কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ জুন ২০২৪, ০৭:২০ পিএম
আপডেট : ৩০ জুন ২০২৪, ০৮:২২ পিএম
অনলাইন সংস্করণ

ইরানকে গুঁড়িয়ে দেওয়ার হুমকি ইসরায়েলের

ইরান ও ইসরায়েলের পতাকা। ছবি : সংগৃহীত
ইরান ও ইসরায়েলের পতাকা। ছবি : সংগৃহীত

এবার ইরানকে গুঁড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল। ইহুদিদের পররাষ্ট্রমন্ত্রী এ হুমকি দিয়েছেন। এতে নতুন করে ইরান-ইসরায়েল উত্তেজনা শুরুর আভাস মিলছে।

জানা গেছে, মধ্যপ্রাচ্যে নিজেদের চরম শত্রু ইরানকে পুরোপুরি গুঁড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে কান্টজ লেখেন, যারা ধ্বংসের হুমকি দেয় তারা ধ্বংস হয়ে যাওয়াটা তাদের জন্য প্রযোজ্য। লেবাননের প্রতিরোধ যোদ্ধারা যদি ইসরায়েলে হামলা চালানো বন্ধ না করে এবং সীমান্ত থেকে সরে না যায়, তাহলে তাদের বিরুদ্ধে পূর্ণ শক্তি প্রয়োগেরও হুমকি দিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘে ইরানের মিশন শুক্রবার জানায়, ইসরায়েল যদি লেবাননে ‘পূর্ণমাত্রার সামরিক আগ্রাসন’ শুরু করে তাহলে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার এক যুদ্ধ’ হবে। নিজেদের এক্স হ্যান্ডেল থেকে পোস্ট করা এক বার্তায় তারা আরও জানায়, যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয়, তাহলে সব প্রতিরোধ ফ্রন্টের জড়িয়ে পড়ার মতো অপশন বিবেচনাধীন আছে। ইরানের এমন মন্তব্যের পরই ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিক্রিয়া দেখালেন।

গেল বছরের অক্টোবর থেকে ইসরায়েলে লাগাতার হামলা চালিয়ে আসছে লেবাননের প্রতিরোধ যোদ্ধারা। চলতি সপ্তাহে নেতানিয়াহু ও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট জানিয়েছিলেন, তারা লেবাননের সঙ্গে চলমান সমস্যা কূটনৈতিকভাবে সমাধান করতে চান। কিন্তু কান্টজকে ভিন্ন সুরেই কথা বলতে দেখা গেল। লেবাননে ইসরায়েল হামলা করলে ইরানের প্রক্সিরা পাল্টা পদক্ষেপ নিতে পারে, তাই পুরো মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পারতে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রায় দুই সপ্তাহ আগের কথা, ইসরায়েলের সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ একজন কর্মকর্তা সরাসরি স্বীকার করেন, তারা ফিলিস্তিনি যোদ্ধাদের বিরুদ্ধে জয়ী হতে পারবেন না। এ নিয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হলে বিবৃতি দেয় ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এমন দাবি নাকচ করে দেন। কিন্তু এরই মধ্যে লেবাননের প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ প্রস্তুতির খবর সামনে আসে।

নিজেদের লক্ষ্য পূরণে ব্যর্থ ইসরায়েলি বাহিনী আপাতদৃষ্টিতে ইচ্ছাকৃতভাবে গাজা যুদ্ধ দীর্ঘায়িত করছে। এই যুদ্ধে যে জেতা সম্ভব নয়, তা স্বীকার করে নিয়েছেন, ইসরায়েলি সেনাবাহিনীর শীর্ষ একজন কর্মকর্তা। কিন্তু নেতানিয়াহু ও মন্ত্রিসভা এমনটা মানতেই রাজি নয়। তারা যুদ্ধ চালিয়ে যেতে চান। এরই মধ্যে লেবাননের প্রতিরোধ যোদ্ধাদের অব্যাহত আক্রমণে দিশাহারা নেতানিয়াহু। উপায়ন্তর না দেখে, লেবাননে হামলার বড় বড় বুলি আওড়াচ্ছে তেল আবিব।

বাস্তবে ইসরায়েলের সেনাবাহিনীর মনোবল ভেঙে গেছে। প্রায় ৯ মাস ধরে চলা গাজা যুদ্ধে ফিলিস্তিনের স্বাধীনতাকামী যোদ্ধাদের নির্মূল করা তো দূরের কথা, ইসরায়েলি জিম্মিদের সবাইকে এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। অথচ লেবাননকে শায়েস্তা করার পণ করে বসেছেন নেতানিয়াহু। লেবাননে ইসরায়েল হামলা চালাতে পারে, এমন সম্ভাবনার মাঝেই ইহুদিবাদী দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কান্টজ নতুন যুদ্ধের ঘণ্টা বাজালেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রেমিককে ভিডিও কলে রেখে প্রেমিকার গলা টিপে ধরেন স্বামী

রাতারাতি বিশ্বের সবচেয়ে ধনী নারী হয়ে ওঠেন তারা

দিনটি কেমন কাটবে, জেনে নিন রাশিফলে

হাসপাতালের সড়কে ভাসমান সেতু 

প্রথমার্ধে ব্রাজিলকে রুখে দিয়েছে কলম্বিয়া

চোরকে চিনে ফেলায় বৃদ্ধাকে হত্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

০৩ জুলাই : নামাজের সময়সূচি

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

এক পরিবর্তন নিয়ে কলম্বিয়ার মুখোমুখি ব্রাজিল

১০

ফুটবলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন ঢাবি ছাত্র 

১১

লোহাগাড়ায় খালের গর্ভে সড়ক, দুশ্চিন্তায় স্থানীয়রা

১২

ত্রিমুখী আন্দোলনে দ্বিতীয় দিনের মতো অচল যবিপ্রবি

১৩

কালবেলার আসাদ সবুজ বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত 

১৪

সাকিব-শান্তদের ওপর ব্যক্তিগত আক্রমণ মানবে না বিসিবি

১৫

কুলাউড়ায় ফের বন্যার পানি বাড়ছে, আতঙ্কিত বানভাসীরা

১৬

নিজের সেরা এখনও দেওয়ার বাকি আছে মিলারের

১৭

ডেমিরালের জোড়া গোলে কোয়ার্টারে তুরস্ক

১৮

রাসেল ভাইপারের ফাঁসি দিল গ্রামবাসী

১৯

কোচ-গ্রাউন্ডস ম্যানদের বেতন বাড়ছে

২০
X