কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৮ জুলাই ২০২৪, ১২:১৯ পিএম
অনলাইন সংস্করণ

দশম মাসে গড়াল গাজা যুদ্ধ

ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজার একটি বসতি। ছবি : সংগৃহীত
ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজার একটি বসতি। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধ দশম মাসে গড়িয়েছে। ইতিমধ্যে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ হাজার ১৫৩ জনে পৌঁছেছে । আহত হয়েছে আরও এক লাখের বেশি মানুষ। দীর্ঘ এ যুদ্ধে মানবেতর জীবনযাপন করছেন উপত্যকার বাসিন্দা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এ যুদ্ধ বন্ধে দাবি জানানো হলেও তা কানে করছে না ইসরায়েল। এত প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ সত্ত্বেও গাজায় হামলা অব্যাহত রেখেছে তারা।

সোমবার (০৮ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় আরও ২৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে গাজার পশ্চিমাঞ্চলের একটি স্কুলে হামলা চালিয়েছে তারা। স্কুলটি বাস্তুচ্যুত লোকদের জন্য আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। এ সময় অন্তত চার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যগাজার আল জাওয়াইদা এলাকায় একটি আবাসিক ভবনেও ইসরায়েলি সেনাবাহিনী হামলা চালিয়েছে। এতে অন্তত ছয়জন নিহত হয়েছে। তাদের মধ্যে দুই শিশু রয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটি।

জাতিসংঘের সংস্থাগুলো বলছে, ইসরায়েলি আগ্রাসনের ফলে গাজার ৯০ শতাংশ বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন। এছাড়া সেখানবার প্রায় পাঁচ লাখ মানুষ বিপর্যকর ক্ষুধার সম্মুখীন। এমনকি উপত্যকাটির বেশিরভাগ হাসপাতালও বন্ধ অবস্থায় রয়েছে।

ইসরায়েলি বাহিনীর হামলার কারণে গাজার সবচেয়ে বড় আল আকসা হাসপাতালে রোগীদের ভয়াবহ চাপের সৃষ্টি হয়েছে। হাসপাতালটির সর্বত্র ইসরায়েলি হামলায় আহতদের দ্বারা পরিপূর্ণ হয়ে আছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। দেশটির এ হামলার জবাবে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এরপর থেকে এ যুদ্ধ শুরু হয়। ক্রমেই তীব্র থেকে তীব্রতর রূপ নেয় যুদ্ধ।এরপর থেকে গাজার ওপর বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এমনকি তাদের হামলা থেকে রেহাই পায়নি হাসপাতাল,স্কুল, শরণার্থী শিবির , মসজিদসহ ধর্মীয় স্থাপনাও।

সংবাদমাধ্যম জানিয়েছে, ইসরায়েলি আগ্রাসনের কারণে গাজার ২০ লাখ বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। দেশটির হামলার কারণে ধ্বংস্তুপে পরিণত হয়েছে গাজা।

জাতিসংঘের তথ্যমতে, ইসরায়েলে হামলায় বাস্তুচ্যুত হয়েছেন গাজার ৮৫ শতাংশ বাসিন্দা। খাদ্য, বিশুদ্ধ পানি আর ওষুধের তীব্র সংকটের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন তারা। এছাড়া ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। আন্তর্জাতিক আদালতে গাজায় গণহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে দেশটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১০

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১১

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১২

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

১৩

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

১৪

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

১৫

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১৬

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১৭

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৯

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

২০
X