কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ০৭:০৬ এএম
অনলাইন সংস্করণ

ইসরায়েলে হামলার বাহানা খুঁজছে ইরান

ছবি : প্রতীকী
ছবি : প্রতীকী

ইসরায়েলে হামলার বাহানা খুঁজছে ইরান। এমন কথা জানিয়েছেন খোদ ইরানের শীর্ষ একজন সামরিক কর্মকর্তা। গেল এপ্রিলে ইসরায়েল প্রথমবারের মতো সরাসরি হামলা চালায় ইরান। সেই হামলায় সাফল্য পেয়ে ইরানের বুকের ছাতি ফুলে উঠেছে। ইরানের মিডিয়া জানিয়েছে, তাই আরও একবার ইসরায়েলে হামলা চালানোর পথ খুঁজছে তেহরান।

গাজা উপত্যকায় স্বজন হারানোদের অনুষ্ঠানে হাজির হয়ে এমন কথা বলেন ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী অ্যারোস্পেস ফোর্সের ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদেহ। ইরানের শীর্ষ এই কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করা ব্যক্তিরা গাজা থেকে এসেছেন তিনি, তা নিশ্চিতভাবে জানা যায়নি। হাজিজাদেহের বরাতে মেহের নিউজ জানায়, আমরা অপারেশন ট্রু প্রমিজ টু’র সুযোগ আসার অপেক্ষায় আছি।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নজরদারি ড্রোন এবং ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলার জন্যও গর্ব প্রকাশ করেন হাজিজাদেহ। ২০২০ সালে ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছিল ইরান। দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিবাদে ওই হামলা চালায় তেহরান। ইরাকের বাগদাদে এক মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছিল সোলাইমানি।

এর আগে চরম শত্রু ইরানকে পুরোপুরি গুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ। সামাজিক যোগাযোগের মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে কাটজ লেখেন, যারা ধ্বংসের হুমকি দেয় তারা ধ্বংস হয়ে যাওয়াটা তাদের জন্য প্রযোজ্য। লেবাননের প্রতিরোধ যোদ্ধারা যদি ইসরায়েলে হামলা চালানো বন্ধ না করে এবং সীমান্ত থেকে সরে না যায়, তাহলে তাদের বিরুদ্ধে পূর্ণ শক্তি প্রয়োগেরও হুমকি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘে ইরানের মিশন শুক্রবার জানায়, ইসরায়েল যদি লেবাননে ‘পূর্ণমাত্রার সামরিক আগ্রাসন’ শুরু করে তাহলে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার এক যুদ্ধ’ হবে। নিজেদের এক্স হ্যান্ডেল থেকে পোস্ট করা এক বার্তায় তারা আরও জানায়, যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয়, তাহলে সব প্রতিরোধ ফ্রন্টের জড়িয়ে পড়ার মতো অপশন বিবেচনাধীন আছে। ইরানের এমন মন্তব্যের পরই ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিক্রিয়া দেখান।

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় ইসলামি বিপ্লবী গার্ডের বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা নিহত হন। এর জবাবে গেল ১৪ এপ্রিল কয়েকশ’ মিসাইল দিয়ে ইসরায়েলে হামলা চালায় ইরান। এমন নজিরবিহীন হামলায় হকচকিয়ে যায় ইসরায়েল। সেই হামলা ঠেকাতে ইসরায়েলের পাশে এসে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। এমনকি জর্ডানও ইসরায়েলকে সাহায্যে এগিয়ে যায়। তবে লেবাননের প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলের যুদ্ধের সম্ভাবনা ইরানকে টেনে নিতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুই বৈশ্বিক আসরের জন্য ভারতের অধিনায়ক ঘোষণা

কোটাবিরোধী আন্দোলন / সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

কোটাবিরোধী আন্দোলনে সায়েন্সল্যাবে আটকা শতাধিক গাড়ি

কুবি শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ

এবার ইডেন কলেজছাত্রীদের নীলক্ষেত মোড় অবরোধ 

ম্যানেজার নেবে এসএমসি, বছরে বোনাস ৩টি

ফ্রান্সের নির্বাচনে কট্টরপন্থিদের উত্থান, চিন্তিত সংখ্যালঘু ও দ্বৈত নাগরিকরা

‘ডিববা প্র্যাকটিস’ বন্ধ করতে চান বিএসএমএমইউর উপাচার্য 

চবি শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’, চট্টগ্রাম নগরীতে যান চলাচল বন্ধ

অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সাবেক ওপেনারকে নিয়োগ দিল শ্রীলঙ্কা

১০

রোগীকে যৌন হয়রানির অভিযোগে চিকিৎসক ও ক্লিনিক মালিক কারাগারে

১১

ডোবার পানিতে পড়ে ২ বোনের মৃত্যু

১২

পাকিস্তান সামরিক বাহিনীতে অমুসলিম কর্মকর্তাদের বাজিমাত

১৩

ছেলেমেয়েরা লেখাপড়া বাদ দিয়ে কোটাবিরোধী আন্দোলন করছে : প্রধানমন্ত্রী

১৪

‘যে কোনো দেশ চাইলেই বাংলাদেশ ব্যাংকে টাকা রাখতে পারে’

১৫

মাদক মামলায় সাবেক আ.লীগ নেতার যাবজ্জীবন

১৬

ঢাবি এলাকায় পুরোদমে চলছে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি 

১৭

বিকাশে চাকরির সুযোগ, কর্মস্থল ঢাকা

১৮

মধুমতী নদী ভাঙনে এলাকা ছাড়ল শতশত পরিবার

১৯

পঞ্চম দিনে পবিপ্রবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন

২০
X