, যেখানে তথ্যপ্রযুক্তি অপরিহার্য অংশ। কিন্তু আপনি নির্দিষ্ট কিছু অ্যাডভ্যান্স টেকনোলজির মুখোমুখি হলে আপনাকে পুরানো পদ্ধতিতে ফিরে যেতে হবে। এদিকে হিজবুল্লাহর গণমাধ্যম শাখা সূত্রগুলোর এসব দাবির ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

নিম্ন প্রযুক্তি দিয়ে পাল্টা জবাব

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, উচ্চপ্রযুক্তির গুপ্তচরবৃত্তি মোকাবিলায় অনেক সময় স্বল্প-প্রযুক্তির পাল্টা ব্যবস্থা বেশি কার্যকরী হতে পারে। আল-কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেন ফোন এবং ইন্টারনেট সেবার ব্যবহার থেকে নিজেকে বিরত রাখা এবং এর পরিবর্তে কুরিয়ার ব্যবহারের মাধ্যমে প্রায় এক দশক ধরে আটক হওয়া এড়াতে সক্ষম হয়েছিলেন। সিআইএ'র সাবেক বিশ্লেষক এমিলি হার্ডিং। যিনি বর্তমানে ওয়াশিংটনভিত্তিক সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের একজন থিংক ট্যাংক। এ এমিলি বলেন, সহজ কথায় ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) অথবা আরও ভালো হয় সেল ফোন ব্যবহার না করা। এর ফলে নির্দিষ্ট টার্গেটকে খুঁজে পাওয়া অনেক কঠিন করে তুলতে পারে। কিন্তু এ ধরনের পাল্টা পদক্ষেপগুলো হিজবুল্লাহর নেতৃত্বকে তাদের সৈন্যদের সঙ্গে দ্রুত যোগাযোগের ক্ষেত্রে অনেক কম কার্যকর ভূমিকা পালন করে।

হিজবুল্লাহ এবং লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা বিশ্বাস করেন যে, স্থানীয় তথ্যদাতাদের মাধ্যমে ইসরায়েল সুনিশ্চিত লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হচ্ছে। লেবাননের অর্থনৈতিক সংকট এবং রাজনৈতিক দলগুলোর মধ্যে কোন্দল ইসরায়েলকে তথ্যদাতা নিয়োগের সুযোগ তৈরি করে দিচ্ছে। তিনটি সূত্রে জানা গেছে, অনেক তথ্যদাতা ঠিক এটাও জানেন না যে, তারা কাকে তথ্য সরবরাহ করছেন। গত ২২ নভেম্বরের একটি ঘটনা সম্পর্কে সরাসরি জানা আছে এমন দুটি সূত্র বলছে, ওইদিন সাউথ লেবাননের এক নারী একটি ফোনকল পান। কলদাতা জড়তাহীন আরবি ভাষায় নিজেকে স্থানীয় অফিসের পরিচয়ে তার কাছে জানতে চান যে, তারা এখন তাদের বাড়িতে আছেন কি না। ওই নারী জবাব দেন, না। তিনি আরও জানান যে, তারা পূর্ব লেবাননের উদ্দেশে রওনা হয়েছেন। এর মাত্র কয়েক মিনিটের মাথায় একটি মিসাইল বেইত ইয়াহুন গ্রামের ওই বাড়িতে আঘাত হানে।

সূত্র জানায়, এতে হিজবুল্লাহর একজন সিনিয়র আইন প্রণেতা ও রাদওয়ান সদস্যের ছেলে আব্বাস রাদসহ হিজবুল্লাহর পাঁচ নেতা নিহত হন। ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, ওইদিন তারা হিজবুল্লাহর একটি আস্তানাসহ বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।

ড্রোন নজরদারি

অন্যদিকে, গোষ্ঠীটি শত্রুর লক্ষ্যবস্তুতে নিজস্ব গোয়েন্দা তথ্য সংগ্রহ করতে এবং ইসরায়েলের নজরদারি স্থাপনাগুলোতে ছোট অস্ত্র, ঘরে তৈরি, মনুষ্যবিহীন বিমান যান (ইউএভি) ব্যবহার করে হামলার মাধ্যমে নিজেদের ক্ষমতারও জানান দিচ্ছে। গত ১৮ জুন, হিজবুল্লাহ নজরদারি ড্রোনের মাধ্যমে ইসরায়েলের হাইফা সিটির সামরিক স্থাপনা এবং বন্দর সুবিধার ধারণ করা ৯ মিনিটের একটি ভিডিও প্রকাশ করে। যদিও ইসরায়েলি বিমান বাহিনী বলেছে যে, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোনটি শনাক্ত করলেও, সেটিকে বাধা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ ড্রোনটির হামলার কোন ক্ষমতা ছিল না এবং বাধা দিতে গেলে বাসিন্দাদের বিপদের আশঙ্কা ছিল।

হিজবুল্লাহ গত ১৫ মে স্কাই ডিউ নামে পরিচিত ইসরায়েলের একটি বিশাল পর্যবেক্ষণ বেলুনে হামলার আগের দিন সংগৃহীত ছবির একটি ভিডিও প্রকাশ করে। যদিও রয়টার্স ছবিগুলোর সত্যতা যাচাই করতে পারেনি। কিন্তু আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি তখন বলেছিলেন যে, সে সময় রকেট হামলা শনাক্তে ব্যবহৃত উত্তর ইসরায়েলের একটি সামরিক ঘাঁটির স্থলভাগে থাকাকালীন একটি এয়ারশিপে হামলা হয়েছিল। তিনি আরও বলেন, হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি এবং সেনাবাহিনীর আকাশ পরিস্থিতির নজরদারির সক্ষমতার ওপর কোনো প্রভাব পড়েনি।

হিজবুল্লাহ বলছে, তারা হার্মিস ৪৫০, হার্মিস ৯০০ এবং স্কাইলার্ক ইউএভিসহ অর্ধডজন ইসরায়েলি নজরদারি ড্রোনকে গুলি করে ভূপাতিত অথবা নিয়ন্ত্রণে নিয়েছে। দুটি সূত্রের মতে, হিজবুল্লাহ সদস্যরা তাদের ড্রোনের উপাদানগুলো নিয়ে গবেষণার জন্য সেগুলোকে খুলে ফেলে। ইসরায়েল নিশ্চিত করেছে যে, লেবাননের ওপর দিয়ে অপারেশন পরিচালনার সময় ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দ্বারা তাদের বিমান বাহিনীর পাঁচটি ড্রোন ভূপাতিত করা হয়েছে।

বৈরুতভিত্তিক নিরাপত্তা পরামর্শদাতা নিকোলাস ব্লানফোর্ড হিজবুল্লাহর ইতিহাস নিয়ে বই লিখেছেন। তিনি বলেন, নিরাপত্তা লঙ্ঘন সম্পর্কে গোষ্ঠীটির সচেতনতা এবং সতর্কতা সর্বকালের উচ্চপর্যায়ে রয়েছে। তিনি রয়টার্সকে আরও বলেন, আগের সংঘাতে যতটা প্রয়োজন ছিল হিজবুল্লাহকে এখন তার থেকে অনেক বেশি নিরাপত্তা জোরদার করতে হয়েছে।

রয়টার্স অবলম্বনে অনুবাদ করেছেন মোহসিন কবির

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X