কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ১০:৩৮ পিএম
অনলাইন সংস্করণ

যে ঘটনাকে স্বয়ং আল্লাহ বিজয় বলে ঘোষণা দিয়েছিলেন

মরুর পথে উটের সারি। ছবি : সংগৃহীত
মরুর পথে উটের সারি। ছবি : সংগৃহীত

আল কোরআনের মহান আল্লাহ বিভিন্ন সময়ের বিভিন্ন ঘটনার বর্ণনা করেছেন। মুসলমানদের পূর্বকার বিভিন্ন সময়ের বিভিন্ন ঘটনাও জানিয়ে দিয়েছেন। পবিত্র কোরআনে এমন একটি ঘটনা রয়েছে যেটিকে স্বয়ং আল্লাহ বিজয় বলে ঘোষণা করেছেন।

ঘটনাটি ষষ্ঠ হিজরির। এ বছর এক হাজার ৪০০ জন সাহাবিকে নিয়ে ওমরা পালনের জন্য মক্কার দিকে অগ্রসর হন মহানবী হজরত মুহাম্মদ (সা.)। কিন্তু হুদাইবিয়া নামক স্থানে কুরাইশরা তাদের বাধা দেয়।

এরপর দুপক্ষে আলোচনা শুরু হয়। কুরাইশদের পক্ষ থেকে আসে সুহাইল বিন আমর। সেখানে যে চুক্তি হয়, সেটিই ঐতিহাসিক হুদাইবিয়ার সন্ধি নামে পরিচিত। চুক্তিতে বলা হয়, দুপক্ষ দশ বছর নিজেদের মধ্যে কোনো যুদ্ধে জড়াবে না। শান্তি ও নিরাপত্তার সঙ্গে জীবনযাপন করবে। চুক্তি অনুযায়ী কাবা শরিফ জিয়ারত না করে রাসুল (সা.) ও তার সাহাবিদের মদিনায় ফিরে আসতে হয়।

চুক্তির পর কুরাইশরা মুসলমানদের সঙ্গে ওঠাবসা এবং ব্যবসা-বাণিজ্য পরিচালনা করার সময় মুসলমানদের সততা ও চারিত্রিক পবিত্রতা লক্ষ্য করে।

সুরা ফাতহের ২৯ নম্বর আয়াতে সাহাবিদের কয়েকটি গুণের উল্লেখ রয়েছে। এসব গুণের কথা তাওরাত ও ইঞ্জিলেও আছে। গুণগুলো হলো : ১. তারা কাফেরদের বিরুদ্ধে অত্যন্ত কঠোর, ২. নিজের সম্প্রদায়ের প্রতি সহমর্মী, ৩. রুকু-সিজদায় আল্লাহর সন্তুষ্টি অর্জনে নিয়োজিত, ৪. তাদের চেহারায় সিজদার চিহ্ন দীপ্তিমান, ৫. তাদের দৃষ্টান্ত মাটি থেকে নির্গত কিশলয়ের মতো যা হৃষ্টপুষ্ট হয়ে কাণ্ডের ওপর দৃঢ়ভাবে উঠে দাঁড়িয়ে কৃষকের জন্য আনন্দের কারণ হয়।

কাবা শরিফ জিয়ারত না করাসহ চুক্তির কয়েকটি ধারায় আপাতদৃষ্টিতে মুসলমানদের দুর্বল বলে মনে হয়। কিন্তু আল্লাহ একে ফাতহুম মুবিন বা সুস্পষ্ট বিজয় বলে ঘোষণা দেন। এই বক্তব্য কিছু মুসলমানের তখন বোধগম্য হয়নি। কারণ ঘটনাটি ঘটেছিল ষষ্ঠ হিজরিতে। আল আল্লাহ মুসলমানদের বিজয় দান করেছিলেন অষ্টম হিজরিতে।

অর্থাৎ পরবর্তী পরিস্থিতি প্রমাণ করে প্রকৃতপক্ষেই চুক্তিটি ছিল সুস্পষ্ট বিজয়। হুদাইবিয়ার সময় মুসলমানর সংখ্যা ছিল ১,৪০০। এর মাত্র দুবছর পরই অষ্টম হিজরিতে মক্কাবিজয়ের সময় রাসুল (সা.)-এর নেতৃত্বাধীন বাহিনীতে মুজাহিদের সংখ্যা হয় দশ হাজার। শান্তিচুক্তির ফলে এ বিপ্লব সাধিত হয়েছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরানে নিহত ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের প্রধান নেতা

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়

প্যারিস অলিম্পিকে যা থাকছে (৩১ জুলাই)

‘সিন্ডিকেটে জিম্মি’ নওগাঁর আমচাষিরা

ইউপি সদস্যের বিরুদ্ধে সরকারি জায়গায় দোকান নির্মাণের অভিযোগ

কারফিউ নিয়ে ডিএমপির বিশেষ নির্দেশনা

এবার লেবাননের রাজধানীতে ইসরায়েলের হামলা

হাতি দিয়ে চাঁদাবাজি, অতিষ্ঠ ব্রাহ্মণপাড়াবাসী

মনতলা স্টেশন বাজারে যানজট, ভোগান্তিতে মানুষ

এমন ম্যাচও কেউ হারে!

১০

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ আজ

১১

শুকনো প্রায় খাল-বিলে মাছ ধরার ধুম

১২

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র / প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিংয়ের প্রস্তুতি সম্পন্ন

১৩

নির্বাহী আদেশে আজই নিষিদ্ধ হচ্ছে জামায়াত-শিবির

১৪

আজ থেকে স্বাভাবিক সূচিতে চলবে অফিস

১৫

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৬

ছেলের ছবিতে হাত বুলাচ্ছেন আর অঝোরে কাঁদছেন মা

১৭

আজকের নামাজের সময়সূচি

১৮

বিদেশ যাওয়ার স্বপ্ন পূরণ হলো না মামুনের

১৯

প্রধানমন্ত্রীকে অ্যামনেস্টির মহাসচিবের খোলাচিঠি

২০
X